রাজ্য

হিমালিনি আলুচাষে আগ্রহ বাড়ছে রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমালিনি আলুচাষে রাজ্যের চাষিদের আগ্রহ বাড়ছে। জ্যোতির পরিবর্তে এই আলু চাষ করছেন অনেক চাষি। কৃষি ও কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে আলুর মোট ফলনের প্রায় ৮০ শতাংশই জ্যোতি। ১৫ শতাংশের মতো হিমালিনি এবং অন্য কয়েকটি প্রজাতির আলুর চাষ হয়। চন্দ্রমুখী আলুর চাষ হয় মাত্র ৫ শতাংশের মতো। আলু বীজ বসানোর প্রক্রিয়া অক্টোবর মাস থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় শুরু হয়ে যাবে। এবার হিমালিনি আলুর চাষ আরও বাড়বে বলে কৃষি বিশেষজ্ঞরা আশা করছেন। এই আলুর বীজের চাহিদা বেড়ে গিয়েছে।
খুচরো বাজারে অবশ্য হিমালিনি নামে খুব কম জায়গায় আলু বিক্রি করা হয়। সাধারণত জ্যোতি ও চন্দ্রমুখী আলু বিক্রি করা হয় বাজারে। কৃষি বিপণন বিশেষজ্ঞরা জানিয়েছেন, অধিকাংশ ক্ষেত্রে চন্দ্রমুখী নামে যে আলু বিক্রি করা হয় তা আসলে হিমালিনি। কারণ ফলন খুব কম হওয়ার জন্য এত বেশি পরিমাণে চন্দ্রমুখী আলু বাস্তবে বাজারে আসা সম্ভব নয়। জ্যোতির সঙ্গে চন্দ্রমুখী আলুর দাম সাধারণত প্রতি কেজিতে ৪-৫ টাকা বেশি হয়। সাধারণ ক্রেতাদের একটা বড় অংশ, বিশেষ করে শহরাঞ্চলের লোকজনের পক্ষে চোখে দেখে হিমালিনি ও চন্দ্রমুখী আলুর  মধ্যে ফারাক বোঝা সম্ভব হয় না। ফলে ‘চন্দ্রমুখী’ আলু কিনছেন ভেবে অনেকেই আসলে বেশি দাম দিয়ে হিমালিনি কিনে বাড়ি ফেরেন । 
হিমালিনি আলুর চাষ করার খরচা জ্যোতির মতো। কিন্তু এতে জ্যোতির তুলনায় ১০ থেকে ১৫ শতাংশ বেশি ফলন হয়। প্রতি কুইন্টালে চাষিও জ্যোতির তুলনায় ২০০ টাকার মতো বেশি দাম পান। ফলন বেশি ও অধিক দাম পাওয়ার জন্য চাষিদের মধ্যে হিমালিনি আলুচাষের আগ্রহ বাড়ছে। জানালেন প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক লালু মুখোপাধ্যায়। একইসঙ্গে তিনি সতর্ক করেছেন যে, অসময়ের বৃষ্টিতে ‌঩জ্যোতির তুলনায় হিমালিনি আলুগাছের ক্ষতির আশঙ্কা বেশি থাকে। তবু এই ঝুঁকি নিয়েও বেশি দাম পাওয়ার আশায় রাজ্যে হিমালিনি আলুর চাষে আগ্রহ বাড়ছে।
12h 12m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা