শরীর ও স্বাস্থ্য

খালি পেটে বড় সিদ্ধান্ত নেবেন না!

জীবনে কখন কোন সিদ্ধান্ত নিতে হবে তা আগে থেকে জানা যায় না। তবে এখন থেকে জানতে হবে, নয়তো পস্তাতে হতে পারে।  অবাক হচ্ছেন তো? সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, খালি পেটে জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে আফশোসের ঝুঁকি থাকে। মানে সিদ্ধান্তটি সঠিক নাও হতে পারে!  
যুক্তরাজ্যের ডান্ডি এবারটে বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অংশগ্রহণকারীদের প্রথমে দু’ভাগ করা হয়। এক দলকে একবার ভরা পেটে, পরের বার খালি পেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেওয়া হয়। দেখা যায়, খালি পেটে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাৎক্ষণিক ভালোমন্দের দিকে খেয়াল রেখে সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। অর্থাৎ ভবিষ্যতের পক্ষে সিদ্ধান্তগুলি মোটেই বিচক্ষণ ছিল না। আবার পেট ভরা অবস্থায়, ঠান্ডা মাথায় নেওয়া সিদ্ধান্তগুলি ছিল অনেক বেশি বিচক্ষণ। অর্থাৎ ভরতি পেটে ভবিষ্যতের কথা মাথায় রেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যা আর পরিবর্তনের প্রয়োজন হয়নি।   
গবেষণাটি পরিচালনার দায়িত্বে থাকা ডঃ বেঞ্জামিন ভিনসেন্ট  বলেন, বড় হোক বা ছোট সিদ্ধান্ত, খালি পেটে নিলে তা ভবিষ্যতের পক্ষে ফলপ্রসূ নাও হতে পারে। খুব খিদে পেলে কেউ যদি সুপারমার্কেট থেকে খাবার কেনে, অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, সে সব খাবার আদৌ স্বাস্থ্যকর হয় না। গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রেও তাই। তাই জরুরি কোনও সিদ্ধান্ত নিতে হলে তাড়াহুড়ো করবেন না। খাবার খেয়ে, ঠান্ডা মাথায় তারপর সিদ্ধান্ত নিন।
19Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা