খেলা

অতীত ভুলেই এগিয়ে যেতে হবে

ব্রাত্য বসু
১৯৮৩ সালে ক্লাস নাইনে পড়ি। সেবারই প্রথম মাঠে গিয়ে ইস্ট বেঙ্গলের খেলা দেখা। পাড়ার এক কাকার হাত ধরে গ্যালারিতে হাজির হয়েছিলাম। সেই শুরু। লাল-হলুদ জার্সির প্রতি টানটা তারপর রোজই একটু করে বেড়েছে। ইস্ট বেঙ্গল নামটার প্রতি ভালোবাসা জন্মেছিল অবশ্য আরও অনেক আগে। আমাদের পরিবারের সকলেই ছিলেন ক্লাবের অন্ধ ভক্ত। ফলে ছোট থেকেই এই নাম রক্তে মিশে গিয়েছে। 
১৯৭৭ সালের ডার্বি আজও স্মৃতির মণিকোঠায় টাটকা। সেদিনের তারকাখচিত মোহন বাগানকে ২-০ গোলে হারিয়ে শেষ হাসি হেসেছিলেন রঞ্জিত মুখার্জি, সমরেশ চৌধুরীরা। আমি তখন তৃতীয় শ্রেণিতে। পরের বছর ইস্ট বেঙ্গলে যোগ দেন সাব্বির আলি। মনে আছে, ডেভিড উইলিয়ামসের দৃষ্টিনন্দন ফুটবল। মাত্র অল্প কয়েকদিনের মধ্যেই লাল-হলুদ জনতার ময়নের মণি হয়ে উঠেছিলেন এই নাইজেরিয়ান ফুটবলার। সে সব দিন এখন বড্ড মনে পড়ে। কাজের চাপে নিয়মিত মাঠে গিয়ে খেলা দেখা সম্ভব হয় না। তবে ইস্ট বেঙ্গলের খেলা থাকলে টিভির সামনে ঠিকই বসে পড়ি।
গত কয়েকবারের তুলনায় এবার যথেষ্ট ভালো দল গড়েছেন কর্তারা। তবে আমাদের কপালটা খারাপ। দিমিত্রিয়াস ও জিকসনকে ঘিরেই সমর্থকদের স্বপ্নের জাল বোনা শুরু হয়েছিল। কিন্তু দু’জনেই চূড়ান্ত ব্যর্থ। তার উপর কোচ কার্লেস কুয়াদ্রাতের বেশ কিছু খামখেয়ালি সিদ্ধান্তের জেরে ভুগতে হয়েছে আমাদের। না হলে, মহেশের মতো ফুটবলারকে কেউ ওভাবে ভুল পজিশনে ব্যবহার করে! তবে বিনোর কোচিংয়ে জামশেদপুরের বিরুদ্ধে দল যথেষ্ট ভালো খেলেছে। ক্লেটন-ক্রেসপোরা সুযোগ নষ্ট না করলে হেসেখেলে জিতে মাঠ ছাড়তে পারত আমার প্রিয় ইস্ট বেঙ্গল। 
তবে অতীত ভুলে এবার এগিয়ে চলা জরুরি। বিনো যথেষ্ট বিচক্ষণ কোচ। আমি নিশ্চিত, ও সেরা দল মাঠে নামাবে। মাঝমাঠে শৌভিক-তালালদের আরও বাড়তি দায়িত্ব নেওয়া উচিত। তবে এই দলের সবচেয়ে দুর্বল জায়গা রাইট উইং ব্যাক। দ্রুত এই পজিশনে দক্ষ ফুটবলার সই করালে এই দল যে কোনও প্রতিপক্ষকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে।
3h 3m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা