রাজ্য

বন্যায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের ঘোষণা মুখ্যমন্ত্রীর, বিধায়ক তহবিলের টাকায় হবে ক্ষতিগ্রস্ত গ্রামীণ রাস্তাগুলি সংস্কার

সিউড়ি, ১৪ সেপ্টেম্বর: নিম্নচাপের বৃষ্টির তুলনায় ডিভিসির ছাড়া জলেই প্লাবিত দক্ষিণবঙ্গের একাধিক এলাকা। এমনটাই বারবার অভিযোগ করছে রাজ্য সরকার। বিশেষ করে ক্ষতিগ্রস্ত হয়েছে চাষের জমি, কাঁচা বাড়ি ও রাস্তা। বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গের যে যে জেলাগুলিতে সেখানে বেশ কয়েকদিন ধরেই পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাওড়ার উদয়নারায়ণপুর, আমতা, হুগলির খানাকুল, পুরশুরা, ঘাটাল, পাঁশকুড়াতে ইতিমধ্যেই গিয়েছেন মুখ্যমন্ত্রী। প্লাবিত এলাকাগুলি ঘুরে ঘুরে একাধিক নির্দেশও দিয়েছেন সংশ্লিষ্ট আধিকারিকদের। পাশাপাশি ডিভিসির ছাড়া জল নিয়েও ক্ষোভপ্রকাশ করেছেন মমতা। এরপরই গতকাল, সোমবার থেকে জেলা সফরে বেরিয়েছেন তিনি। বন্যা কবলিত এলাকাগুলি কতটা ক্ষতিগ্রস্ত তা সরেজমিনে খতিয়ে দেখতে পর্যালোচনা বৈঠকও করছেন তিনি। সেইমতোই আজ, মঙ্গলবার বীরভূমে পর্যালোচনা বৈঠক করেন মমতা।
বৈঠক সেরে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন বন্যায় যাদের মৃত্যু হয়েছে তাদের পরিবারের পাশে দাঁড়াবে রাজ্য সরকার। মৃতদের পরিবারের সদস্যদের ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা হবে। একই সঙ্গে তিনি ঘোষণা করেন দুর্যোগের কারণে যে ১১ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলিও তৈরি করে দেবে রাজ্য। এছাড়া যতদিন না পরিস্থিতির উন্নতি হচ্ছে ততদিন ত্রাণ চলবে, প্রশাসনকে এমনই নির্দেশ দিয়েছেন তিনি। জল নামলে ক্ষতিগ্রস্ত গ্রামীণ রাস্তাগুলি তৈরি করে দেওয়া হবে বিধায়ক তহবিলের টাকা থেকে। মুখ্যমন্ত্রী আরও বলেন বন্যার জেরে যে সকল স্কুলগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলি সংস্কার করবেন দলের সাংসদরা। সাংসদ তহবিল থেকে টাকা দিয়ে ক্ষতিগ্রস্ত স্কুলগুলির সংস্কার করা হবেই বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বীরভূমে দাঁড়িয়ে জল ছাড়া নিয়ে ফের একবার ডিভিসির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। পাশাপাশি মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, বন্যার জন্য যে কৃষকদের চাষের ক্ষতি হয়েছে তাঁদের শস্যবীমার আওতায় এনে আর্থিক সাহায্য করবে রাজ্য। অন্যদিকে, বঙ্গোপসাগরে ফের সৃষ্টি হয়েছে নিম্নচাপ। যার জেরে দক্ষিণবঙ্গের বহু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই প্রশাসনের সকলকেই সতর্ক থাকতেও নির্দেশ দিয়েছেন মমতা।
1d ago
পুজো ২০২৪
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা