বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

প্রস্রাব হয়নি ১৪ মাস, বিরল
রোগে আক্রান্ত ব্রিটিশ মহিলা

লন্ডন: দু’এক দিন নয়, টানা বেশ কয়েক মাস হচ্ছে না প্রস্রাব। শুনতে অবাক লাগলেও এমনই অদ্ভুত অসুস্থতার শিকার হয়েছেন ব্রিটেনের ৩০ বছরের এক মহিলা। চিকিৎসকদের দ্বারস্থ হয়েও প্রথমে সমস্যার কোনও সুরাহাই হয়নি এলি অ্যাডামস নামে ওই মহিলা। তবে শেষপর্যন্ত  জানা যায়, ফাউলার্স সিনড্রোম নামে এক বিরল রোগে আক্রান্ত হয়েছেন তিনি। 
সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার এমনটাই জানিয়েছেন এলি। ২০২০ সালের অক্টোবরে একদিন আচমকা তাঁর প্রস্রাব বন্ধ হয়ে যায়। প্রচুর জল খেয়েও কোনও লাভ হয়নি। বেশ কয়েকদিন এভাবেই চলতে থাকে। এলির কথায়, ‘প্রস্রাব না হলেও কোনও সমস্যা ছিল না। দিব্যি সুস্থ ছিলাম। কিন্তু কিছুতেই প্রস্রাব করতে পারছিলাম না। শৌচাগারে যেতে পারছি না, এটা ভেবেই রীতিমতো ভেঙে পড়েছিলাম।’ 
হাসপাতালে গিয়ে ওই মহিলা জানতে পারেন, মূত্রথলিতে এক লিটার ইউরিন জমে রয়েছে। চিকিৎসকদের পরামর্শে ক্যাথিটারের সাহায্য নেন এলি। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। দেখতে দেখতে ১৪ মাস কেটে যায়। শেষপর্যন্ত বিভিন্ন পরীক্ষানিরীক্ষার পর চিকিৎসকরা এলিকে জানান, তিনি  ফাউলার্স সিনড্রোম নামে এক বিরল রোগে আক্রান্ত। রোগ নিরাময়ের জন্য ওষুধ খেতে শুরু করেন তিনি। তাতে খুব একটা বিশেষ কাজ হয়নি। এরপর চিকিৎসকরা এলিকে জানান, এই অবস্থায় কষ্ট দূর করার একমাত্র উপায় স্যাক্রাল নার্ভ স্টিমুলেশন। রাজি হয়ে যান তিনি। বর্তমানে আগের থেকে এলি অনেকটাই সুস্থ। 

26th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ