দেশ

আজ অনশন কর্মসূচি স্টেশন মাস্টারদের, ব্যাহত হতে পারে রেল পরিষেবা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজ, বুধবার দেশজুড়ে ব্যাহত হতে পারে ট্রেন পরিষেবা। কারণ মোদি বিরোধী একাধিক দাবিতে আজ একদিনের অনশন ধর্মঘটের ডাক দিয়েছেন স্টেশন মাস্টাররা। রাত্রিকালীন ভাতা থেকে রিস্ক অ্যালাউন্স। নতুন পেনশন প্রকল্প বাতিল থেকে গ্রেডেশন পরিবর্তন। বিভিন্ন দাবিতে আজ, বুধবার দিল্লির যন্তরমন্তরে একদিনের অনশন কর্মসূচি পালন করবে স্টেশন মাস্টারদের সর্বভারতীয় সংগঠন। দিল্লির পাশাপাশি সারা দেশেই উল্লিখিত দাবিদাওয়া নিয়ে আজ আন্দোলনে শামিল হবেন স্টেশন মাস্টাররা। 
দাবিদাওয়া পূরণ না হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ফলে উৎসবের মরশুমে চরম উদ্বেগে রেলযাত্রীরা। যদিও রেলমন্ত্রক জানিয়েছে, যাত্রীদের আশঙ্কার কোনও কারণ নেই। কোথাও ট্রেন পরিষেবা বিঘ্নিত হবে না। প্রসঙ্গত, উৎসবের মরশুমে যাত্রী ভিড় সামাল দিতে ইতিমধ্যেই প্রায় তিন হাজার স্পেশাল ট্রেনের ঘোষণা করেছে উত্তর রেল। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, অসম এবং বাংলার রেলযাত্রীদের কথা মাথায় রেখেই এই উৎসব স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 
সারা ভারত স্টেশন মাস্টারদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, দীর্ঘদিনের দাবি সত্ত্বেও স্টেশন মাস্টাররা কোনও সেফটি/স্ট্রেস অ্যালাউন্স পান না। অথচ বহু ক্ষেত্রেই চরম অমানুষিক পরিশ্রম করতে হয় তাঁদের। কাজের ক্ষেত্রে ঝুঁকিও থাকে। সেক্ষেত্রে ঝুঁকি ভাতাও তাঁদের দেওয়া হয় না। অথচ রেলের ক্যাশিয়ার পদে কর্মরত থেকে শুরু করে লোকো পাইলট, গার্ড, ইনস্ট্রাকটর, নার্স, কেয়ারটেকার, প্রজেক্ট সাইটে কর্মরত কর্মী, হাসপাতাল অ্যাটেনডেন্ট, এমনকী ট্রাফিক কন্ট্রোলাররাও বিভিন্ন সময় সম্মান ভাতা পান। পাশাপাশি তাঁদের অভিযোগ, গ্রেডেশন ঠিকমতো না থাকায় অনেক সময় তাঁদের বেতনের ক্ষেত্রে কিছু বৈষম্য থেকে যায়। 
12h 12m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা