শরীর ও স্বাস্থ্য

ডায়াবেটিস রোগীর হার্টের যত্ন কেমন হবে?

পরামর্শে বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ পি সি মণ্ডল।

মাঝরাতে হঠাৎ ঘামতে শুরু করেছেন সৌরভবাবু। বাইরে বৃষ্টি। জানলাটা খোলা। ঠান্ডা হাওয়ায় গরম তো তেমন নেই! সামান্য ঘুমের পরই শুরু শরীরে অস্বস্তি। তীব্র শ্বাসকষ্ট। বুকের উপর কয়েক মণ ওজনের কিছু একটা চেপে বসেছে যেন! ঘামছেন কুলকুল করে। এদিকে বুকে কোনও ব্যথা বা বেদনা নেই। 

কেন হয় এমন?
বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ পি সি মণ্ডলের মতে, ‘এই সমস্যা যে কোনও ঘরে যখন তখন হানা দিতে পারে। দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগছেন এমন ব্যক্তিদের এমন উপসর্গ দেখা দেয়। দীর্ঘ সময় যাবৎ ডায়াবেটিসে ভুগলে রোগী নিউরোপ্যাথির শিকার হয়। এই সমস্যায় শরীরের নার্ভগুলো অসাড় হয়ে যায়। তাই হার্ট অ্যাটাকের সময় বুকে ব্যথা হলেও আক্রান্ত ব্যক্তি সেই ব্যথা খুব একটা টের পান না। আর এই না বোঝাটুকুই বিপদে ফেলে তাঁদের।’ এই লক্ষণ প্রতিরোধের উপায় বলতে গিয়ে তিনি জানান, একমাত্র ডায়াবেটিসকে বাড়তে না দেওয়াই এই সমস্যা দূরে রাখার উপায়। তাছাড়া ডায়াবেটিস হলে তাঁদের হার্টের প্রতি আলাদা করে যত্নবান হতে হবে। নিয়মিত চেক আপ, শরীরচর্চা ও স্বাস্থ্যকর জীবনযাত্রায় অভ্যস্ত হতে হবে। সতর্ক থাকতে হবে প্রতিনিয়ত।  

ডায়াবেটিসে আক্রান্তরা কী কী খেয়াল রাখবেন
বুকে কোনও প্রকার চাপবোধ আছে কি না, হাঁটাচলার সময় অতিরিক্ত হাঁপ ধরছে কি না, কম পরিশ্রমেও ক্লান্ত হয়ে পড়ছেন কি না মূলত এই তিনটি বিষয় মাথায় রাখতে হবে। এছাড়া ডায়াবেটিস রোগীর হার্টের কোনও সমস্যা থাকলে খুব অল্প পরিশ্রমের পর খুব বেশি ঘামতে দেখা যায়। এমন হলেও সতর্ক হতে হবে। ডায়াবেটিস হলে রক্তে শর্করার পরিমাণ বেঁধে রাখার সঙ্গে সঙ্গে অবশ্যই চোখ, হার্ট, কিডনি ইত্যাদির প্রতি বাড়তি যত্ন নিতে হবে। প্রয়োজনীয় টেস্ট ও হার্ট চেক আপও করান নিয়মিত।

কী কী পরীক্ষা প্রয়োজন
সুগারে আক্রান্ত হলে প্রতি তিন-চার মাস অন্তর পিপি-ফাস্টিং ও এইচবিএ১সি পরীক্ষা করাতে হবে। এছাড়া হার্টের রোগ থাক বা না থাক, বছরে দু’বার ইকোকার্ডিওগ্রাম, ইসিজি করে দেখে নিতে হবে হর্টের কোনও সমস্যা দেখা দিচ্ছে কি না। চিকিৎসককে সেই রিপোর্ট দেখাতে হবে। বয়স ৫০ পেরলে চিকিৎসক প্রয়োজন বুঝলে ও হার্টের ব্লকেজ খতিয়ে দেখতে টিএমটি ও করোনাটি সিটি অ্যাঞ্জিওগ্রামও করার পরামর্শ দিতে পারেন। 

হার্টের বন্ধু ডায়েট
শুধু ডায়াবেটিসের জন্যই ডায়েট করবেন এমন নয়। বরং এমন একটি ডায়েট বাছুন যাতে ডায়াবেটিস ও হার্টের অসুখ দু’টিকেই প্রতিরোধ করা যায়। যে কোনও স্বাস্থ্যকর ডায়েটেই এটি সম্ভব। পাতে প্রোটিনের ভাগ বাড়ানোর সঙ্গে এমন খাবার রাখুন যা ভালো কোলেস্টেরলের আধিক্য বাড়ায়। ভাত-রুটি কম রেখে মাছ-মাংস বেশি করে রাখুন পাতে। প্রাণীজ প্রোটিন না খেলে উদ্ভিজ্জ প্রোটিন (ডাল, সয়াবিন)-এর পরিমাণ বাড়ান। টোনড মিল্ক রাখুন ডায়েটে। যে কোনও তেলই হার্টের পক্ষে ক্ষতিকর। তাই জনপ্রতি মাসে ৬০০-৭০০ মিলি তেলে খরচ চালাতে পারলে ভালো হয়। ডাল, ফল, সবুজ শাকসব্জি বেশি করে পাতে রাখুন।   
মনীষা মুখোপাধ্যায়
25d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা