বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

বিশ্ব উষ্ণায়ন আঘাত হানছে মাতৃজঠরে, মৃত্যু হচ্ছে মা-শিশুর! বাড়ছে রোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়ন ক্রমে মা ও শিশুমৃত্যুর কারণ হয়ে উঠছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও ইউএনএফপিএ এক যৌথ বিবৃতিতে এই চাঞ্চল্যকর বার্তা দিয়েছে। দুবাইয়ে বিশ্ব উষ্ণায়ন নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের আগে এই বার্তা থেকে স্পষ্ট, আর দেরি নয়, এ বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। প্রসঙ্গত, বিশ্ব উষ্ণায়নের নানা বিপদ নিয়ে সাম্প্রতিককালে চর্চা হয়েছে। কিন্তু মা, সদ্যোজাত ও শিশুদের বিপদের ব্যাপকতা অন্তরালেই থেকে গিয়েছে। 
বিবৃতিতে রাষ্ট্রসঙ্ঘের সংস্থাগুলি জানিয়েছে, এ বছর আবহাওয়ার পরিবর্তনের ফলে একাধিক বিপর্যয় দেখেছে পৃথিবী। যেমন, দাবানল, বন্যা, খরা, তাপপ্রবাহ ইত্যাদি। তার জেরে হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। শস্য নষ্ট হয়েছে। গবাদিপশু মারা গিয়েছে। বায়ুদূষণ আরও বেড়েছে। পৃথিবী বসবাসের পক্ষে উষ্ণ থেকে উষ্ণতর হয়ে উঠেছে। আর তার জেরে ডেঙ্গু, ম্যালেরিয়া ও ডায়ারিয়ার মতো রোগ হু হু করে বাড়ছে। গবেষণা থেকে আরও জানা গিয়েছে, এই বিপদ শুরু হচ্ছে একেবারে মাতৃজঠরেই। অপরিণত সন্তান প্রসব করছেন মায়েরা। অনেক সময় গর্ভেই মারা যাচ্ছে বাচ্চা। অথবা কম ওজনের সন্তান জন্মগ্রহণ করছে। এ বিষয়ে ‘এ কল ফর অ্যাকশন’ শীর্ষক একটি রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কেন বিশ্ব উষ্ণায়ন প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মা, সদ্যোজাত ও শিশুর স্বাস্থ্য প্রভাবিত করছে, তা নিয়ে আলোচনা করেছে হু। বিশ্ব উষ্ণায়নের জেরে কী কী হতে পারে? 
হু জানিয়েছে, প্রথমত, মা ও গর্ভস্থ সন্তানের মৃত্যুর আশঙ্কা, দ্বিতীয়ত, গর্ভধারণকালে ডায়াবেটিস, তৃতীয়ত, গর্ভাবস্থায় রক্তচাপ বৃদ্ধি, চতুর্থত, মায়ের মানসিক সমস্যা, পঞ্চমত অবসাদ, ষষ্ঠত, সন্তানের শ্বাসের সমস্যা, হাঁপানি, জড়বুদ্ধি হয়ে যাওয়া, সপ্তমত, পারিবারিক সমস্যা, কলহ এবং সন্তানের বেড়ে ওঠায় তার প্রভাব, অষ্টমত, খাদ্যের অভাব এবং সেই কারণে অপুষ্টি ইত্যাদি। 
এ কারণে বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে হু। যেমন, আন্তর্জাতিক স্তরে বিশ্ব উষ্ণায়ন নিয়ে মা ও শিশুর স্বাস্থ্যে এর মারাত্মক প্রভাবের কথা সোচ্চারে বলা হবে। 
গ্লোবাল ওয়ার্মিংকে একই সঙ্গে স্বাস্থ্য ও মানবাধিকার বিপদ বলে ঘোষণা করতে হবে। দেশে দেশে স্বাস্থ্য পরিকাঠামো আরও মজবুত করতে হবে ইত্যাদি।

24th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ