দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

আরজেডি ও কংগ্রেসের জোটে ঠোক্কর খাওয়ার আশঙ্কা বিজেপির বিজয় রথের

পাটনা: মধুবনী। নামটা শুনলেই নানা ধরনের আঁকা ছবির কথা মাথায় আসে। মধুবনী পেইন্টিং ঠিক কেমন, তা একঝলক দেখলেই অন্য ছবির থেকে আলাদা করা যায়। বিহারের মিথিলাতেই এই মধুবনী। যে অঞ্চলের ঘরে ঘরে মহিলারা নানা ধরনের ছবি আঁকাতে মগ্ন। বছরের পর বছর  প্রজন্মের পর প্রজন্ম সৃষ্টির ধারা এইভাবেই এগিয়ে চলেছে। শুধু চিত্রকলাই নয়, এই মধুবনীতেই চতুর্দশ শতকে জন্মগ্রহণ করেছিলেন কবি বিদ্যাপতি। বৈষ্ণব সাহিত্যে আজও অমর হয়ে আছেন ‘মৈথিল কোকিল’। আগামী সোমবার এই মধুবনী লোকসভা কেন্দ্রেই হতে চলেছে ভোটগ্রহণ।
বিহারের সাংস্কৃতিক ঐতিহ্যের অন্যতম এই পীঠস্থানে প্রার্থীদের জন্য ভোটপ্রার্থনা অতটা সহজ নয়। মোটের উপর এলাকার মানুষজন সাংস্কৃতিক মনস্ক। তাই মিথ্যা প্রতিশ্রুতির ফাঁদ পেতে এখানে ‘ভোটার ধরা’ একটু কঠিন। মধুবনী কেন্দ্রে রয়েছে ছ’ বিধানসভা। সেগুলি হল— কেওতি, জালে, মধুবনী, বেনিপাত্তি, বিসফি ও হরলাখি। মধুবনীর খ্যাতি যেহেতু আন্তর্জাতিক, তাই ওই এলাকার মানুষজনের মধ্যে নিজেদের নিয়ে যথেষ্ট সচেতন ধারণা রয়েছে। ২০০৯ সাল থেকে এই কেন্দ্রে বিজেপি জিতে আসছে। বিদায়ী সাংসদ অশোককুমার যাদব এবারেও বিজেপির প্রার্থী। অন্যদিকে তাঁর মূল প্রতিদ্বন্দ্বী আরজেডির মহম্মদ আশরফ ফাতমি। বিজেপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত হলেও বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সুবাদে বেশ খানিকটা অতিরিক্ত অক্সিজেন পাচ্ছেন আশরফ।
‘পরিবর্তন না হলে উন্নয়ন হয় না।’— শিক্ষিত সমাজের কাছে এই বার্তা পৌঁছে দিতে সফল হয়েছে বিরোধীরা। লালু-পুত্র তরুণ তুর্কি তেজস্বী যাদবের উপর ভর করে বিহারে বিজেপি-জেডিইউ জোটকে মাত দিতে উঠে পড়ে লেগেছে ‘ইন্ডিয়া’ শিবির। লালুপ্রসাদ যাদবের দল আরজেডির সঙ্গে কংগ্রেস হাত মেলানোয় ভালো ফল হবে বলে আশাবাদী বিরোধী শিবির। সেইসঙ্গে ‘জোটবদলু’ নীতীশকুমারকে ভোটের ময়দানে সবক শেখাতে চায় তারা। তাই মহম্মদ আশরফ ফাতমিকে নিয়ে আলাদা আত্মবিশ্বাস তৈরি হয়েছে লালুর দলের। 
অন্যদিকে, অশোককুমার যাদবই ফের বিজেপি প্রার্থী হয়েছেন। গতবার ৫ লক্ষ ৯৫ হাজার ৮৪৩ ভোট পেয়ে বিকাশশীল ইনসান পার্টির প্রার্থী বদ্রীকুমার পুরবেকে তিনি বিশাল ব্যবধানে হারিয়েছিলেন। পুরবের ঝুলিতে গিয়েছিল মাত্র ১ লক্ষ ৪০ হাজার ৯০৩টি ভোট। তার আগে দু’বার এই কেন্দ্র থেকে সাংসদ হয়েছিলেন পদ্ম শিবিরের হুকুমদেব নারায়ণ যাদব। তবে এবারের চিত্রটা আলাদা। সোমবার বিজেপির লড়াই আরজেডির সঙ্গে। পাশে রয়েছে হাত শিবিরও। কাজেই তেজস্বীর জনপ্রিয়তা এই কেন্দ্রে বিজেপিকে বেশখানিকটা অস্বস্তিতেই রেখেছে।
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা