খেলা

শীর্ষে থেকেই শেষ ষোলোয় ইংল্যান্ড, ইতিহাস স্লোভেনিয়ার

কোলন: এমন রাত খুব কমই এসেছে বিশ্ব ফুটবলে। মঙ্গলবার যেমনটা হল কোলনের রেনে এনার্জি স্টেডিয়ামে। ফরাসি রেফারি ম্যাচ শেষের বাঁশি বাজাতেই উৎসবের জোয়ারে ভাসল স্টেডিয়ামের দু’প্রান্ত। ইংল্যান্ড বনাম স্লোভেনিয়া ম্যাচ গোলশূন্য ড্র হলেও, দুই দলই পৌঁছল রাউন্ড অব সিক্সটিনে। গ্রুপের খেলা শেষে ৫ পয়েন্ট নিয়ে গ্যারেথ সাউথগেট ব্রিগেড হল লিগ টপার। আর তিন পয়েন্ট নিয়ে স্লোভেনিয়া অন্যতম তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় পা রাখল। কোনও বড় প্রতিযোগিতায় এই প্রথম নক-আউটের যোগ্যতা অর্জন করল স্লোভেনিয়া। তাই ইংল্যান্ডের উচ্ছ্বাসকে ছাপিয়ে গেল তাদের উৎসব। শক্তিশালী থ্রি লায়ন্সকে রুখে দিয়ে ইতিহাসের পাতায় নাম তুললেন জান ওবলাকরা। গ্রুপ-সি’র অপর ম্যাচে ডেনমার্ক ও সার্বিয়া ম্যাচেও কোনও গোল হয়নি। ফলে ৩ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্স হয়ে নক-আউটে পৌঁছাল ডেনমার্ক। মাত্র ২ পয়েন্ট পেয়ে সার্বিয়া বিদায় নিল ইউরো থেকে। 
তবে ডেনমার্ক ও স্লোভেনিয়ার অবস্থান নির্ণয় হয়েছে অদ্ভুত নিয়মে। দুই দলেরই পয়েন্ট তিন। গোল পার্থক্য সমান সমান। তাই দেখা হয়েছে ইউরো যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ। সেখানেও দুই দলই এক গ্রুপে ছিল। কিন্তু ডেনমার্ক হয়েছিল গ্রুপ চ্যাম্পিয়ন ও স্লোভেনিয়া রানার্স। শেষ ষোলোয় অবশ্য কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হয়েছে ড্যানিশদের। তাদের প্রতিপক্ষ জার্মানি। ইংল্যান্ড ও স্লোভেনিয়ার বিপক্ষ এখনও ঠিক হয়নি। 
মঙ্গলবারও বিরক্তিকর ফুটবল উপহার দেয় ইংল্যান্ড। গোটা ম্যাচে পরিকল্পনা ও বোঝাপড়ার অভাব বারবার ফুটে উঠল। তুলনামূলক কম শক্তিশালী স্লোভেনিয়ার রক্ষণ কেবল একবারই ভাঙলেন জুড বেলিংহ্যাম, হ্যারি কেনরা। তবে ফিল ফোডেন অফ-সাইডে থাকায় সাকার গোল বাতিল হয়। স্বাভাবিকভাবেই কোচ সাউথগেটের দল নির্বাচন নিয়েও উঠছে একাধিক সওয়াল। লেফট ব্যাকে বিকল্প না থাকায় ভুগতে হয়েছে গ্রুপের ম্যাচে। নক-আউটের আগে যা চাপ বাড়াবে ইংল্যান্ড শিবিরে। 
অন্যদিকে, শেষ ষোলোয় পৌঁছেও স্বস্তি নেই ডেনমার্কের। গ্রুপ লিগের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে আপত্তিকর ব্যানার দেখা গিয়েছিল ড্যানিশ গ্যালারিতে। সেই কারণে ১০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা। এই পরিপ্রেক্ষিতে ডেনমার্ক ফুটবল অ্যাসোসিয়েশনের কর্তা এরিক ব্রোগার জানিয়েছেন, ‘কে বা কারা এই ব্যানার নিয়ে এসেছিল তার খোঁজ চলছে। কারণ, তাকে বা তাদেরকেই এই জরিমানার বিল ধরানো হবে।’
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা