দেশ

ভোটের প্রচারে খয়রাতির প্রতিশ্রুতি মামলা: কেন্দ্র ও কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: ভোটের প্রচারে রাজনৈতিক দলের খয়রাতির প্রতিশ্রুতি বন্ধ হোক। এমনই আর্জি জানিয়ে মামলা দায়ের করা হয়েছিল সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলায় কেন্দ্রীয় সরকার ও নির্বাচন কমিশনকে নোটিস পাঠাল দেশের শীর্ষ আদালত। জানতে চাওয়া হল তাদের অবস্থান। 
বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বেঙ্গালুরুর বাসিন্দা শশাঙ্ক জে শ্রীধর। সেই আবদনে বলা হয়,  ভোট বৈতরণী পার করতে রাজনৈতিক দলগুলি বেলাগাম খয়রাতির প্রতিশ্রুতি দেয়। এর জেরে সরকারি কোষাগারের উপর চাপ পড়ে। আরভোট মেটার পর সেই প্রতিশ্রুতি পূরণে কোনও যথাযথ ব্যবস্থাও থাকে না। তাই এইধরনের কার্যকলাপ রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ করুক নির্বাচন কমিশন। এদিনের শুনানিতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ এব্যাপারে কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিস পাঠিয়েছে। এনিয়ে তাদের ঠিক কী অবস্থান, তা স্পষ্টভাবে জানতে চেয়েছে আদালত। 
এর আগেও এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল শীর্ষ আদালতে। মামলাকারী অশ্বিনী উপাধ্যায় দাবি করেন, এভাবে ভোটারদের কাছ থেকে রাজনৈতিক সুবিধা পাওয়ার উপর অবিলম্বে নিষেধাজ্ঞা জারি করা উচিত। এই কাজ সংবিধান বিরোধী।
12h 12m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা