খেলা

বুমরাহের ক্রিকেটজ্ঞান খুবই প্রখর: রোহিত

বেঙ্গালুরু: সাধারণত দেশের মাঠে টেস্ট সিরিজে সহ-অধিনায়কের নাম ঘোষণা করা হয় না। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে রোহিত শর্মার ডেপুটি ঘোষিত হয়েছেন যশপ্রীত বুমরাহ। ক্রিকেটমহলের ধারণা, নভেম্বরে ব্র্যাডম্যানের দেশে পাঁচ টেস্টের সিরিজেও টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক হবেন ‘বুমবুম’। খবরে প্রকাশ সিরিজের প্রথম টেস্টে ব্যক্তিগত কারণে খেলতে পারবেন না রোহিত। সেক্ষেত্রে বুমরাহই তখন নেতৃত্ব দেবেন বলে মনে করা হচ্ছে। 
রোহিত মঙ্গলবার প্রচারমাধ্যমের সামনে বলেন, ‘বুমরাহ প্রচুর ক্রিকেট খেলেছে। আমি নিজেও তো ওর সঙ্গে অজস্র ম্যাচ খেলেছি। ও খেলাটাকে বোঝে। ক্রিকেটমস্তিষ্ক খুবই প্রখর। ওর সঙ্গে কথা বললেই তা বোঝা যায়। তবে ও খুব বেশি ম্যাচে নেতৃত্ব দেয়নি। ফলে ট্যাকটিক্যালি ও কেমন তা বলা মুশকিল। বড়জোর একটা টেস্ট ও কয়েকটা টি-২০ ম্যাচে বুমরাহ নেতৃত্ব দিয়েছে।’ ভারত অধিনায়ক আরও বলেন, ‘কখন কী করা দরকার, তা উপলব্ধি করতে পারে বুমরাহ। ও প্রয়োজনমতো আক্রমণাত্মক হতে পারে। এইসব কারণেই আমাদের লিডারশিপ গ্রুপে বরাবরই ও ছিল।’ এখন দলে আসা তরুণ পেসারদের গাইড করার কাজটাও যে বুমরাহ করে থাকেন, তা জানিয়েছেন রোহিত।
বেশ কয়েকজন তরুণ পেসারকে তৈরি রাখতে চাইছে ভারতীয় শিবির। হঠাৎ কেউ চোট পেয়ে গেলে বা কোনও কারণে খেলতে না পারলে যেন অসুবিধা না হয়, লক্ষ্য সেটাই। রোহিতের কথায়, ‘আমরা কোনও এক-দু’জনের উপর নির্ভর করতে চাই না। ভবিষ্যতের দিকে তাকিয়ে শক্তিশালী রিজার্ভ বেঞ্চ গড়ে তুলতে চাইছি। দরকার পড়লে যেন দায়িত্ব পালন করতে পারে ওরা, সেটা নিশ্চিত করা দরকার।’ উল্লেখ্য, নিউজিলান্ড সিরিজে মায়াঙ্ক যাদব, হর্ষিত রানা, নীতীশ কুমার রেড্ডি, প্রসিদ্ধ কৃষ্ণকে ‘ট্র্যাভেলিং রিজার্ভ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে প্রসিদ্ধ রনজি ট্রফির ম্যাচে চোট পেয়েছেন। তাই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিটনেস সার্টিফিকেট দরকার তাঁর।
ওপেনার যশস্বী জয়সওয়ালের প্রশংসায় উচ্ছ্বসিত শুনিয়েছে রোহিতকে। ১১ টেস্টে ৬৪.০৫ গড়ে ১২১৭ রান করেছেন তিনি। রয়েছে তিনটি শতরানও। তাঁর সম্পর্কে রোহিত বলেছেন, ‘ও প্রতিভাবান। সমস্ত রকম কন্ডিশনে খেলার ক্ষমতা ধরে।  শিখতে আগ্রহী, উন্নতির পথে চলতে ইচ্ছুক। যত রানই করুক, সন্তুষ্ট হয় না। আশা করছি ও এভাবেই খেলতে থাকবে।’
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা