হ য ব র ল

হরেকরকম হাতের কাজ প্লেট পেইন্ট

ফেলে দেওয়া জিনিস দিয়ে হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।

আমরা যতই ইকো ফ্লেন্ডলি হয়ে উঠছি, ততই অর্গ্যানিক সামগ্রীর ব্যবহার বেড়ে যাচ্ছে আমাদের মধ্যে। তোমরা সবাই শুনেছ প্লাস্টিক বর্জনের কথা। তার বদলে কাগজের ঠোঙা, থালা, গ্লাস ইত্যাদি ব্যবহার করার প্রাধান্য বেড়েছে। তবে শুধু কাগজেই সীমাবদ্ধ নই আমরা। পাশাপাশি মাটির জিনিসের ব্যবহারও কিন্তু বেড়েই চলেছে। অনেক অনুষ্ঠানেই কলাপাতা, কাগজের পাশাপাশি ব্যবহৃত হচ্ছে মাটির থালা। এই থালা দিয়েই এবার একটা দারুণ আর্ট তৈরি করব আমরা। নাম প্লেট পেন্টিং। তোমরা দেখেছ, হোটেল বা রেস্তরাঁয় সেরামিক প্লেট দিয়ে অনেকেই ওয়াল আর্ট করেন। কেউ বা বাড়ির দেওয়ালেও এই ধরনের রঙিন প্লেট লাগান। আজ তেমনই মাটির প্লেট বানানোর কায়দা শিখব আমরা। ঘরের সাজ হিসেবে এই প্লেট খুবই উপযুক্ত।
তাহলে বলি এই প্লেট বানাতে কী কী লাগবে।
উপকরণ: একটা মাটির থালা, তিন থেকে চারটি ফেবিক্রিল রং, নানা ধরনের তুলির সেট (চওড়া থেকে সরু সব মুখের তুলিই লাগবে), স্ট্যান্ড, সরু পেন্সিল বা সাদা কালির পেন।
পদ্ধতি: প্রথমে মাটির থালা শুকনো কাপড় দিয়ে মুখে নাও। তারপর মোটা তুলিতে সাদা বা কালো ফেবিক্রিল রং লাগিয়ে থালার একদিক রং করে নাও। তারপর সেটা পুরোপুরি শুকিয়ে নাও। শুকিয়ে গেলে থালার অন্য দিকটা একই রং বা অন্য কোনও কনট্রাস্ট রঙে রাঙিয়ে নাও। এবার একটা আলপনা বা কোনও ধরনের ছবি ওই থালার উপর এঁকে ফেল। সরু পেন্সিল বা পেন দিয়ে এই ডিজাইনটা থালার উপর নিপুণ করে এঁকে নাও। তারপর সেই আঁকার লাইনের উপর তুলি দিয়ে রং কর। বিভিন্ন সাইজের তুলি প্রয়োজন হতে পারে এই নকশা আঁকার জন্য। আঁকার সময় ক্রমশ তা শুকিয়ে পরের ধাপে যেতে হবে। খেয়াল রাখতে হবে একটা দিক আঁকার পর সেই রং কাঁচা থাকতেই যেন অন্য দিকে রং করতে শুরু কোরো না, তাহলে একটা রং অন্যটার গায়ে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। রং যদি একে অপরের গায়ে লেগে যায় তাহলে নকশা নষ্ট হয়ে যেতে পারে। যাই হোক, পুরো থালা জুড়ে যখন আঁকা আর রং শেষ হয়ে যাবে তখন তা শুকিয়ে নাও। যদি নকশা আঁকতে না পার, তাহলে টুথব্রাশ দিয়ে স্প্রে পেইন্টও করতে পার। খুবই সুন্দর লাগবে। সেক্ষেত্রে একটা অংশ কাগজ দিয়ে ঢাকা দিয়ে অন্য অংশে স্প্রে করে নাও। আবার সেই অংশ শুকিয়ে গেলে সেটা ঢেকে বাকি থালায় স্প্রে কর। এইভাবে থালাটা ভাগ ভাগ করে বিভিন্ন রঙে স্প্রে পেইন্ট করলে তা দেখতে ভালো লাগবে। এরপর বসার ঘরে অথবা দেওয়ালে এই থালা সাজিয়ে রাখতে পার। ঘরের শোভা বাড়বে।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা