বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

৫ বারের বৈঠকের পরও পাকিস্তানে জোট সরকার গঠনের জট খুলছে না

ইসলামাবাদ: ফল ঘোষণার পর দশদিন ইতিমধ্যেই অতিক্রান্ত। এখনও সরকার গঠন হল না পাকিস্তানে। তবে ত্রিশঙ্কু সংসদে সরকার গঠনের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে পিএমএল-এন এবং পিপিপি। ৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণের পর থেকে সোমবার পর্যন্ত পাঁচবার বৈঠকে বসেছে দুই দলের কোঅর্ডিনেশন কমিটি। তবে ক্ষমতার বণ্টন নিয়ে দুই তরফ একমত হতে পারেনি। মঙ্গলবারও দুই তরফের বৈঠক ফলপ্রসূ হয়নি। ওয়াকিবহাল মহলের মতে, জোট সরকারে যোগ দিতে রাজি নয় বিলাবল ভুট্টোর পিপিপি। তারা পিএমএল-এন-এর নেতৃত্বাধীন জোট সরকারকে বাইরে থেকে সমর্থন করবে বলে বৈঠকে জানিয়ে দেয়। বুধবার আবার বৈঠকে বসবে পিএমএল-এন এবং পিপিপি-র সমন্বয় কমিটি। তবে আশার কথা, কমিটি একটি খসড়া তৈরি করতে সমর্থ হয়েছে। সেই খসড়া শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত হবে।  
পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মঙ্গলবার সেনেটর ইশক দারের বাসভবনে প্রায় সাড়ে তিন ঘণ্টা বৈঠক হয়। বৈঠকের পর পিপিপি-র মুখপাত্র ফয়জল করিম কুণ্ডি বলেন, সরকারে যোগ দেওয়ার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে দলের কেন্দ্রীয় কমিটি। ইমরান খান সরে যাওয়ার পরে ১৬ মাস ধরে পাকিস্তানে জোট সরকার চালিয়েছে পিএমএল-এন এবং পিপিপি। কুণ্ডি বলেন, ‘পিএমএল-এনের সঙ্গে জোট সরকার চালানোর অভিজ্ঞতা সুখকর হয়নি।’ পিএমএল-এন এবং পিপিপি তিন এবং দু’বছর মেয়াদে প্রধানমন্ত্রী পদ সামলাবে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা অস্বীকার করেছেন কুণ্ডি। তাঁর সাফ কথা, এই ধরনের কোনও আলোচনা হয়নি। তবে অন্যান্য সাংবিধানিক পদের জন্য পিপিপি প্রতিদ্বন্দ্বিতা করবে বলে তিনি জানিয়ে দেন। 
জানা যাচ্ছে, জোট সরকারে যোগ দেওয়ার সবচেয়ে বিরোধী বিলাবল ভুট্টো। পিপিপি-র অন্যতম চেয়ারম্যান তথা তাঁর বাবা আসিফ আলি জারদারি আগেই জানিয়েছেন পিএমএল-এন সরকারকে সমর্থন জানাবেন। বিলাবল জানিয়েছেন, জারদারির এই প্রতিশ্রুতি তিনি রক্ষা করবেন। তবে সরকারে যোগ দেবেন না। এদিকে, এমকিউএম-পি ন্যাশনাল অ্যাসেম্বলিতে ডেপুটি স্পিকার সহ তিনটি মন্ত্রী পদ দাবি করেছে। করাচির এই দল এবারের সাধারণ নির্বাচনে তাক লাগিয়ে দিয়েছে। ১৭টি আসন পাওয়া এই দল সোমবার নওয়াজের দলের সঙ্গে সরকারে যোগ দেওয়া নিয়ে আলোচনা করেছে। সূত্রের খবর, পোর্ট অ্যান্ড শিপিং, হাউজিং এবং ওয়ার্কস অ্যান্ড ইনফর্মেশন মন্ত্রক দাবি করেছে এমকিউএম-পি নেতৃত্ব।

21st     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ