দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ফের দেখা যাবে ভারতে, ৪ হাজার কিমি পেরিয়ে বঙ্গে আসছে সাইবেরিয়ার বাঘ

অলকাভ নিয়োগী, বিধাননগর: আকাশপথে দূরত্ব প্রায় চার হাজার কিমি। ক্লান্তি আসারই কথা। তাই গন্তব্যে পৌঁছনোর আগেই অতিথিদের জন্য ব্যবস্থা করা হয়েছে বিশ্রাম নেওয়ার উপযুক্ত জায়গা। থাকছে আঁটসাঁট নিরাপত্তা। তালিকায় রয়েছে পছন্দের খাবার—তবে, হাল্কা ডায়েট। ঘণ্টায় ঘণ্টায় শারীরিক আপডেটের জন্য থাকছেন অভিজ্ঞ চিকিৎসকরা। সব মিলিয়ে চূড়ান্ত ব্যস্ততা। 
অতিথিদের আসল পরিচয় হল, তারা সাইবেরিয়ান টাইগার। ভারতে শেষবার দেখা গিয়েছিল নৈনিতালের ইন্ডিয়ান জু’তে। কিন্তু, ২০১১ সালে তার মৃত্যুর পর টানা এক যুগ ভারতের কোনও চিড়িয়াখানায় ছিল না এই বন্যপ্রাণী। অবশেষে ভারতে ফের দেখা যাবে এই সাইবেরিয়ার বাঘ। সাইবেরিয়া থেকে বিমানে চেপে একজোড়া বাঘ আসছে বাংলার দার্জিলিং চিড়িয়াখানায়। দুবাই হয়ে আজ, শনিবার কলকাতা বিমানবন্দরে তাদের নামার কথা।
বনদপ্তর ও চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক বা দার্জিলিং চিড়িয়াখানাতেও এর আগে সাইবেরিয়ার বাঘ ছিল। ২০০৭ সালে তা মারা যায়। তারপর থেকে আর আনা হয়নি। ২০১১ সালে নৈনিতালে মৃত্যুর পর ভারত থেকেই মুছে যায় সাইবেরিয়ান টাইগার। দুই দেশের মধ্যে মাঝেমাঝে ‘অ্যানিম্যাল এক্সচেঞ্জ প্রোগ্রাম’ হয়। অর্থাৎ, দুই দেশের দু’টি চিড়িয়াখানার মধ্যে হয় বন্যপ্রাণী বদল। বেশ কয়েকমাস ধরেই সাইবেরিয়ান টাইগার আনার প্রস্তুতি শুরু করে বণ্যপ্রাণ বিভাগ এবং জু অথরিটি। অবশেষে তাতেই সিলমোহর পড়ে। সাইবেরিয়ার পাফোস জু থেকে দু’টি সাইবেরিয়ান টাইগার আসছে দার্জিলিঙে। সেইসঙ্গে দার্জিলিং চিড়িয়াখানা থেকে দু’টি রেড পান্ডা পাঠানো হচ্ছে সাইবেরিয়ায়। শুক্রবার রাতের বিমানে পান্ডা দু’টি সাইবেরিয়ার উদ্দেশে রওনা দিয়ে দিয়েছে। দার্জিলিং থেকে এনে সরাসরি বিমানে তোলা হয়নি, নিউটাউনের হরিণালয়ে তাদের বিশ্রাম দেওয়া হয়। তারপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় বিমানবন্দরে। চিড়িয়াখানা সূত্রের খবর, সাইবেরিয়ান টাইগার দু’টিকে এসি অ্যাম্বুলেন্সে করে প্রথমে শিলিগুড়ি নিয়ে যাওয়া হবে। সেখান থেকে ছোট এসি ভ্যানে করে পাঠানো হবে দার্জিলিঙে। গাড়িতে থাকবে ডাক্তারদের একটি দল। থাকবে নিরাপত্তারও বিশেষ ব্যবস্থা।
এ ব্যাপারে জু অথিরিটির সদস্য-সচিব সৌরভ চৌধুরী বলেন, এই মুহূর্তে ভারতের কোনও চিড়িয়াখানায় সাইবেরিয়ান টাইগার নেই। যে দু’টি সাইবেরিয়ার বাঘ আসছে, তাদের বয়স এক বছর সাত-আট মাস মাত্র—একেবারে বাচ্চা!
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা