শরীর ও স্বাস্থ্য

বাচ্চা থেকে বুড়ো- জ্বর সারলেও কমছে না কাশি, খান এই হোমিওপ্যাথি ওষুধ 

দোল খেলাও সাঙ্গ হল। কোকিল সম্ভবত পড়েছে মুশকিলে! বাসার বাইরে এসে কুহু ডাক দেবে বলে যেই না মনস্থির করছে, তখনই অপ্রত্যাশিত বৃষ্টিতে একেবারে কাকভেজা হতে হচ্ছে! গলা বসে গিয়েছে কি না জানা নেই, তবে কোকিলের ডাক একটু কমই শুনছি মনে হচ্ছে! তবে কোকিলের কী সমস্যা হচ্ছে জানি না, কিন্তু এই ঠান্ডা-গরম-নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ঘরে ঘরে শিশু থেকে বৃদ্ধ অনেকেই ভুগছেন সর্দি, কাশি, জ্বরে। আউটডোরে প্রতিদিন ই  অসংখ্য রোগী আসছেন গলা ব্যথা, গলা খুসখুসের সমস্যা নিয়ে। কিছু কিছু ক্ষেত্র জ্বর সেরে যাওয়ার উপসর্গ থেকে যাচ্ছে বেশ কয়েক দিন ধরে। এইসব উপসর্গের ক্ষেত্রে কিছু কিছু হোমিওপ্যাথি ওষুধ খুবই কার্যকর।

ফাইটোলক্কা: এক্ষেত্রে প্রথমেই বলে রাখি গরম জলে ফাইটোলক্কা মাদার টিংচার দিয়ে গারগেল করলে অনেকটাই উপকার পাবেন।পরিবর্তে লবণ দিয়েও গার্গেল করতে পারেন।

ব্রায়োনিয়া এলবা: এই সময় বাইরের গরমে ঘেমে ঘরে এসিতে বসলে বেশ ভালোই লাগে। বা গরমের মধ্যে ঠান্ডা জল, কোলড্রিংস বা আইসক্রিম খুবই ভালো লাগে। কিন্তু তারপরই শুরু হয় গলা ব্যথা, খুসখুসে কাশি জ্বর জ্বর ভাব। সঙ্গে যদি ভালোমতো জলের পিপাসা থাকে তাহলে ব্রায়োনিয়া ৩০ অথবা ২০০ খাওয়া যেতে পারে।

রাস টক্সিকোডেনড্রন: এই আবহাওয়ায় অনেকক্ষণ স্নান করার ফলে বা বৃষ্টিতে ভিজে অনেকক্ষণ ভিজে জামা কাপড় পড়ে থাকার কারণে সর্দি, কাশি, গায়ে হাতে পায়ে ব্যথা, জ্বর সেই সঙ্গে বেশি রকম জল পিপাসা থাকলে ভাবা যেতে পারে রাসটক্সের কথা। ৩০/২০০ মাত্রায় ভালো কাজ করে।

হিপার সালফার: ঠান্ডা খাবার বা ঠান্ডা জল খাওয়ার ফলে কাশি সঙ্গে শ্বাসের সমস্যা, তার সঙ্গে আপনার যদি সব সময় মনে হয় গলায় কিছু আটকে আছে বা গলায় কাঁটার মতো কিছু ফুটে আছে সেক্ষেত্রে ৩০ বা ২০০ মাত্রায় হিপার সালফার কাজ করতে পারে।

রুমেক্স ক্রিসপাস: যারা অল্প ঠান্ডা হাওয়াতেই কাবু হয়ে পড়েন, ঠান্ডা হাওয়া লেগেছে এবং তারপর থেকেই সাংঘাতিক কাশি, কাশতে কাশতে প্রস্রাব হয়ে যাচ্ছে সারাক্ষণ একটা গলা খুসখুসে ভাব শ্বাস নিলেই গলা খুসখুস বাড়ছে এবং তার সঙ্গে কাশি হচ্ছে সেক্ষেত্রে ৩০/২০০ মাত্রায় রুমেক্সের কথা ভাবা যেতে পারে।

বেলাডোনা: সারাক্ষণ গলা খুসখুস এবং তার থেকে কাশি, কাশি যদি রাতের দিকে বেশি বাড়ে তার সঙ্গে নাকে এবং গলায় অসম্ভব শুকনো একটা ভাব, আওয়াজ ভারি হয়ে আছে বা গলা বসে গেছে এবং এই সমস্যাগুলি যদি বিশেষত ঠান্ডা হাওয়ায় ঘুরে বাসে ট্রেনে গাড়িতে জানালার ধারে ঠান্ডা হাওয়া লেগে হয়ে থাকে সেক্ষেত্রে বেলাডোনা ৩০/২০০ খুবই ভালো কাজ করে।

জাস্টিসিয়া আধাটোডা: যে কোনও রকমের কাশি, বিশেষত শুকনো কাশিতে জাস্টিসিয়া আধাটোডা অতুলনীয়, বাসক পাতা থেকে তৈরি এই ওষুধটির মাদার টিংচার জলে মিশিয়ে খেলেও খুবই উপকার হয়ে থাকে।
এছাড়াও অসংখ্য হোমিওপ্যাথি ওষুধ উপসর্গ অনুযায়ী খুবই ভালো কাজ করে। আপনার চিকিৎসকে উপসর্গ ভেদে সঠিক ওষুধ এবং সঠিক মাত্রা নির্ণয় করতে পারবেন। প্রতিকূল ওষুধ প্রতিক্রিয়া এড়াতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ নেওয়া আবশ্যক।
লিখেছেন খড়গপুর হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের সহকারী অধ্যাপক ডাঃ সুকন্যা মিত্র।
4Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা