রাজ্য

ফের নিম্নচাপ দক্ষিণবঙ্গে, বৃষ্টি বৃদ্ধির আশঙ্কায় জল ছাড়া বাড়াল ডিভিসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের উপর ইতিমধ্যেই যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছে সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে চলেছে। নিম্নচাপটি অবশ্য  ঝাড়খণ্ড-ওড়িশার দিকে সরে যাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপের জেরে ঝাড়খণ্ডে ফের বৃষ্টির মাত্রা বাড়তে পারে। তাই আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ডিভিসি মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়া ফের কিছুটা বাড়িয়েছে। মঙ্গলবার জল ছাড়ার হার ৪৯ হাজার কিউসেকে নেমে এসেছিল। বুধবার তা ৬৫ হাজার কিউসেক করা হয়েছে। ডিভিসির চিফ ইঞ্জিনিয়ার এ কে দুবে জানান, বৃষ্টির মাত্রা বৃদ্ধির আশঙ্কায় জল ছাড়া বাড়ানো হয়েছে। বৃষ্টি হলে যাতে জলাধারগুলিতে বেশি জল ধরে রাখার সুবিধা হয় তার জন্য আগে থেকেই কিছুটা বেশি জল ছেড়ে রাখা হচ্ছে। 
প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পরামর্শ ডিভিসি কর্তৃপক্ষকে দিয়েছিলেন। ডিভিসি বেশি পরিমাণে জল বাঁধে  ধরে রাখার ফলে অতিরিক্ত বৃষ্টি হলে সমস্যা বেড়ে যাচ্ছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন। তখন একসঙ্গে প্রচুর পরিমাণ জল ছাড়তে হচ্ছে। এতে দক্ষিণবঙ্গের নিম্ন দামোদর অববাহিকা এলাকায় বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। কয়েকদিন আগে ঝাড়খণ্ডে নিম্নচাপের জেরে প্রচুর বৃষ্টি হওয়ায় ডিভিসি সর্বোচ্চ ১ লক্ষ ২০ হাজার কিউসেক হারে জল পাঞ্চেত ও মাইথন থেকে ছেড়েছিল। 
আবহাওয়া দপ্তর অবশ্য আশা করছে, আগের নিম্নচাপটির মতো এবারেরটা অতটা শক্তিশালী হবে না। আগেরবার ঝাড়খণ্ডের উপর অতিগভীর নিম্নচাপ তৈরি হওয়ায় সেখানে প্রবল বৃষ্টি হয়েছিল। এবারের নিম্নচাপটি ঝাড়খণ্ডের দামোদর অববাহিকা এলাকায় সরাসরি অতটা প্রভাব ফেলবে না। এটি ঝাড়খণ্ড হয়ে উত্তর ওড়িশার দিকে সরে যাবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী আপাতত মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জায়গায় বৃষ্টি চলবে। সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হলে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির মাত্রা তুলনামূলকভাবে বেশি থাকবে। 
আলিপুরদুয়ার জেলার জন্য আজ বৃহস্পতিবার কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। এদিকে, আগস্ট মাসের প্রথম সপ্তাহে পূর্ব মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় স্বাভাবিক গড়ের চেয়ে অনেকটাই বেশি বৃষ্টি হয়েছে। এই সময়ে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে শুধু উত্তরবঙ্গের জলপাইগুড়িতে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা