বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
শরীর ও স্বাস্থ্য
 

বাচ্চাদের কোন বয়সে কী টিকা?

পরামর্শে ভাগীরথী নেওটিয়া হাসপাতালের বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ সৌগত আচার্য।

বাচ্চাদের কখন, কোন টিকা নেওয়া জরুরি? 
জন্মের পর থেকেই শুরু হয় টিকাকরণ।  শিশু ভূমিষ্ঠ হওয়ার পরই বিসিজি, হেপাটাইটিস বি, ওরাল পোলিও দেওয়া হয়। তারপর প্রথম দু’বছর নিয়ম করে টিকা নিতে হবে। রয়েছে ফ্লু ভ্যাকসিনও। পাঁচ বছরেও আবার ভ্যাকসিন থাকে। এরসঙ্গে সমান গুরুত্ব দিয়ে বুস্টারগুলিও নিতে হয়। 

টিকা নেওয়ার পর কী ধরনের সমস্যা দেখা দিতে পারে?
জ্বর, ইনজেকশনের জায়গায় ব্যথা—এগুলি খুব সাধারণ উপসর্গ। চিন্তার কোনও কারণ নেই। এক-দু’দিনে ঠিক হয়ে যায়। কখনও-সখনও প্যারাসিটামল দেওয়ার দরকার পড়ে। এই ধরনের কোনও উপসর্গ দেখা দিলে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। 

কখন টিকা নেওয়া উচিত নয়? 
জ্বর, মারাত্মক অ্যালার্জিক রি-অ্যাকশন, খিঁচুনির সমস্যা থাকলে সতর্কতা জরুরি। সিভিয়ার অ্যানাফাইল্যাক্টিক রি-অ্যাকশন থাকলে সাবধানতা অবলম্বন করতে হবে। টিকা নেওয়ার আগে বা পরে উপরিউক্ত উপসর্গগুলি দেখা দিলে ডাক্তারবাবুকে জানাতে হবে।
এছাড়াও কিছু বিধিনিষেধ আছে। যেমন কারও স্নায়ুঘটিত জটিল সমস্যা থাকলে তাকে ট্রিপল অ্যান্টিজেন দেওয়া যায় না। একইভাবে খিঁচুনির সমস্যা থাকলে পেন্টাভ্যালেন্টের হোল পারটুসিস ভ্যাকসিন নেওয়া যায় না। এসব ক্ষেত্রে শিশুর টিকাকরণের আগে একজন শিশুরোগ বিশেষজ্ঞের সঙ্গে অভিভাবককে পরামর্শ করে নিতে হয়।

টিকার সময় পিছিয়ে গেলে কী সমস্যা হতে পারে? 
নির্দিষ্ট সময়ে দিতে পারলেই ভালো। কিন্তু, কোনও কারণে কোনও শিশু কয়েকদিন বা সপ্তাহখানেক পর টিকা পেলেও সমস্যা হয় না।

সরকারি টিকাকরণ প্রকল্পে অংশ নেওয়া কি জরুরি?
অবশ্যই। পাল্স পোলিও বা এমআর (হাম ও রুবেলা) ভ্যাকসিনের বুস্টার ডোজ অবশ্যই নিতে হবে। অনেকসময় অনেকেরই এই ভ্যাকসিনগুলি নেওয়া হয় না। কিন্তু, সরকারি টিকাকরণ কর্মসূচিতে তা পূরণ হয়ে যায়। অনেকসময় হাম বা রুবেলার মতো রোগের প্রাদুর্ভাব দেখা যায়। এর জেরে সবচেয়ে বেশি ভুক্তভোগী হয় শিশুরাই। যেমন এখন দেশের নানাপ্রান্তে এই দুই রোগের আউটব্রেক চলছে। করোনার সময়ে দেশজুড়েই শিশুদের সার্বিক টিকাকরণ অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই সরকারের তরফে পরিস্থিতি নিয়ন্ত্রণে বুস্টার ডোজের ব্যবস্থা করা হয়েছে। তাতে সকলেরই অংশ নেওয়া দরকার। যদি কোনও শিশু সংশ্লিষ্ট ভ্যাকসিনগুলি নিয়ে থাকে, তাহলেও সমস্যা নেই। তারা ফের ওই টিকা নিতে পারে।

অভিভাবকদের আপনার বার্তা?
অনেকেই বলেন, আমার বাচ্চার টাইফয়েড বা রোটা ভাইরাসের টিকা নেওয়া রয়েছে। তাহলে এই রোগে আক্রান্ত হচ্ছে কেন? আসলে কোনও টিকাই ১০০ শতাংশ কার্যকরী নয়। কিন্তু, ভ্যাকসিন নেওয়া থাকলে ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই অতি অবশ্যই সঠিক সময়ে টিকাকরণ দরকার। কোনওভাবেই মিস করা চলবে না। তবে বড় কোনও জটিলতা থাকলে ডাক্তারবাবুর সঙ্গে পরামর্শ করেই পরবর্তী পদক্ষেপ নেওয়া দরকার।
 
লিখেছেন সুদীপ্ত সেন

29th     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ