শরীর ও স্বাস্থ্য

শারীরিক পরীক্ষার ডিজিটাল যন্ত্রপাতি কতটা নিখুঁত? থার্মোমিটার, প্রেশার মাপার যন্ত্র, সুগারের মেশিন

বিকেল থেকেই মাথাটা ঝিমঝিম করছে সুখেন্দুবাবুর। সঙ্গে বিজবিজে ঘাম। লক্ষণ ভালো ঠেকছে না। ছেলেকে বললেন, ‘মনে হচ্ছে সুগারটা ফল করছে। একটু মেপে দে তো!’ বাড়িতেই মজুত সুগার মাপার ডিজিটাল যন্ত্র। ছেলে মেপে দেখলেন সুগার নেমে গিয়েছে ৬৮-তে। সঙ্গে সঙ্গে কয়েক চামচ গ্লুকোজ খাইয়ে দেওয়া হল সুখেন্দুবাবুকে। মিনিট ১৫ পর ফের মেপে দেখা গেল এতক্ষণে সুগার নিয়ন্ত্রণে এসেছে। 
শুধু সুগার নয়, যখন ইচ্ছে বাড়িতেই ব্লাড প্রেশার, জ্বর ইত্যাদি মেপে নেওয়ার ডিজিটাল যন্ত্রও ইদানীং বাজারে মেলে। এছাড়া হাল ফ্যাশনের ঘড়ি, মোবাইলেও রক্তচাপ, পালস, অক্সিজেন স্যাচুরেশন, কতটুকু ক্যালোরি ক্ষয় সবটুকু ধরা পড়ে নিঃশব্দে। অর্থাৎ শরীরের অভ্যন্তরে কোথায় কী কম-বেশি, কোনখানে কতটুকু খামতি, নিমেষে আপনার হাতের মুঠোয়। এ যেন পুরনো শরীরের নতুন কিসিমের সমস্যার চটজলদি রিপোর্টকার্ড। কিন্তু  ডিজিটাল এই যন্ত্রগুলিতে পাওয়া রিপোর্ট আদৌ কি সঠিক?
ব্লাড প্রেশারের ক্ষেত্রে: সবচেয়ে সহজ উপায়ে ব্লাড প্রেশার মাপা যায় ডিজিটাল পদ্ধতিতে। তাই গৃহস্থ বাড়িতে ও বেশ কিছু ওষুধের দোকানে এই ধরনের যন্ত্র প্রেশার মাপার জন্য রাখা হয়। তবে এই যন্ত্রের মাপ সম্পূর্ণ নিখুঁত ও নির্ভুল নয়। বরং সবসময়ই কিছুটা কম-বেশি দেখায়। তাই এই যন্ত্রের ব্যবহারকে খুঁতহীন করতে ‘ক্যালিব্রেশন’ পদ্ধতি অবলম্বন করা হয়। মাসে দু’বার বা তিনবার মার্কারি বা অ্যানালগ পদ্ধতিতে ব্লাড প্রেশার মাপার পর সঙ্গে সঙ্গেই ডিজিটাল পদ্ধতিতে তা ফের মাপুন। এবার দেখে নিন কতটা ফারাক হচ্ছে। যদি দেখা যায় মার্কারি বা অ্যানালগের চেয়ে ডিজিটাল যন্ত্রটির পরিমাপ ৫ বা ১০ বেশি অথবা কম হচ্ছে, তাহলে প্রতিবার ব্লাড প্রেশার মাপার সময় এই হিসেব মাথায় রেখেই তা মাপতে হবে। যদি দেখা যায়, পরিমাপে অনেকটা তফাত রয়েছে এবং প্রতিবারই ডিজিটালের পাঠ মার্কারি বা অ্যানালগের চেয়ে বেশ অনেকটা বেশি বা কম দেখাচ্ছে, তাহলে সেই ডিজিটাল যন্ত্রটিকে খুব একটা ভরসা করা যায় না। সেটি বাতিল করাই শ্রেয়।
জ্বরের ক্ষেত্রে: এক্ষেত্রে জ্বর এলে প্রথমে কোনও মার্কারি থার্মোমিটারে জ্বর মেপে তারপর সঙ্গে সঙ্গে ডিজিটাল থার্মোমিটার দিয়ে মাপতে হবে। কতটা বেশি-কম হচ্ছে সেই হিসেব নিন। ধরা যাক, মার্কারিতে কারও জ্বর ধরা পড়ল ১০২ অথচ ডিজিটালে মাপ এল ১০১। সেক্ষেত্রে বুঝতে হবে ওই নির্দিষ্ট ডিজিটাল থার্মোমিটারটির পাঠ ১ কম আসে।
ব্লাড সুগারের ক্ষেত্রে: বাড়িতে মূলত ডিজিটাল গ্লুকোমিটার দিয়ে ব্লাড সুগার মাপা হয়। এখানে যেহেতু এনজাইমেটিক পদ্ধতিতে মাপা হয় না, তাই মাপার অঙ্ক নিখুঁত হয় না। এক্ষেত্রেও বেশি বা কম মাপ আসে। ক্যালিব্রেশন পদ্ধতি অবলম্বন করলে নিখুঁত পরিমাপ মেলে। ফাস্টিং ও পিপি পরিমাপের জন্য যে সময়ে পরীক্ষাগারে রক্ত দিলেন, তারপরেই ডিজিটাল গ্লুকোমিটারেও একটি পরীক্ষা করে রাখুন। মাপটি লিখে রাখুন কোথাও। ল্যাবের রিপোর্ট এলে মিলিয়ে দেখে নেবেন কত কম বা বেশি থাকছে। 
লিখেছেন মনীষা মুখোপাধ্যায়
তথ্য: ডাঃ সুবর্ণ গোস্বামী
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা