বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

রান্নাঘর ও টয়লেটে এই ৬টি কাজ এড়িয়ে চলুন

সুরজিৎ মুখোপাধ্যায়: আমাদের রোজকার কিছু অভ্যেস আছে যা পুরোপুরি এড়াতে পারলে রান্নাঘর ও টয়লেটের বিপর্যয় সহ স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করা যাবে। আমরা তেমনই কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করব— টয়লেটে শিশুর ব্যবহৃত ডায়াপার বা বেবি ওয়াইপস  ফ্লাশ করবেন না। টয়লেট পেপার এবং মানুষের বর্জ্য ছাড়া আর কোনও কিছুই টয়লেটে ফ্লাশ করা উচিত নয়। অন্য কিছু ফ্লাশ করলে সে সব পাইপে আটকে বাধার সৃষ্টি করবে। শিশুর ওয়াইপস, ডায়াপার, স্যানিটারি ন্যাপকিন, পেপার টাওয়েল ইত্যাদি পুরো পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকেই বাধাগ্রস্ত করতে পারে। তাই সেগুলি সব সময় ডাস্টবিনে ফেলুন।
বেসিনে কড়া কোনও রাসায়নিক ব্যবহার করবেন না। আপনি যদি বেসিন পরিষ্কারের জন্য দোকান থেকে কেনা কোনও ড্রেন ক্লিনার ব্যবহার করেন, তাহলে আজই তা বাদ দিয়ে দিন। এসব ড্রেন ক্লিনার বেসিন পরিষ্কারের ক্ষেত্রে কার্যকর নয়। তার ওপর এসব বেসিন ক্ষয় করে ফেলে। রাসায়নিক ক্লিনারগুলো পাইপ গলিয়ে ফেলতে পারে। ওসব স্পর্শ করলে ত্বকও পুড়ে যেতে পারে।
রান্নার পর কখনওই তেল–চর্বি ইত্যাদি সিঙ্কে ফেলা যাবে না। সিঙ্কে ফেললে এসব শুরুতে পাইপে জমতে থাকবে। শেষ পর্যন্ত এসব তেল-চর্বির কিছু অংশ চলে যাবে সুয়ারেজ লাইনে। সেখানে গিয়ে অন্যান্য অবাঞ্ছিত ময়লার (যেমন শিশুর ডায়াপার) সঙ্গে মিশবে। এর ফলে সব ময়লা একসঙ্গে জমে পাথরের মতো শক্ত ‘ফ্যাটবার্গ’ সৃষ্টি হয়। ফ্যাটবার্গ পুরো সুয়ারেজ লাইনকেই বিকল করে দিতে পারে। গত বছর ইংল্যান্ডের বর্জ্য পরিশোধন বিভাগ ৬০ মিটারের বেশি লম্বা একটি ফ্যাটবার্গ আবিষ্কার করেছিল। এ ধরনের ভোগান্তি এড়াতে পরামর্শ হল, হাঁড়ির তেল-চর্বি ঘষে ময়লার বালতিতে ফেলে দিন। কিংবা গরম তেল-চর্বি একটি পাত্রে ঢেলে রাখুন, পরে ফেলে দিন। অনেকে পরবর্তী সময় ব্যবহারের জন্যও তেল-চর্বি সংরক্ষণ করেন।
রক্ষণাবেক্ষণের কাজ ফেলে রাখবেন না। পয়ঃনিষ্কাশনের ব্যবস্থারও গাড়ির মতো নিয়মিত রক্ষণাবেক্ষণের প্রয়োজন আছে। খেয়াল রাখবেন, আপনার টয়লেটের বেসিন, কমোড, বাথটাব বা শাওয়ারের কোনো অংশ যেন ভাঙা না থাকে। কারণ সেখানে ব্যাকটেরিয়া জমবে বেশি। এছাড়া আপনার যদি সন্দেহ হয় যে বাড়ির কোথাও কোনো পাইপ ফুটো হয়ে জল পড়ছে, তাহলে সমস্যা আরও প্রকট হওয়ার আগেই পাইপটি পরীক্ষা করান। প্রয়োজন হলে মেরামত করানোর ব্যবস্থা নিন। না হলে ঘরে নোংরা ছড়িয়ে পড়বে ও স্বাস্থ্যের ঝুঁকি বাড়বে।

7th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ