শরীর ও স্বাস্থ্য

মোবাইল ভাগ বসাচ্ছে রাতের
ঘুমে, কর্মস্থলে ক্লান্তি, ঝিমুনি ভাব
সমীক্ষা রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাতে হাতে মোবাইল। আর তাকে ঘিরেই জীবন। আনন্দ, বেদনা বা আবেগের যাবতীয় উদযাপন ওই মোবাইল ঘিরেই। মুঠোফোনটি ঘুমপাড়ানি যন্ত্রও বটে। কারণ সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, মোবাইলে চোখ রেখে ঘুমতে যান সিংহভাগ মানুষ। আবার সেই মোবাইল ঘাঁটার কারণেই পেরিয়ে যায় ঘুমের সময়। 
সুস্থ ও তরতাজা থাকতে যতটুকু ঘুমের দরকার, তা আর জোটে না। ফলে সকাল হলে আর ঘুম ভাঙতে চায় না। ভাঙলেও, ঘিরে ধরে ক্লান্তি। মনে হয়, আরও একটু সময় চোখ বুজলে হয়তো ভালো হতো। তার জের চলতে থাকে সারাদিন। সকালবেলার তরতাজা ভাব উধাও হওয়ার দাম চোকাতে হয় দিনভর। ক্লান্তিকর হয়ে যায় বেঁচে থাকা। সাধারণ মানুষের এই দিনযাপনের তথ্যই এবার উঠে এল সমীক্ষায়। 
একটি নামজাদা ম্যাট্রেস সংস্থার সমীক্ষা বলছে, ৮৭ শতাংশ মানুষ শুতে যাওয়ার সময় মোবাইল ফোন ঘাঁটেন। তা সে সোশ্যাল মিডিয়ায় খোশগপ্পো হোক কিংবা সিনেমা বা ওয়েব সিরিজ। এর সঙ্গেই সমীক্ষায় বলা হয়েছে, ৩৯ শতাংশ পুরুষ জানাচ্ছেন, তাঁরা সকালে ঘুম থেকে উঠেও ক্লান্তিতে থাকেন। শরীর তরতাজা থাকে না। আবার মহিলাদের ক্ষেত্রে এই সঙ্কট আরও বেশি। কারণ মাত্র ৫৩ শতাংশ মহিলা সকালে উঠে তরতাজা বোধ করেন না। অর্থাৎ মহিলাদের অর্ধেকেরই ক্লান্তি থেকে যায় সাতসকালেই। 
সমীক্ষাটি জানাচ্ছে, গত একবছরে অন্তত ১১ শতাংশ বেশি মানুষ মনে করছেন, তাঁদের সকাল শুরু হয় ক্লান্তিকরভাবে। এরপর মহিলারা যখন কাজে বেরন, তখন কর্মস্থলেও তাঁদের ৬৭ শতাংশের ঘুম ঘুম ভাব থাকে। পুরুষদের ক্ষেত্রে সেই হার ৫৬ শতাংশ। 
মোবাইল না হয় ঘুমের বারোটা বাজাল, কিন্তু রাত জেগে কী দেখেন দর্শক? সমীক্ষাটি বলছে, যাঁদের বয়স ২৫ থেকে ৩৪ বছর, তাঁরা সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত থাকেন সবচেয়ে বেশি। সেই হার ৭৮ শতাংশ। মোট কথা, রাত জেগে দিনের বেলা ঘুমিয়ে পড়ার মূল খলনায়ক সেই সোশ্যাল মিডিয়াই।      
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা