বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

ডিনার না করে ঘুমালে বিপদ কী কী?
সুরজিৎ মুখোপাধ্যায়

ওজন কমানোর কথা ভেবে বা আলসেমিতে অনেকেই রাতে ঠিকমতো না খেয়ে ঘুমিয়ে পড়েন। খালি পেটে ঘুমালে মাঝ রাতে ঘুম ভেঙে যেতে পারে। তখন মাঝ রাতে হাতের কাছে আবার স্বাস্থ্যকর খাদ্য নাও মিলতে পারে। তবে তার মানে এই নয় যে রাতে খালি পেটে ঘুমানো সব সময় স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। খালি পেট নিয়ে ঘুমালে আমাদের শরীরে ছয় রকম প্রভাব পড়তে পারে—
ঘুমের সমস্যা: রাতে পেট ভরে না খেলে পর্যাপ্ত ঘুম হয় না কিংবা ঘুম হলেও তা গাঢ় হয় না। ফলে মাঝ রাত থেকে ভোর পর্যন্ত বিছানায় এপাশ-ওপাশ করতে হয়। খিদের অনুভূতি ঘুমের মধ্যেও আমাদের মস্তিষ্ককে জাগিয়ে রাখে। ফলে রাতে ভালো বিশ্রাম হয় না।
ওজন বৃদ্ধি: রাতে না খেয়ে ঘুমাচ্ছেন আর ভাবছেন এবার ওজন কমতে শুরু করবে। কিন্তু বাস্তবে হয় ঠিক এর বিপরীত! রাতে না খেয়ে ঘুমালে রক্তে চিনির মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যায়। ফলে পরের সারাটা দিন আমাদের শরীরের বিপাকক্রিয়া একটা লুপের মধ্যে পড়ে যায়। সঙ্গে ওজনটাও বেড়ে যায়। তাই একেবারে খালি পেটে না থেকে রাতে ঘুমানোর আগে ডার্ক চকোলেট খেতে পারেন। অথবা মাঝরাতে ঘুম ভেঙে গেলেও উঠে ডার্ক চকোলেট খেয়ে নেওয়া যায়।
পেশির ক্ষয়: সারা দিন জিমে ঘাম ঝরিয়ে লাভ নেই, যদি রাতে খালি পেটে ঘুমাতে যান। রাতে খালি পেটে ঘুমলে শরীর তার কাজ চালিয়ে যাওয়ার জন্য এনার্জির অভাব বোধ করে। দেহ তখন মাংসপেশিতে জমে থাকা প্রোটিন ভেঙে নিজের এনার্জির চাহিদা পূরণ করে। ফলে ধীরে ধীরে শরীর কৃশকায় হয়ে পড়ে। তাই রাতে ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে বেশ প্রোটিনসমৃদ্ধ খাবার খেয়ে নিন।
সকালে শরীরে বল না পাওয়া: রাতে ঘুমানোর সময় আমরা বিশ্রাম নিলেও আমাদের শরীরের বিপাকক্রিয়া থেমে থাকে না। সারা দিন-রাত ২৪ ঘণ্টা এই বিপাক চলতে থাকে। রাতে না খেয়ে ঘুমালে পাকস্থলী খালি থাকায় সারা রাত বিপাকক্রিয়ার ফলে সকালে সহজেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। কাঙ্ক্ষিত বল পাওয়া যায় না।
মেজাজের ওঠা-নামা: পাকস্থলী অপূর্ণ থাকলে শরীরের সেরেটোনিন হরমোনের মাত্রারও ওঠা–নামা হয়। এই হরমোন আমাদের মেজাজ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। ফলে রাতে খালি পেটে ঘুমালে দিনে বেশি বেশি মুড সুইং হয়। যখনতখন  ছোটখাট কারণে দ্রুত রেগে যাওয়ার মতো ঘটনাও ঘটে।
খাদ্য গ্রহণে নিয়ন্ত্রণ: রাতে না খেয়ে ঘুমানো সব সময় খারাপ নয়। মাঝেমধ্যে এমন অভ্যেস শরীরের ভালোও করে। যেমন রাতে না খেয়ে ঘুমালে সারা রাত পেট খালি থাকে, তাই সকালে বেশ খিদে পায়। ফলে সকাল সকাল জলখাবার সেরে ফেলার তাগিদ থাকে। এই কারণে সকালের জলখাবার তখন পেট ভরেই খাওয়া যায়। ফলে সারা দিন কী খাই কী খাই ভাবটা আর থাকে না। এভাবেই খাবার গ্রহণে থাকে নিয়ন্ত্রণ।

29th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ