বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

যৌন আকাঙ্ক্ষায় ‘সংযম’: কলকাতা হাইকোর্টকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: বয়ঃসন্ধির দিনগুলিতে যৌন আকাঙ্ক্ষায় ‘সংযম’ রাখা উচিত কিশোরীদের। মাত্র দু’মিনিটের আনন্দের জন্য আত্মনিয়ন্ত্রণ হারানো উচিত নয়। অক্টোবর মাসে একটি পকসো মামলার রায় দিতে গিয়ে এমনটাই মন্তব্য করেছিল কলকাতা হাইকোর্ট। বিষয়টি স্বতঃপ্রণোদিতভাবে হাতে নিয়ে শুক্রবার হাইকোর্টকে তীব্র ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। বলল, এধরনের মামলায় বিচারপতিদের ব্যক্তিগত মতামত প্রকাশ বা কোনও ফরমান জারি করা অনুচিত। হাইকোর্টের ওই পর্যবেক্ষণ অল্পবয়সিদের অধিকারের সম্পূর্ণ পরিপন্থী।
এক নাবালিকার ‘প্রেমিক’কে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করেছিল নিম্ন আদালত। পরে এই পকসো মামলায় দোষী সাব্যস্ত ওই যুবককে কলকাতা হাইকোর্ট বেকসুর খালাস দেয়। কিশোর-কিশোরীদের সহমতের ভিত্তিতে যৌন সম্পর্কও  পকসো আইনের আওতায় শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে। কলকাতা হাইকোর্ট একথাও বলে, ১৬ বছরের ঊর্ধ্বে সহমতের ভিত্তিতে যৌন সম্পর্ককে অপরাধ হিসেবে গণ্য করা সঠিক নয়। সেই সঙ্গেই রায়দানের সময় বিচারপতি চিত্তরঞ্জন দাশ ও পার্থসারথি সেনের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, বয়ঃসন্ধিকালে ‘সংযম’ হারানো উচিত নয়। হাইকোর্টের এই পর্যবেক্ষণের প্রেক্ষিতেই বৃহস্পতিবার বিষয়টি স্বতঃপ্রণোদিতভাবে গ্রহণ করে বিচারপতি অভয় ওকা ও পঙ্কজ মিথালকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ। শুক্রবার শুনানি চলাকালীন হাইকোর্টের ‘সংযম’-এর ফরমানকে তীব্র সমালোচনা করেছে শীর্ষ আদালত। কলকাতা হাইকোর্টে পেশ হওয়া মূল আবেদনটির নথি রেজিস্ট্রারকে সংগ্রহ করতে বলেছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি ওই পকসো মামলা নিয়ে আবেদনকারী নাবালিকা, অভিযুক্ত যুবক ও পশ্চিমবঙ্গ সরকারের বক্তব্য জানতে চেয়ে নোটিস ইস্যু করেছে। এই মামলায় সাহায্যের জন্য একজন আদালত বান্ধব নিয়োগ করে আগামী ৪ জানুয়ারি শুনানির পরবর্তী দিন ধার্য করেছে। সেই সঙ্গেই হাইকোর্টের বেকসুর খালাসের রায়কে চ্যালেঞ্জ জানানো হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য রাজ্য সরকারকে সময়ও দিয়েছে শীর্ষ আদালত।
উল্লেখ্য, মামলার রায়দানের সময় কিশোরীদের পাশাপাশি কিশোরদের প্রতিও বেশ কিছু পরামর্শ দিয়েছিল হাইকোর্ট। বলেছিল, মহিলাদের সম্মান ও মর্যাদা দেওয়া শিখতে হবে। কিশোর-কিশোরীদের উপযুক্ত শিক্ষা দেওয়ার বিষয়ে অভিভাবকদেরও দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।   

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ