শরীর ও স্বাস্থ্য

অফিসে এসিতে দিনরাত কাজ, শরীর ঠিক রাখবেন কীভাবে?

একটু বেলা করেই ঘুম থেকে ওঠেন শিঞ্জন। তারপর কোনওরকমে বাথরুম, স্নান, খাওয়া সেরে অফিসের জন্য দৌড়। কাজের চাপে অফিসের চেয়ারে বসে ৯ ঘণ্টা কখন যে পার হয়ে যায়, তা খেয়ালও থাকে না। তারপর সেই বাস, ট্রেনের ভিড়ে চিঁড়েচ্যাপ্টা হয়ে বাড়ি ফেরা। সারাদিনের ধকলের পর একটু ফ্রেশ হয়ে হয় ফোন বা ল্যাপটপে একটু এন্টারটেইনমেন্টের খোঁজ। সবশেষে ডিনার করে ঘুম। হ্যাঁ, এটাই শিঞ্জনের ডেইলি রুটিন। 
বর্তমানে অধিকাংশ ব্যক্তির জীবনের ছবি এটাই। কিন্তু এর ফল পড়ছে আমাদের শরীরের ওপর। ঘণ্টার পর ঘণ্টা আমরা অফিসে এসির তলায় বসে কাজ করে চলেছি। কাজের চাপে এক্সারসাইজও সেইভাবে হচ্ছে না। সব মিলিয়ে খুব অল্প বয়সেই শরীরে বাসা বাঁধছে নানা রোগ। 
চিকিৎসক আশিস মিত্র বলছিলেন, আমাদের লাইফস্টাইলটাই অনেক বদলে গিয়েছে। ঠান্ডা অফিস। ঘরে বসে কাজ। সঙ্গে খাদ্যাভ্যাসও বদলেছে। 
জাঙ্কফুড অনেক বেশি খাওয়া অভ্যেস করে ফেলেছি আমরা অনেকেই। এর প্রভাব শরীরে পড়তে বাধ্য। 
দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ করলে কী কী সমস্যা হতে পারে? ডাক্তার মিত্র জানালেন, প্রথমত স্থূলত্বের সমস্যা সবচেয়ে বেশি হয়। অল্পবয়সিদের মধ্যেও বর্তমানে ওবেসিটির হার অনেকটাই বেড়ে গিয়েছে। সেই সঙ্গে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। এছাড়া দীর্ঘক্ষণ চিলড এসিতে বসে থাকলে আলস্য, ডিহাইড্রেশনও হয়। এসির ফিল্টার অনেক ক্ষেত্রেই নিয়মিত পরিষ্কার করা হয় না। সেক্ষেত্রে সংক্রামক কিছু ব্যাধিও কিন্তু এসির মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। 
তাহলে এসব থেকে বাঁচার উপায়? আশিসবাবুর কথায়, কাজ তো করতেই হবে। তবে শরীরের প্রতি আমাদের যত্নবান হতেই হবে। ১. ডেইলি এক্সারসাইজ করাটা মাস্ট। রোজ অন্তত আধঘণ্টা বা ৪৫ মিনিট শরীরচর্চা করতে হবে সকলকে। 
২. কঠিন কিছু নয়, হাঁটা, জগিং বা সু্ইমিং করাটা দরকার। 
৩. গরমে বাস, ট্রাম থেকে ঘেমে নেয়ে অফিসের ঠান্ডা ঘরে ঢুকলে আরাম লাগে ঠিকই। তবে দুম করে চিলড এসিতে না ঢুকে, শরীরটাকে একটু মানিয়ে নিয়ে ঢুকলে ভালো হয়। তাহলে শরীরের ওপর স্ট্রেস পড়ে না। 
৪. টানা চেয়ারে বসে কাজ না করে ঘণ্টা দুয়েক পরপর ৫ মিনিটের একটা ব্রেক নিলে ভালো। সে সময় একটু হাঁটাহাঁটি করে নিলেন। এতে চোখেরও আরাম। 
৫. বাইরের খাবার যতটা সম্ভব বাদ দিতে হবে। বাড়ির খাবার খেতে হবে। 
৬. এসিতে অনেকসময় আমরা জল সেভাবে খাই না। জলটা অবশ্যই পরিমিত পান করতে হবে। একটু এই ব্যাপারগুলো মেনে চললে শরীরে রোগও সহজে বাসা বাঁধবে না। মনও চনমনে থাকবে। কাজটাও ভালো হবে।
লিখেছেন সায়ন মজুমদার
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা