শরীর ও স্বাস্থ্য

হোমিওপ্যাথিতে সোরিয়াসিস সারে?
ডাঃ রামকৃষ্ণ ঘোষ

পরামর্শে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথির অধিকর্তা ডাঃ সুভাষ সিং এবং প্রতিষ্ঠানের সার্জারি বিভাগের প্রধান ডাঃ রামকৃষ্ণ ঘোষ।

সোরিয়াসিস রোগটি ঠিক কী?
সোরিয়াসিস ত্বকের অসুখ। এই রোগে ত্বকে বিভিন্ন ধরনের র‍্যাশ বের হয়। খুব চুলকায় এবং শরীর থেকে আঁশের মতো ত্বকের উপরের অংশ ছেড়ে ছেড়ে পড়তে থাকে। আর এক ধরনের সোরিয়াসিস আছে যেখানে র‍্যাশগুলো কিছুটা শুকনো প্রকৃতির এবং সেক্ষেত্রে চুলকানোর পরে র‌্যাশ থেকে ত্বক তুষের মতো ঝরে পড়ে। তাছাড়া মাথার ত্বকেও এই অসুখটি হলে খুশকির মতো ত্বক ওঠে।  
শরীরের কোথায় সোরিয়াসিস বেশি দেখা যায়?
সারা গায়েই হয়। তবে শরীরের ভাঁজের অংশগুলি অর্থাৎ পেটে, বুকে, হাঁটু, কনুই ইত্যাদির সামনের অংশগুলোতে এই ধরনের সমস্যা বেশি হতে পারে।
আর কী কী লক্ষণ থাকতে পারে?
অন্যান্য উপসর্গের মধ্যে রয়েছে অসম্ভব রকমের চুলকানি। কিছু সোরিয়াসিসে চুলকানি ও ত্বক থেকে আঁশ ওঠার মতো সমস্যা হলেও আক্রান্ত জায়গা থেকে কোনও তরল বা রস বেরয় না। আবার আর এক ধরনের সোরিয়াসিসের ক্ষেত্রে চুলকানি, আঁশের মতো ত্বক ওঠার সঙ্গে রস বের হওয়ার মতো জটিলতাও থাকে। কারও ক্ষেত্রে এই রস পাতলা জলের মতো হয়, কারও হয় একটু চটচটে আঠালো আবার কারও কারও রক্ত মিশ্রিত থাকে। এই প্রসঙ্গেই জানিয়ে রাখি, সোরিয়াসিস থাকলে অনেকের গাঁটে গাঁটে এক ধরনের ব্যথা হয়। এটাকে বলে সোরিয়াটিক আর্থ্রাইটিস। এছাড়া কিছু কিছু সোরিয়াসিস-এর রোগীর চামড়া ফেটে যাওয়ার উপসর্গ থাকে এবং চুলকায়। সেখান থেকে রক্তও বের হয় কারও কারও ক্ষেত্রে। 
কেন হয় এই অসুখ?
কেউ কেউ বলেন এটি অটোইমিউন অসুখ। তবে নির্দিষ্ট কারণ জানা যায়নি এখনও। শুধু দেখা গিয়েছে বংশে কারও অসুখটি থাকলে রোগটি পরবর্তী যে কোনও প্রজন্মে ফিরে আসতে পারে। 
কাদের সোরিয়াসিস থেকে সাবধানে থাকা দরকার?
ডায়াবেটিস রোগীর অত্যন্ত সাবধানে থাকা দরকার। কারণ এমনিতেই দীর্ঘদিনের ডায়াবেটিসের রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তার সঙ্গে স্নায়ুর সমস্যাও দেখা যায়। ফলে দেহের কোথাও ক্ষত তৈরি হলে তিনি বুঝতে পারেন না এবং উপযুক্ত চিকিত্‍সার অভাবে সেই ক্ষত থেকে সারাদেহে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। 
সোরিয়াসিস নাকি সারে না? সারা জীবন ওষুধ খেয়ে যেতে হয়? 
যে কোনও রোগীকেই হোমিওপ্যাথি গোড়া থেকে সারানোর ক্ষমতা রাখে। তবে অবশ্যই হোমিওপ্যাথির শর্ত মেনে চিকিৎসা হওয়া দরকার। তবে সোরিয়াসিস অত্যন্ত জটিল এবং অবশ্যই দুরারোগ্য অসুখ। চিকিত্সায় অনেকটা সময় লাগে। এই প্রসঙ্গে বলি, হোমিওপ্যাথিতে শুধু রোগ নয়, সমগ্র রোগীর চিকিত্‍সা করা হয়। হোমিওপ্যাথির মতাদর্শ অনুসারে, একজন ব্যক্তির দেহে অসুখের উপসর্গ প্রকাশ পায় তার দৈহিক, মানসিক, বংশগত, খাদ্যাভ্যাসগত ইত্যাদি গঠনতন্ত্রের উপর। তাই একজন ব্যক্তির সমস্যা দূর করতে হলে তার অভ্যেস, স্বভাব, চরিত্র, খাদ্যাভ্যাস, ছোট থেকে কী কী অসুখ হয়েছে, বংশে কী কী রোগ আছে, তার শারীরিক জটিলতার ধরন, প্রধান জটিলতার সঙ্গে আর কী কী উপসর্গ আছে তা বুঝে তারপর একটি নির্দিষ্ট ওষুধ দিতে হয়।
কী কী ওষুধ সাধারণত দেওয়া হয়?
প্রচুর ওষুধ আছে। উপসর্গ বুঝে ওষুধ নির্বাচনের প্রয়োজন পড়ে। তবে আর্সেনিকাম অ্যালবাম, আর্সেনিকাম আয়োডিটাম, ব্যাসিলিনাম, গ্রাফাইট, পেট্রোলিয়াম, সোরাইনাম, সালফার, রেডিয়াম ব্রোমাইড, এক্স রে ইত্যাদি ওষুধ বেশি ব্যবহৃত হয়।
সাক্ষাত্কার সুপ্রিয় নায়েক
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা