বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

অক্সিজেন সিলিন্ডার

প্রবল শ্বাসকষ্ট বছর একুশের তরুণের! চিকিৎসক জর্জ হোলটজ্যাপেল পরীক্ষা করে বুঝলেন নিউমোনিয়া। রয়েছে অক্সিজেনের ঘাটতি। এক যুগান্তকারী সিদ্ধান্ত নিলেন তিনি। সিলিন্ডারে স্টোর করে রাখা অক্সিজেন দিলেন রোগীকে। ধীরে ধীরে শ্বাসকষ্টের সমস্যা কমল। ঘটনাটা ১৮৮৫ সালের। অক্সিজেন সিলিন্ডারের প্রথম ব্যবহার হয়েছিল এভাবেই।  
চিকিৎসাশাস্ত্রে অক্সিজেনের ইতিহাস বহু পুরনো। সম্ভবত ১৭৭১ সালে কার্ল উইলহেলম শিলি নামক একজন রসায়নবিদ অক্সিজেনের সন্ধান পান। মারকিউরিক অক্সাইড, সিলভার কার্বোনেট, ম্যাগনেশিয়াম নাইট্রেটের মতো রাসায়নিকের মিশ্রণে তিনি পৃথকভাবে অক্সিজেনের উপস্থিতি টের পেয়েছিলেন। দুর্ভাগ্যজনকভাবে এই সমস্ত রাসায়নিকের বিষক্রিয়ায় তাঁর মৃত্যু হয়। সে সময় হাঁপানি ও কনজেসটিভ হার্ট ফেলিওরের ক্ষেত্রে অক্সিজেন ব্যবহার করা হতো। ‘শ্বাসযন্ত্র সংক্রান্ত থেরাপি’র জনক হিসেবে পরিচিত টমাস বেডোস ১৭৮৯ সালে ইংল্যান্ডের ব্রিস্টলে বায়ুসংক্রান্ত ইনস্টিটিউট খোলেন। সেখানে বিভিন্ন ধরনের গ্যাস সংরক্ষণ করে রাখা হতো। রোগীরা ওই ইনস্টিটিউটে গিয়ে গ্যাস গ্রহণ করতেন। তখন ইংল্যান্ডে টাইফাসের বাড়বাড়ন্ত। একসময় তা মহামারীর আকার ধরে। ফলে এই সংস্থা অচিরেই বন্ধ হয়ে যায়। তখন কয়েকজন বিজ্ঞানী ভাবলেন, এমন একটা যন্ত্র তৈরি করা দরকার যা থাকলে রোগীকে অক্সিজেন গ্যাস নিতে আসতে হবে না। অক্সিজেন সরবরাহ করা যাবে রোগীর কাছে। ১৮৬৮ সাল। অনেক পরীক্ষা নিরীক্ষার পর তৈরি হল কাঙ্ক্ষিত সেই যন্ত্র। অক্সিজেন সিলিন্ডার। আর প্রথম ব্যবহার হল ১৮৮৫ সালে। 
বিংশ শতাব্দীর শুরু থেকে আমূল পরিবর্তন ঘটে চিকিৎসাশাস্ত্রে। সেখানে অক্সিজেনের ভূমিকাও কিছু কম ছিল না। ততদিনে অক্সিজেন সিলিন্ডার চলে এসেছে বাজারে। তা আরও কীভাবে উন্নত করা যায়, সেই চেষ্টা চলছে। ১৯০৭ সালে বিজ্ঞানী আরবুথনট লেন একধরনের রবার পাইপ তৈরি করেন। যার মাধ্যমে রোগীর নাকের সঙ্গে অক্সিজেন সিলিন্ডার যুক্ত করা যেত। পরবর্তীতে বিজ্ঞানী হ্যালডেন আধুনিক অক্সিজেন মাস্কের নকশা তৈরি করেন। বিশ্বযুদ্ধের সময় বহু রোগীর প্রাণ বাঁচিয়েছিল এই অক্সিজেন সিলিন্ডার। তারপর গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে অক্সিজেন সিলিন্ডারের সুনাম। আর করোনাকালে এর চাহিদার কথা এখনও দগদগে ঘায়ের মতো আমাদের স্মৃতিতে উজ্জ্বল। 
লিখেছেন শান্তনু দত্ত 

28th     March,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ