কলকাতা

একবছরেই অকেজো সরকারি জল প্রকল্প

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এক বছরও হয়নি প্রকল্পের বাস্তবায়ন। কিন্তু তার মধ্যেই বেহাল অবস্থায় রাজ্য সরকারের তৈরি পানীয় জল প্রকল্প। জল জমা রাখার জন্য তৈরি হওয়া রিজার্ভারে জমেছে আগাছা। বাধ্য হয়ে কেউ জল কিনে, আবার কেউ নিজেদের বাড়িতে নলকূপ বসিয়ে তা ব্যবহার করছেন। জল না পাওয়ায় ক্ষোভ বাড়ছে এলাকার বাসিন্দাদের মধ্যে। তবে এই সমস্যার দ্রুত সমাধান করা হবে বলেই জানিয়েছে প্রশাসন। ঘটনাটি দেগঙ্গার সোহাই-শ্বেতপুর গ্রাম পঞ্চায়েত এলাকার। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দেগঙ্গার বড় বিশ্বেশ্বরপুর এলাকায় কয়েক মাস আগে রাজ্য সরকারের তহবিল থেকে বিশুদ্ধ পানীয় জল প্রকল্পের কাজ হয়। সেই মতো বসানো হয় পাম্প। পাশাপাশি পানীয় জল পৌঁছে দেওয়ার জন্য পাইপলাইনেরও কাজ হয়েছে। কিন্তু দু’তিন মাস চলার পর সেই পাম্প অকেজো হয়ে পড়ে। এদিকে, জল ধরে রাখার জন্য তৈরি হয়েছিল রিজার্ভার। জল না ওঠায় সেই রিজার্ভারে জমেছে নোংরা, আগাছা। স্থানীয়দের অভিযোগ, সরকারিভাবে এই পাম্প বসানো হলেও কাজ হয়নি। কিছুদিন চলার পর তা বন্ধ হয়ে গিয়েছে। এর ফলে এলাকার মানুষ নিজেদের মতো করে পানীয় জলের সংস্থান করছেন। সরকারি টাকায় তৈরি হওয়া এই প্রকল্প মানুষের কোনও কাজেই লাগছে না। পাশেই রয়েছে একটি প্রাথমিক বিদ্যালয়। এই প্রকল্প থেকে এই বিদ্যালয়ের মিড ডে মিলের রান্নার জল নেওয়া হতো। কিন্তু এখন তা আর হচ্ছে না। প্রায় ২ হাজারের বেশি মানুষ বঞ্চিত পরিষেবা থেকে। স্থানীয় বাসিন্দা মিন্টু দে বলেন, এই প্রকল্প চালু হয়েছিল, কয়েক মাস মিলেছিল জল। কিন্তু বর্তমানে তা বেহাল হয়ে পড়ে রয়েছে। প্রশাসনের বিষয়টিতে নজর দেওয়া দরকার। তাহলে, বহু মানুষ উপকৃত হবে।
এনিয়ে স্থানীয় পঞ্চায়েত সদস্য মৃত্যুঞ্জয় ঘোষ বলেন, এলাকার মানুষের অভিযোগ ঠিক। কিছুদিন চলার পর এটি বেহাল হয়ে পড়ে। একাধিকবার সারাইও করা হয়েছিল। কিন্তু তারপরেও পুরোপুরিভাবে 
সারাই সম্ভব হয়নি। কী কারণ তা আমাদের জানা নেই। তবে দ্রুত এটি সাধারণ মানুষের জন্য চালু করা হবে। -নিজস্ব চিত্র
1d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা