শরীর ও স্বাস্থ্য

টক খেলে কি গলা ধরে?

দৃশ্যটা এক বিয়ে বাড়ির। শেষ পাতে দই পড়েছে। আমার পাশে বসা এক প্রৌঢ় বেশ চেটেপুটে দই খাচ্ছেন, আর মাঝে মাঝে খাচ্ছেন পাশে বসা সহধর্মিণীর কনুই-এর গুঁতো। গুঁতোর চোটে মাঝে মাঝে আমার দিকে হেলে পড়ছেন। কিন্তু তৃপ্তি সহকারে দই খাওয়ার কোনও বিরাম নেই। অবশেষে রহস্য ভেদ হল প্রৌঢ়ার চাপা কণ্ঠের শাসানি শুনে। ‘দু’কাল গিয়ে তিন কালে ঠেকল, এখনও লোভ কমে না। বলি দই খেয়ে কি গলা ভাঙবে! ঠান্ডা লেগে নিমোনি হলে সামলাবে কে!’ বলাবাহুল্য তারপর আর দই খাওয়ার সাহস হয়নি ওই প্রৌঢ়র।
   শুধু ওই প্রৌঢ়ার নয়, আমাদের অনেকেরই ধারণা, যে কোনও টক জিনিস খেলেই নাকি গলা ভাঙবে কিংবা ঠান্ডা লাগবে! এই তালিকায় আছে দই, নানা ধরনের লেবু, কলা ইত্যাদি কিন্তু সত্যিই কি তাই ঘটে! কোনও খাদ্যবস্তু টক লাগে তার মধ্যে অ্যাসিডের উপস্থিতির জন্য। দুধ থেকে দই হয়। দুধের ল্যাকটোজ দইয়ে ল্যাকটিক অ্যাসিডে রূপান্তরিত হয়। লেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড। এ ছাড়া অন্যান্য ফল যেমন আপেল, ন্যাসপাতিতে থাকে ম্যালিক অ্যাসিড। এইসব নানা ধরনের অ্যাসিড পাকস্থলীর সোডিয়াম, পটাশিয়াম ইত্যাদির সঙ্গে মিলে নানা যৌগ তৈরি করে। পাকস্থলীতে উপস্থিত হাইড্রোক্লোরিক অ্যাসিড অ্যাসিডিটি বা অম্লত্ব এইসব যৌগের ফলে অনেকটাই কমে যায়। এইসব অ্যাসিডের সঙ্গে গলা ভাঙা বা ঠান্ডা লাগা কিংবা অ্যাসিড বৃদ্ধির কোনও সম্পর্ক নেই।
ফ্রিজের যে কোনও ঠান্ডা জিনিস খেলেই তো গলা ভাঙতে পারে, ঠান্ডা লাগতে পারে। এজন্য শুধু দইকে দোষ দিয়ে লাভ কী! দায়ী তো খাদ্যবস্তু নয়, দায়ী তার অত্যধিক কম তাপমাত্রা। কাজেই
ফ্রিজ ঠান্ডা নয় এমন দই খেলে গলা ভাঙবে কেন! অনেকে আবার দিনের বেলায় খাওয়া নিরাপদ মনে করলেও, রাতে টক জিনিস খেতে ভয় পান। এটিও নিতান্তই ভুল ধারণা।
  শেষ কথা হল, যে কোনও  টক জিনিসই নানা ধরনের পুষ্টির আধার, বিশেষ করে ভিটামিন সি-র। কাজেই খাদ্য তালিকা থেকে একে বাদ দেবেন কেন! তবে টকে যদি কারও অ্যালার্জি থাকে, তিনি অবশ্যই টক খাবেন না।
লিখেছেন: অমিতাভ ভট্টাচার্য
10Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা