রাজ্য

উচ্চ প্রাথমিকে ১৪ হাজার নিয়োগে সবুজ সঙ্কেত সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজ, বুধবার প্রকাশ করা হবে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার প্রার্থীর প্যানেল। সোমবারই এই ঘোষণা করেছিল স্কুল সার্ভিস কমিশন। কিন্তু তারপরও নজর ছিল সুপ্রিম কোর্টের দিকে। কারণ, সেখানে এই সংক্রান্ত একটি মামলা চলছিল। কিন্তু মঙ্গলবার  শীর্ষ আদালত জানিয়ে দিল, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোনও বাধা নেই। কলকাতা হাইকোর্টের নিয়োগ সংক্রান্ত রায় চ্যালেঞ্জ করে সর্বোচ্চ আদালতে মামলা করেছিলেন কয়েকজন চাকরি প্রার্থী। কিন্তু তাঁরা হাইকোর্টে মূল মামলার সঙ্গে যুক্ত ছিলেন না। তাই দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মামলাটি এদিন শুনানির জন্য উঠলে তা গ্রাহ্য করেনি না শীর্ষ আদালত। খারিজ করা হয়েছে সেই আবেদন। 
সুপ্রিম কোর্টে এই মামলা করেছিলেন মেরিট লিস্টে নাম না থাকা কয়েকজন। এদিন সুপ্রিম কোর্টে শুনানিতে তার বিরোধিতা করে সফল প্রার্থীদের হয়ে সওয়াল করেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁকে সমর্থন করেন স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী কুণাল চট্টোপাধ্যায়। সওয়াল করতে গিয়ে কল্যাণবাবু বলেন, ‘যাঁরা এখানে মামলা করেছেন, তাঁরা আদৌ মূল মামলার আবেদনকারী নন। এঁরা ইন্টারভেনার। অর্থাৎ মামলায় নতুন করে জুড়তে চাইছেন।’ 
ইঙ্গিতপূর্ণভাবে আরও বলেন, ‘এতদিন কলকাতা হাইকোর্টে কেবল চাকরি বাতিলেরই নির্দেশই দেওয়া হয়েছে। সেক্ষেত্রে বহুদিন পর চাকরিতে নিয়োগের বিষয়টিও উল্লেখযোগ্য নয় কি!’ যা শুনে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কেও মুচকি হাসতে দেখা যায়। কল্যাণবাবুর সওয়ালকে গ্রাহ্য করে সুপ্রিম কোর্টের বেঞ্চ জানিয়ে দেয়, ‘ইন্টারভেনারদের আবেদন শুনব না। হাইকোর্টে মূল মামলা আবেদনকারীদের মধ্যে কেউ এলে ভেবে দেখা হবে।’ ফলে উচ্চ প্রাথমিকে অর্থাৎ সরকার এবং সরকার-পোষিত স্কুলে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র পড়াতে ১৪ হাজার শিক্ষক নিয়োগে আপাতত কোনও বাধা রইল না।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা