দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের নিম্নগামী অবস্থান মানছে না কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিশ্ব ক্ষুধা সূচকের তালিকায় ভারতের স্থান নিয়ে সম্প্রতি প্রবল অস্বস্তিতে পড়তে হয় মোদি সরকারকে। বিষয়টি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলিও। কিন্তু সেই বিশ্ব ক্ষুধা সূচককেই (গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্স) অস্বীকার করল কেন্দ্র। শুক্রবার রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, যেসব তথ্যের উপর ভিত্তি করে এহেন তালিকা প্রকাশ করা হয়েছে, তার সঙ্গে ভারতের ‘ডেমোগ্রাফি’র কোনও মিল নেই। তাঁর জবাব, গ্লোবাল হাঙ্গার ইন্ডেক্সে ‘ক্ষুধার’ বিষয়টিই থাকে না। এমনকী ‘দারিদ্রও’ও থাকে না। সেই কারণে তার বহু ক্রাইটেরিয়া ইতিপূর্বেই খারিজ করেছে কেন্দ্রীয় সরকার। 
এদিন রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী পীযূষ গোয়েল স্পষ্টই বলেন, দেশে খাদ্যশস্যের কোনও অভাব নেই। এমনকী খেতে না পেয়ে দেশের মানুষ মারা গিয়েছেন, এমন কোনও তথ্যও পাওয়া যায়নি। অর্থাৎ, বিষয়টি নিয়ে অযথা চিন্তারও কোনও কারণ নেই। 
প্রসঙ্গত, ২০২৩ সালের বিশ্ব খাদ্য সূচক অনুসারে বিশ্বের ১২৫টি দেশের মধ্যে ভারতের স্থান ১১১ নম্বরে। এই তালিকা নিয়ে ইতিপূর্বেই যথেষ্ট রাজনৈতিক চর্চায় জড়িয়েছে সরকার এবং বিরোধী পক্ষ। 
পাশাপাশি এদিন রাজ্যসভায় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা সংক্রান্ত প্রশ্নের লিখিত জবাবে পীযূষ গোয়েল জানিয়েছেন, করোনা মহামারীর সময় ওই প্রকল্প চালু করা হয়েছিল। ২৮ মাস সময়ে প্রকল্পের প্রথম থেকে ষষ্ঠ পর্যায় পর্যন্ত প্রায় ১ হাজার ১১৮ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করা হয়েছিল। বাজেট বরাদ্দ ধরা হয়েছিল প্রায় চার লক্ষ কোটি টাকা। একইসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী লিখিতভাবে জানিয়েছেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পে মেয়াদ পরবর্তী পাঁচ বছরের জন্য বৃদ্ধি করা হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকেই তা কার্যকর হবে। এই বর্ধিত সময়সীমার জন্য বাজেট বরাদ্দের পরিমাণ প্রায় ১২ লক্ষ কোটি টাকা। এর ফলে প্রায় ৮১ কোটি ৩৫ লক্ষ মানুষ উপকৃত হবেন বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা