খেলা

ফ্রান্সের বিরুদ্ধে ড্র, ‘ভার’কে কাঠগড়ায় তুলল ডাচ-ব্রিগেড

লিপজিগ: বিজ্ঞান আর্শীবাদ না অভিশাপ? পরীক্ষার হলে এই বিষয়ে রচনা লেখেননি, এমন ব্যক্তি খুবই কম। অধিকাংশই বিজ্ঞানের ইতিবাচক দিক নিয়ে বেশি আলোচনা করতেন। তবে শুক্রবার রাতের পর নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোম্যান অবশ্য প্রযুক্তিকে অভিশাপ হিসেবেই তুলে ধরতে চাইলেন। কারণ, ইউরোর গ্রুপ পর্বে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের বাগে পেয়েও হারাতে ব্যর্থ ডাচ-ব্রিগেড। আর তার জন্য অবশ্যই ‘ভার’ প্রযুক্তিকে কাঠগড়ায় তুলছেন কোচ কোম্যান। ম্যাচের ৬৯ মিনিটে জাভি সিমন্সের গোলে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। তবে অফ-সাইডের কারণে তা বাতিল করা হয়। ভারের সাহায্যে দেখা গিয়েছে, সিমন্স গোলে শট নেওয়ার সময় অফ-সাইড পজিশনে দাঁড়িয়ে ছিলেন ডেঞ্জেল ডামফ্রিস। তাঁর শরীরে বল স্পর্শ না করলেও প্রতিপক্ষ গোলরক্ষক তাঁর জন্য শরীর ছুড়তে পারেননি। তাই গোল বাতিলের সিদ্ধান্ত নেন রেফারি। কিছুটা হলেও গোটা বিষয়টি বেশ বিতর্কিত। তাই ফ্রান্সের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ভার প্রযুক্তি নিয়ে ক্ষোভ উগরে দিলেন নেদারল্যান্ডস কোচ কোম্যান। তাঁর কথায়, ‘ডামফ্রিস অফ-সাইড পজিশনে ছিল ঠিকই। তবে ও প্রতিপক্ষ গোলরক্ষককে কোনওরকম সমস্যায় ফেলেনি। তাহলে কেন গোলটা বাতিল করা হল? গোটা বিষয়টা যাচাই করার জন্য রেফারি পাঁচ মিনিট সময় ব্যয় করলেন। তারপরেও এমন সিদ্ধান্ত মেনে নেওয়া কঠিন।’ উল্লেখ্য, এই ড্রয়ের ফলে দু’দলের পয়েন্ট দাঁড়াল চার। তবে কোনও গোল হজম না করায় গ্রুপ ডি’তে শীর্ষে দেশঁ ব্রিগেড।
সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখে শুক্রবার কিছুটা হলেও এগিয়েছিল ফরাসি-ব্রিগেড। গত ম্যাচে নাকে চোট পাওয়ায় কিলিয়ান এমবাপেকে বেঞ্চে রেখেই এদিন দল সাজান কোচ দিদিয়ের দেশঁ। তাঁর অভাব ঢাকতে ব্যর্থ গ্রিজম্যান-থুরামরা। প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পারলে প্রথমার্ধেই তিন গোলের নিড নিতে পারত ফ্রান্স। তবে বড়লোকের বাউন্ডুলে ছেলের মতো তা হেলায় নষ্ট করলেন গ্রিজম্যানরা। এমনকী, দ্বিতীয়ার্ধেও সেই ধারা বজায় থাকে। এরইমধ্যে ৬৮ মিনিটে ফ্রান্সের জাল কাঁপান সিমন্স। মেম্ফিস ডিপের শট প্রথম প্রচেষ্টায় রুখে দেন ফরাসি দুর্গপ্রহরী মিগনান। তবে ফিরতি বল জালে জড়াতে ভুল করেননি ডাচ মিডিও। ম্যাচে লিড নিতেই বাঁধনছাড়া উল্লাসে মেতে ওঠে নেদারল্যান্ডস শিবির। তবে তা খুব বেশি সময় স্থায়ী হয়নি। সহকারীর সঙ্গে কথা বলে অফ-সাইডের বাঁশি বাজান রেফারি। এরপর ভারের সাহায্য নিয়েও তা বহাল রাখেন তিনি। আর তাতেই ক্ষুব্ধ ডাচ কোচ কোম্যান। ম্যাচ শেষে রেফারির সঙ্গে কথা বলতেও দেখা যায় তাঁকে।
এদিকে, গত ম্যাচে নাকে চোট পাওয়ার পর ফেসমাস্ক পরেই নেদারল্যান্ডস ম্যাচের প্রস্তুতি সেরেছিলেন এমবাপে। তবে দলের সেরা অস্ত্রকে নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চাননি কোচ দেশঁ। তাই শুক্রবার স্কোয়াডে নাম থাকলেও এমবাপেকে মাঠে নামাননি তিনি। বেঞ্চে বসেই দলের ড্র দেখতে হয় ফরাসি তারকা উইঙ্গারকে। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী ২৫ জুন পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপেকে দলে ফেরাতে পারেন ফরাসি কোচ। 
নেদারল্যান্ডস- ০    :              ফ্রান্স- ০
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা