রাজ্য

রাজ্যে কয়েকদিন বৃষ্টির মাত্রা বাড়বে, কিছু জেলায় ভারী বৃষ্টির সতর্কবার্তা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হলেও তার কোনও সরাসরি প্রভাব রাজ্যে পড়বে না। নিম্নচাপটি  উত্তর অন্ধ্র ও দক্ষিণ ওড়িশা উপকূল অভিমুখে যাবে। তবে বঙ্গোপসাগর থেকে বেশি মাত্রায় জলীয় বাষ্প রাজ্যের বায়ুমণ্ডলে প্রবেশ করছে। এর ফলে এবং মৌসুমি অক্ষরেখা সক্রিয় হওয়ায় আগামী কয়েকদিন রাজ্যে বৃষ্টির মাত্রা বাড়বে। দক্ষিণ ও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। তবে আবহাওয়াবিদরা  জানিয়েছেন, কয়েকদিন আগে বঙ্গোপসাগরে যে শক্তিশালী নিম্নচাপটি তৈরি হয়েছিল তার তুলনায় অনেক দুর্বল হবে এবারের নিম্নচাপটি। বৃষ্টি কিছুটা বাড়লেও নতুন করে কোনও বড় দুর্যোগ পরিস্থিতির সৃষ্টি হবে না।
মধ্য বঙ্গোপসাগরের উপর অবস্থিত ঘূর্ণাবর্তটি শক্তিশালী হয়ে মঙ্গলবার পশ্চিম-মধ্য ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপটি শক্তি বিশেষ বাড়াবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।
আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, উপকূলের কাছকাছি এলে নিম্নচাপটি দুর্বল হয়ে পড়তে পারে। তবে নিম্নচাপের পরোক্ষ প্রভাবে রাজ্যে বৃষ্টির মাত্রা বাড়তে শুরু করেছে। গত কয়েকদিন ধরে গোটা রাজ্যে ভ্যাপসা গরমে জেরবার হচ্ছিল মানুষ। মেঘলা আকাশ ও মাঝেমাঝে বৃষ্টির জন্য তাপমাত্রা কিছুটা কমেছে। কলকাতায় গত কয়েকদিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। সোমবার তা কমে ৩১ ডিগ্রির আশপাশে চলে আসে।
আজ বুধবার দুই বর্ধমান, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনা জেলার কিছু স্থানে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী কাল, বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনায় এবং পশ্চিমাঞ্চলের কিছু স্থানে ভারী বৃষ্টি হতে পারে। সাধারণভাবে দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে। উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলির কোনও কোনও স্থানে আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলায় আজ, বুধবার বেশি মাত্রায় বৃষ্টির ‘কমলা’ সতর্কতা রয়েছে।
15h 15m ago
পুজো ২০২৪
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সামাজিক কল্যাণ কর্মে সাফল্য ও জনখ্যাতি। বাতজ সমস্যায় বিব্রত হতে পারেন। কাজ কারবারে শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৮ টাকা৮৪.৫২ টাকা
পাউন্ড১০৯.৯৪ টাকা১১৩.৫২ টাকা
ইউরো৯১.৪৬ টাকা৯৪.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা