বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

মাধ্যমিক পরীক্ষার্থীদের টেনশন
সামলানোর লাস্ট মিনিট টিপস
পরামর্শে মনোবিদ ডঃ অমিত চক্রবর্তী

পরীক্ষা নিয়ে ভয়, তা সে স্কুলের পরীক্ষা, চাকরির পরীক্ষা, মাঠে খেলার পরীক্ষা কিংবা স্টেজে উঠে গান-বাজনা-অভিনয়ের পরীক্ষা যাই হোক না কেন, একটুও টেনশন হয় না এমন মানুষ নেই বললেই চলে। বোর্ডের পরীক্ষার টেনশনটা বেশি। কারণ সেই পরীক্ষার ফলাফল সারাজীবন বহন করতে হয়। সেই ফলাফল পড়াশোনায় পরবর্তী ধাপগুলিকে ঠিক করে দেয়। 
 যারা সারা বছর নিয়মিত পড়াশোনা করে, ছোট ছোট পরীক্ষা দিতে অভ্যস্ত থাকে তাদের তুলনায় যারা ওস্তাদের মার শেষ রাতে এই আপ্তবাক্যে বিশ্বাস রেখে পরীক্ষার কিছুদিন আগেই পড়াশোনায় ইঞ্জিনটা ছোটায়, তারাই টেনশনে ভোগে বেশি। পুরো কোর্স শেষ না হলে যথেষ্ট প্র্যাকটিস না করতে পারলে পরীক্ষা নিয়ে আত্মবিশ্বাস তৈরি হয় না। পরীক্ষার ঠিক আগে রাত জেগে শরীর-মনের ওপর অযথা চাপ বাড়িয়ে আখেরে লাভ হয় না। 
১. যারা মাধ্যমিক অথবা অন্য কোনও বোর্ড পরীক্ষা দিতে চলেছে, তারা যদি মনে রাখে এটা তাদের জীবনের প্রথম পরীক্ষা এবং অবশ্যই শেষ পরীক্ষা নয়, উৎকণ্ঠা কাটাতে সুবিধে হয়। এই পরীক্ষাটা খারাপ হলেও পরের বোর্ড পরীক্ষায় ভালো ফল করার সুযোগ আছে— এমন আশাদায়ক ভাবনা মনের ভয় কাটাতে সাহায্য করে। ২. পরীক্ষার কয়েকদিন আগে থেকে যা তখনও পড়া হয়নি সেগুলি নতুন করে না পড়ে পুরনো পড়াশোনা কতটা রপ্ত হয়েছে, সেটা যাচাই করাটাই বুদ্ধিমানের কাজ। ৩. পরীক্ষার আগে পর্যাপ্ত রিভিশন খুব জরুরি। রিভিশনের সময়— মূল পয়েন্টগুলি লিখে যেতে পারলে পরীক্ষার হলে মনে পড়াটা সহজ হয়। ৪. পরীক্ষার মাসের রাতের ঘুমটা খুব প্রয়োজন। যারা শেষ মুহূর্ত পর্যন্ত বই মুখে করে বসে থাকে— পরীক্ষায় যে তারা ভালো করে, এমন নজির কম। ৫. পরীক্ষার পড়া কতটা হল তার থেকেও জরুরি হল পরীক্ষার আগে অস্থিরতাকে কতটা নিয়ন্ত্রণে রাখা গেল। ৬. পড়াশোনায় বিষয়গুলিকে যত বেশি লিখে প্র্যাকটিস করা যায় ততই পরীক্ষায় গিয়ে অযথা ভুল হয় কম। পরীক্ষার আগের দিনগুলোয় সারাক্ষণ বই মুখে করে না থেকে খানিকটা সময় হাল্কা খেলাধুলো এবং অল্প সময়ের জন্য বন্ধুদের সঙ্গে গল্প-মেলামেশা মনকে চাপমুক্ত রাখে। 
 পরীক্ষার উত্তরগুলো ঠিকমতো রিভিশন দেওয়া, পরীক্ষার পর অন্যদের পরীক্ষা কেমন হল সেটা জানতে না চাওয়া, যে পরীক্ষাটা হয়ে গিয়েছে, বাড়ি ফিরে সেটা নিয়ে কাটাছেঁড়া না করাটাও বুদ্ধিমানের কাজ। 

23rd     February,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ