রাজ্য

বন্দে ভারতের জন্য অন্যান্য ট্রেন দাঁড়িয়ে থাকবে কেন? পিএসসির নিশানায় রেল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ট্রেন চলাচলে সময়ানুবর্তিতার অভাব আর ফ্রেট করিডরের কাজ সম্পূর্ণ না হওয়া। এই দুই ইস্যুতে মঙ্গলবার সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) প্রবল সমালোচনার মুখে পড়ত হল রেলের আধিকারিকদের। তৃণমূল, কংগ্রেসের মতো ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরা তো বটেই, এমনকী বিজেপি এমপিরাও রেল বোর্ডের সদস্যদের তুলোধোনা করলেন। প্রশ্ন উঠল, বন্দে ভারত ট্রেনের জন্য কেন অন্য দূরপাল্লা এবং লোকাল ট্রেনকে অপেক্ষা করতে হবে? রাজধানী, শতাব্দী এক্সপ্রেস ছাড়া অন্যান্য ট্রেনের সময়ানুবর্তিতা কেন বজায় রাখা হবে না? ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের কাজ কেন গত ১৬ বছরেও শেষ হল না? 
সম্প্রতি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ) রিপোর্ট দিয়েছে, পরিকাঠামো উন্নয়নে আড়াই লক্ষ কোটি টাকা খরচ করার পরও অধিকাংশ দূরপাল্লার ট্রেন সময়ে চালাতে ব্যর্থ রেল। একই সঙ্গে জানানো হয়েছে, ডেডিকেটেড ফ্রেট করিডর প্রকল্পের কাজ সময়ে শেষ করতে না পারায় সরকারের অতিরিক্ত ২ হাজার ২৩৩ কোটি টাকা খরচ হয়েছে। সেই রিপোর্টকে অস্ত্র করেই এদিন বৈঠকে রেল বোর্ডের ২৪ এবং ক্যাগের ৮ জন অফিসারকে ডেকে পাঠানো হয়। সূত্রে খবর, প্রায় আড়াই ঘণ্টার বৈঠকে রেলের আধিকারিকরা যতই সাফাই দেওয়ার চেষ্টা করুন না কেন, সাংসদদের তোপের মুখে চুপ করে যান। জানানো হয়, যাবতীয় উত্তর পরের বৈঠকে দেওয়া হবে।
তৃণমূলের পক্ষে পিএসি’র দুই সদস্য সৌগত রায় এবং সুখেন্দুশেখর রায় উপস্থিত ছিলেন। বন্দে ভারতের জন্য অন্য ট্রেন লেট এবং লুধিয়ানা থেকে ডানকুনি, ইস্টার্ন ডেডিকেটেড ফ্রেট করিডরের কাজ কেন ১৬ বছর পরেও অসম্পূর্ণ, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। মালবাহী ট্রেনের জন্য লুধিয়ানা থেকে শোননগর লাইন হয়ে গেলেও, সেখান থেকে ডানকুনি ৫৩৮ কিলোমিটার কাজ বকেয়া। বৈঠকে রেল জানায়, পিপিপি মডেলে কোনও বেসরকারি উদ্যোগীদের পাওয়াই যায়নি। তাই কাজ অসম্পূর্ণ। তৃণমূলের দুই সাংসদ প্রশ্ন করেন, ‘বাংলা, ঝাড়খণ্ড, বিহার থেকে মালগাড়ি চলাচলেই যেখানে ২৬ শতাংশ রাজস্ব আসে, সেখানকার কাজই অসম্পূর্ণ? বেসরকারি উদ্যোগ পেতে রেল কী কী উদ্যোগ নিয়েছে?’
অন্যদিকে, অনুরাগ সিং ঠাকুর, নিশিকান্ত দুবে, তেজস্বী সূর্যর মতো বিজেপির এমপিরা রেলকর্তাদের প্রশ্নবাণে বিদ্ধ করেন। সূত্রে খবর, অনুরাগ কিছুটা কটাক্ষের সুরে বলেন, ‘ব্রিটিশ আমলের পর থেকে নতুন করে কত আর লাইন জুড়েছে! আগে সময়ানুবির্ততার অভিযোগ কম উঠত, এখন কেন বেশি? পরিকাঠামো উন্নয়নে এত খরচ করে তাহলে লাভ কী?’ নিশিকান্ত দুবে, তাঁর ঝাড়খণ্ড এলাকার নতুন লাইন নিয়ে সওয়াল করেন। তেজস্বীর তোপ, ‘বেঙ্গালুরু থেকে দিল্লি নতুন লাইন বা এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বাড়ছে না কেন? ইস্টার্ন এবং ওয়েস্টার্ন দুই ঩ফ্রেট করিডর হলেও দক্ষিণে যেখানে কর্ণাটক, অন্ধপ্রদেশ, তামিলনাড়ুর মতো শিল্প হাবের রাজ্য, সেখান থেকে কেন ডেডিকেটেড ফ্রেট করিডর লাইন হবে না?’ শাসকদলের এহেন তোপ দেখে বৈঠকে অবাকই হন কমিটির চেয়ারম্যান কংগ্রেসের কে সি বেণুগোপাল।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা