রাজ্য

চোখে জল, আবেগে ভেসে বোলপুরের বাড়িতে অনুব্রত

ইন্দ্রজিৎ রায়, বোলপুর: ২০২২ সালের ১১ আগস্ট। সেদিনও বোলপুরের নিচুপট্টিতে বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডলের বাড়ির সামনে ভিড় ভেঙে পড়েছিল। প্রায় দু’বছর পর মঙ্গলবার দেখা গেল একই চিত্র। কিন্তু এই দুই ভিড়ের মধ্যে আসমান-জমিন ফারাক। সেদিনের ভিড় ছিল উদ্বিগ্ন মুখের। কারণ, সেদিন সিবিআই গ্রেপ্তার করেছিল অনুব্রতকে। আর এদিনের ভিড় ছিল তৃণমূলের অজস্র কর্মী-সমর্থকের বাঁধভাঙা উচ্ছ্বাসের। কারণ, জামিনে মুক্ত হয়ে ঘরে ফিরলেন লালমাটির জেলার ‘বেতাজ বাদশা’! তাঁকে স্বাগত জানাতে মহিলারা করলেন শঙ্খধ্বনি, পুষ্পবৃষ্টি। অনুগামীরা মনের আনন্দে বিলোলেন গুড়বাতাসা, নকুলদানা। বাজল ‘চড়াম চড়াম’ ঢাকও। আর এসবের মধ্যে অনুব্রত ভাসলেন চোখের জলে। মেয়ে সুকন্যা তাঁকে সারাক্ষণ আগলে রাখলেন। সুকন্যার এক হাতে প্রয়াত মায়ের ছবি। অন্য হাত দিয়ে বাবাকে সামলে রাখলেন তিনি। 
সোমবারই বোলপুরবাসী জেনে গিয়েছিল, রাত পোহালে ঘরে ফিরছেন কেষ্ট মণ্ডল। সকাল থেকেই তাই তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকদের মধ্যে তুমুল ব্যস্ততা। ঘনঘন ফোন করে জেনে নিচ্ছিলেন দাদার ‘লোকেশন’। গাড়ি গুসকরা পেরিয়ে গিয়েছে বলে খবর হতেই দ্রুত ভিড় বাড়তে শুরু করে। তার আগেই অবশ্য শুরু হয়ে গিয়েছে সবুজ আবির খেলা। সঙ্গে চলছে জোর স্লোগান, ‘অনুব্রত মণ্ডল জিন্দাবাদ’। কাঁটায় কাঁটায় সকাল ৯টায় গাড়ি এসে পৌঁছয় নিচুপট্টির বাড়ির সামনে। অনুব্রত গাড়ি থেকে নামতেই শুরু হয়ে যায় পুষ্পবৃষ্টি আর শঙ্খধ্বনি। কর্মী-সমর্থকদের আবেগের এই বিস্ফোরণ দেখে নিজেকে ধরে রাখতে পারেননি দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা। কেঁদে ফেলেন তিনি। তাঁকে আগলে নিয়ে ঘরে ঢোকেন সুকন্যা। এর মধ্যেই অনুগামী, সমর্থকদের ধন্যবাদ জানাতে ভুললেন না তিনি। সবাইকে শারদ শুভেচ্ছা জানালেন। নিচুপট্টিতে তখন আক্ষরিক অর্থেই উৎসব! 
বাড়িতে ঢুকে মিনিট দশেক বিশ্রাম নেন তিনি। তারপর তিনি অনুগামীদের সঙ্গে দেখা করার জন্য ব্যস্ত হয়ে পড়েন। ঘনিষ্ঠরা তাঁকে বিশ্রামের পরামর্শ দিলেও তিনি বলেন, ‘ওরা আমার জন্য কতক্ষণ ধরে দাঁড়িয়ে আছে। একবার দেখা করে আসি।’ দরজা খুলে সামনের ভিড়ের উদ্দেশে হাত নাড়েন। জনতার দিকে পাল্টা ছুড়ে দেন ফুলের মালা। তারপর গিয়ে বসেন তাঁর সেই পুরনো চেয়ারে। আবারও কান্নায় ভেঙে পড়েন তিনি। নিন্দুকরা বলে, ওই চেয়ারে বসেই বীরভূম ‘শাসন’ করতেন অনুব্রত। এহেন দাপুটে নেতার চোখে বারবার জল দেখে বিহ্বল হয়ে পড়েন ওই ঘরে উপস্থিত তাঁর ঘনিষ্ঠরাও। তবে তিনি যে কয়েকজনের উপর বেশ ক্ষুব্ধ, হাবেভাবে এদিনই তা স্পষ্ট করে দিয়েছেন অনুব্রত। ঘনিষ্ঠ একজনকে তিনি বলেন, ‘এই দু’বছর অনেকেই খোঁজ নেওয়ার প্রয়োজন মনে করেনি। ওরা ভেবেছিল, আমি আর ফিরব না। জেলেই পচে মরে যাব। সব উত্তর যথা সময়ে দেব।’
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা