বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

ইহুদি বিদ্বেষ বিরোধী সংহতি মিছিলে ভারতীয়দের অংশ নেওয়ার আহ্বান

রূপাঞ্জনা দত্ত, লন্ডন: ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে গাজার যুদ্ধ। এরপরই বিশ্বজুড়ে ইহুদি বিদ্বেষ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ব্রিটেনের ইহুদী সম্প্রদায় এই ন্যক্কারজনক ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে সরব। আগামী ২৬ নভেম্বর, রবিবার মধ্য লন্ডনে জাতীয় সংহতি মিছিলের ডাক দিয়েছে তারা। সেদেশে বসবাসকারী ভারতীয়দেরও এই মিছিলে শামিল হতে বার্তা দিয়েছে তারা। ব্রিটেনে ‘ইহুদিদের রক্ষাকর্তা’ কমিউনিটি সিকিউরিটি ট্রাস্ট নামক এক স্বেচ্ছাসেবী সংস্থা ১৯৮৪ সাল থেকে সেদেশে ইহুদি বিদ্বেষের ঘটনার তথ্য দিয়ে চলেছে। তাদের হিসেব বলছে, গাজা হামলার পর থেকে গত ৪০ দিনে ব্রিটেনে প্রায় ১ হাজার ৩২৪টি হামলার ঘটনা ঘটেছে। কোনও বছর এত হামলা হয়নি। জানা গিয়েছে, গত বছরের তুলনায় ইহুদি বিদ্বেষের ঘটনা বেড়েছে প্রায় ৫১০%। ব্যক্তি হামলা, সম্পত্তির ক্ষতির মতো নানা ঘটনার সাক্ষী থেকেছে ব্রিটেনের ইহুদিরা। 
মিছিলের সংগঠকদের দাবি, গত এক সপ্তাহ ধরে প্রবল সমস্যার মধ্যে রয়েছেন ব্রিটেনের ইহুদিরা। বিদ্বেষ এভাবে বেড়ে যাবে, তা কেউ স্বপ্নেও ভাবেনি। সন্ত্রাসবাদকে যেভাবে মহিমান্বিত করা হচ্ছে তাতে আমরা চিন্তিত। এছাড়া হামাসের মতো নিষিদ্ধ জঙ্গি সংগঠনকে সমর্থন এবং ইহুদিদের বিরুদ্ধে জাতিগত বা ধর্মীয় ঘৃণার উস্কানি সহ অপরাধপ্রবণতা বেড়েই চলেছে। এমনকী লন্ডনেও আর ইহুদিরা সুরক্ষিত নন। ভাবতে খারাপ লাগলেও এটাই সত্যি। 
ব্রিটিশ-ইন্ডিয়ান ইহুদী সমিতির সহ-সভাপতি, জাকি কুপার বলেন, ইহুদি বিদ্বেষের ব্যাপক উত্থানে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। কিন্তু এটাও আমরা জানি যে, ব্রিটেনের বেশিরভাগ লোকই এই ঘটনাকে  সমর্থন করে না। পাশাপাশি, ভারতীয়দের ‘বন্ধু’ বলে উল্লেখ করে তিনি জানান ব্রিটিশ ভারতীয় এবং ব্রিটিশ ইহুদিদের মধ্যে চমৎকার বন্ধুত্ব রয়েছে। এরপরই তাঁর বার্তা, রবিবার ইহুদিদের এই সংহতি মিছিলে ভারতীয়রা পা মেলালে তা যথেষ্ট প্রশংসার দাবি রাখবে। ছবি: পিটিআই

25th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ