কলকাতা

ভোরের পর ফের সন্ধ্যায়, ডালহৌসির বহুতলে ভয়াবহ আগুনে প্রবল আতঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্ক স্ট্রিট, অ্যাক্রোপলিস মলের পর এবার গার্স্টিন প্লেস। হেয়ার স্ট্রিট থানা এলাকায় ব্যাঙ্কশাল কোর্টের পাশে এক পুরনো বহুতলে ভয়াবহ অগ্নিকাণ্ডে তীব্র আতঙ্ক ছড়াল। শনিবার ভোর সা‌঩ড়ে ৪টে নাগাদ ওই বিল্ডিংয়ের দোতলার মেজেনাইন ফ্লোর থেকে আগুন ছড়িয়ে পড়ে। সেখানে প্রচুর রাসায়নিক পদার্থ মজুত ছিল। তার জেরে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ছ’টি ইঞ্জিন। এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই। প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। যদিও পকেট ফায়ার থেকে যায়। সেই আগুনই ফের জ্বলে ওঠে সন্ধ্যায়। সাড়ে ৭টা নাগাদ ওই বিল্ডিংয়ের একই জায়গা থেকে আগুন বের হতে দেখা যায়। কিছুক্ষণের মধ্যেই তা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আবার আসে দমকলের দু’টি ইঞ্জিন। স্থানীয়দের বক্তব্য, একই জায়গায় দু’বার কীভাবে আগুন লাগল? তাহলে সকালে দমকল কর্মীরা কী কাজ করলেন? দমকল বিভাগের কাজকর্ম নিয়ে বেজায় ক্ষুব্ধ স্থানীয়রা। 
এলাকার বাসিন্দারা জানিয়েছেন, গার্স্টিন প্লেস নামের এই বহুতলটি প্রায় ১০০ বছরের পুরনো। বিল্ডিংয়ের ভিতরে ছোট ছোট প্রচুর অফিস রয়েছে। একতলায় বেশ কয়েকজন আইনজীবীর অফিসও রয়েছে। শুধু তাই নয়, এই বাড়িতে থাকেন অনেক ভাড়াটিয়াও। এদিন ভোরে আচমকা দোতলার মেজেনাইন ফ্লোর থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। স্থানীয় বাসিন্দা রাজেশ শর্মা বলেন, ওই ফ্লোরে একটি অফিস রয়েছে। সেখানকার কম্পিউটারই আগুনের উৎস বলে মনে করা হচ্ছে। কালো ধোঁয়ায় ঢেকে যায় এলাকা। ধোঁয়া দেখেই দমকলে খবর দেন স্থানীয়রা। তাঁদের অভিযোগ, দমকল আসতে অনেকটাই দেরি করেছে। আগুন ছড়াতে শুরু করলে বাসিন্দাদের দ্রুত সরানো হয়। স্থানীয় কাউন্সিলার সন্তোষ পাঠকের দাবি, বিল্ডিংয়ের ২৫টি পরিবারকে অন্যত্র সরানো হয়েছে। ধীরে ধীরে আগুন বাড়তে থাকে। তিনতলায় আগুন ছড়িয়ে পড়লে একাধিক সিলিন্ডার ফাটার শব্দ পাওয়া যায়। এক প্রত্যক্ষদর্শীর কথায়, দু’-তিনটি সিলিন্ডার ফেটেছে। তার জেরে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। ঘটনাস্থলে পৌঁছয় হেয়ার স্ট্রিট থানা ও দমকল বিভাগের কর্মীরা। বাড়ির ভিতর ঘিঞ্জি পরিস্থিতি হওয়ায় আগুন আয়ত্তে আনতে কিছুটা সমস্যা পড়েন তাঁরা। আগুন নেভাতে ব্যবহৃত হয় দমকলের ল্যাডার। স্থানীয়দের বক্তব্য, পুরনো বাড়িতে রাসায়নিক গুদাম থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। স্বাভাবিকভাবেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা।
এদিন সকালে ঘটনাস্থলে যান দমকল মন্ত্রী সুজিত বসু। তিনি যেতেই তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। কেন দমকলের ইঞ্জিন দেরি করে এসেছে, মন্ত্রীর সামনেই এই প্রশ্ন তোলেন তাঁরা। তাঁদের আরও অভিযোগ, বেশ কয়েক বছর ধরেই এখানে রাসায়নিক সামগ্রীর মজুত করা হচ্ছে। তারপরও প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি। যেখানে আগুন লেগেছে, সেখানে কোনও অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, ‘কেমিক্যাল রাখা ছিল কি না, তা খতিয়ে দেখা হবে। তারপরে ব্যবস্থা নেওয়া হবে। যদি কেমিক্যাল থাকে, সেক্ষেত্রে শাস্তি দেওয়া হবে।’ এদিন বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। পুরসভার সূত্রের খবর, মেজেনাইন ফ্লোরগুলি বেআইনিভাবে তৈরি করা হয়েছে। 
5d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা