বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

জল পান নিয়ে কী বলছেন সেলেবরা

সেরা ওষুধ জল পান :  প্রসেনজিৎ চট্টোপাধ্যায়
জল যে শরীরের জন্য খুব উপকারী এ তো সকলেই জানেন! আমি নিজে প্রত্যেক দিন তিন থেকে চার লিটার জল খাই। আমার সকাল শুরু হয় দু’-তিন গ্লাস জল দিয়ে। তারপর সারাদিনেই অল্প অল্প করে জল খেতে থাকি। কাজের মধ্যে ঢুকে গেলে অনেকেই জল খেতে ভুলে যান। এটা খুব বদভ্যাস। কাজের মধ্যেও যাতে জল খেতে ভুল না হয়, সেদিকে খেয়াল রাখা উচিত। আমার কিন্তু সবসময় জল সঙ্গে রাখা অভ্যেসে পরিণত হয়ে গিয়েছে। আবার দেখেছি, গরমে জল বেশি খেলেও অনেকেই শীতে জল খাওয়ায় ঢিলেমি দেন— এই স্বভাবেও বদল আনা দরকার।  শীতেও সময়ে সময়ে জল খেয়ে যাওয়া উচিত। যত জল খাওয়া হবে, শরীর থেকে ততই দূষিত পদার্থ বেরতে পারবে। সব খেলোয়াড় বা স্বাস্থ্য সচেতন মানুষ এই সব নিয়ম মেনে চলেন। তাঁরা কখনও দৈনন্দিন রুটিনে জলপানে অবহেলা করেন না। আমাদেরও সেই পথেই হাঁটা উচিত। অভিনেতাদের তো বটেই, যে কোনও মানুষেরই দীর্ঘ জীবন সুস্থ থাকার অনেকটা রহস্যই লুকিয়ে থাকে তাঁর জল পানের অভ্যাসের উপর। ত্বক ও শরীর সবকিছুরই মহৌষধ এই জল।

জল আর ভালো ঘুমেই ভরসা: সন্দীপ্তা সেন
সকালে ঘুম থেকে উঠেই আমি একগ্লাস জল খাই। সেটা যে শুধু ত্বকের যত্ন নেব বলে এমন নয়। বরং শরীরের গোটা সিস্টেমকে একটা নতুন দিনের জন্য প্রস্তুত করতে এই এক গ্লাস জল খুব কাজে আসে। এর সঙ্গে জিরের জলও খাই। তবে আমার বেশি জল খাওয়ায় নিষেধাজ্ঞা আছে। তাই সারাদিনে দেড় থেকে দু’লিটার জল খাই। তবে বাকি সময়টা আমি চা, নানা রকমের জুস খেয়ে থাকি। এতেও জলের চাহিদা কিছুটা মেটে। তবে বাইরের প্যাকেটজাত ফলের রস নয়, বরং বাড়িতে বানানো ফলের রসেই আস্থা রাখি। শীতে জল তেষ্টা বেশি পায়। তাই শীতেও জল পান কমে গেল, এমনটা আমার হয় না। আর ত্বকের যত্নের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে চলি। যেমন টোনার ব্যবহার করি না। রোজ সানস্ক্রিন, সেরাম, জেল ও ময়শ্চারাইজার দিয়েই আমার ত্বকের যত্ন হয়ে যায়। সঙ্গে ভালো ঘুম, স্বাস্থ্যকর খাওয়াদাওয়া তো আছেই।

ত্বকের জন্য অপরিহার্য জল: ভাস্বর চট্টোপাধ্যায়
আমার জল খাওয়ার একটা নির্দিষ্ট রুটিন আছে। আমি দিনে আড়াই থেকে তিন লিটার জল পানের অভ্যেস রাখি। শীতে হয়তো জল খাওয়াটা একটু কমে যায়। তবে এটা উচিত নয়। শরীরে জলের চাহিদা তো কমে না। তাই অন্য কোনও জটিলতা না থাকলে, বেশি জল খাওয়া বারণ না হলে, শীতেও আড়াই-তিন লিটার জল পানই করা উচিত। বিশেষ করে আমরা, অভিনেতারা জল পান কমিয়ে দিলে তার প্রভাব ত্বকে এসে পড়ে। আমাদের এমনিতেই প্রচুর মেকআপ করতে হয়। ত্বক শুষ্ক হয়ে যায়, মৃতকোষ দেখা দেয়। ফলে জল আমাদের ত্বকের জন্যও খুব প্রয়োজনীয়। জল ছাড়া অন্য কোনও সিন্থেটিক হেলথ ড্রিঙ্ক আমি খাই না ঠিকই, কিন্তু, জলের বিকল্প হিসেবে মাঝে মধ্যে শীতে ফলের রস খাই। তবে তা একেবারেই প্যাকেটজাত নয়। বরং বাড়িতে বানিয়ে নিই। এতে কৃত্রিম কোনও উপাদান বা চিনি মেশার ভয় থাকে না। তবে গরমে ফলের রস খাওয়া হয় না, বরং ওই সময় প্রচুর ফল খাই। ফলের বিকল্প হিসেবে শসা খাই রোজ। 

ঘড়ি ধরে জল খাই: তৃণা সাহা
আমি সবসময়ই জল বেশি খাওয়ার দিকে নজর রাখি। গরম হোক বা শীত, তিন থেকে চার লিটার জল খাই। শ্যুটের ফাঁকেও ঘড়ি ধরে জল খাওয়ার অভ্যেস আছে আমার। শীতকালেও খেয়াল রাখি জল পানের পরিমাণ যেন কমে না যায়। তাই তেষ্টা না পেলেও তখন নিয়ম করে জল খাই। আমার কাছে আলাদা করে জলের কোনও বিকল্প হয় না। তবে মাঝে মাঝে ডাবের জল খাই। সেটাও শরীরকে হাইড্রেটেড রাখে। জল আমাদের ত্বককে যেমন সুস্থ রাখে, তেমন এই ব্যস্ত রুটিনে ওজন নিয়ন্ত্রণে রাখতে, শরীরকে শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতেও কাজে লাগে। আমি খুব একটা ফলের রস খাই না। ফল চিবিয়ে খেতেই ভালোবাসি। জলের চাহিদা মেটাতে গরমে তরমুজ, সারাবছর শসা ইত্যাদি ফলের উপর জোর দিই। স্বাস্থ্যকর খাওয়া ও জলের মাধ্যমেই ত্বকের যত্নও সেরে ফেলি। ক্লিনজিং, টোনিং ও ময়শ্চারাইজিং এসবের পাশাপাশি স্যালঁয় গিয়ে যে যত্নই নিই না কেন, পর্যাপ্ত জল না খেলে ও ভালো করে ঘুম না হলে ত্বকে তার প্রভাব পড়বেই। 
সাক্ষাৎকার: মনীষা মুখোপাধ্যায়

29th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ