কলকাতা

লোকসভার তুলনায় কম ভোট বরানগর উপ নির্বাচনে

নিজস্ব প্রতিনিধি, বরানগর: ‘এক দেশ এক ভোট’-বিজেপির এই প্রস্তাব দেশজুড়ে বিতর্ক তৈরি করেছে। এরই মধ্যে চলতি লোকসভা নির্বাচনে এক ভোটের কার্যত মহড়া দেখল বরানগর। এবং ছন্দপতনেরও সাক্ষী থাকল। লোকসভার ভোটের নিরিখে এই বিধানসভায় কম পড়ল ভোট।  
দমদম লোকসভার সঙ্গেই হয়েছে বরানগর বিধানসভা উপ নির্বাচন। স্বাভাবিকভাবেই দুই নির্বাচনে সম পরিমাণ ভোট পড়ার প্রত্যাশা ছিল। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল উল্টো ছবি। নির্বাচন কমিশনের হিসেবে দেখা গিয়েছে, বরানগর বিধানসভা উপ নির্বাচনে ভোট পড়েছে ৭৩.১৮ শতাংশ। আর দমদম লোকসভার ভোটের পরিসংখ্যানে দেখা গিয়েছে, এই বিধানসভা থেকে লোকসভার প্রার্থী পেয়েছেন ৭৩.২৩ শতাংশ ভোট। অর্থাৎ দুই আসনের প্রাপ্ত ভোটের তারতম্য ০.০৫ শতাংশ।  আপাতদৃষ্টিতে বেশি নয়। তবে এই সংখ্যা ফেলনাও নয়। কারণ, রাজ্যের বহু বিধানসভায় কম ব্যবধানে ফলাফল নির্ধারিত হয়ে যায়। সেখানে ০.০৫শতাংশ ভোটেরও গুরুত্ব রয়েছে। প্রসঙ্গত ২০২১ সালের বিধানসভা ভোটে দিনহাটায় তৃণমূল প্রার্থী উদয়ন গুহ মাত্র ৫৭ভোটে পরাজিত হয়েছিলেন বিজেপির নিশীথ প্রামাণিকের কাছে। ওই বিধানসভা নির্বাচনে বাঁকুড়ায় তৃণমূল প্রার্থী করেছিল সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়কে। তিনিও মাত্র এক হাজার ৪৬৮ ভোটে পরাজিত হন। এমনকী ২০১৯ সালের লোকসভা ভোটে আরামবাগের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার এক হাজার ১৪২ ভোটে জিতেছিলেন। উল্লেখ্য, বরানগরে মোট ভোট, দু’লক্ষ ১৮ হাজার ৯৮০। ৭৩.১৮ ভোট পড়েছে। গত বিধানসভায় তৃণমূলের হয়ে এই কেন্দ্রে দাঁড়িয়েছিলেন অধুনা বিজেপি তাপস রায়। তিনি জিতেছিলেন ৩৫ হাজার ১৪৭ ভোটে। 
অনেকের বক্তব্য, ভোটারদের একাংশ ভুল করে শুধু লোকসভায় ভোট দিয়েছেন। বিধানসভায় দেননি। কেউ বলছেন, কমিশনের অঙ্ক কষায় ভুল হয়েছে। তবে যাই হোক ০.০৫ শতাংশ ভোটকে ফেলনা ভাবছে না কেউই। 
সিপিএম বিষয়টিকে মানুষের ভুল হিসেবে দেখছে। বরানগরে তাদের প্রার্থী তন্ময় ভট্টাচার্য বলেন, ‘অনেকে হয়ত ভুল করে লোকসভার ভোট দিয়ে বেরিয়ে গিয়েছেন। বিধানসভার ভোট দেননি। ভিক্টোরিয়া স্কুলের একটি বুথে লোকসভার তুলনায় বিধানসভায় ১৮টি কম ভোট পড়েছে।’ পাশাপাশি তাঁর অভিযোগ, পোস্টাল ব্যালটেও সমস্যা ছিল। বরানগরের বিপ্লব তিলক ও বেলঘরিয়ার ১৯ নম্বর ওয়ার্ডের তাপস প্রহরাজ লোকসভা ভোটের পোস্টাল ব্যালট পেলেও বিধানসভার পাননি। তাঁরা কমিশনেও অভিযোগ জানিয়েছিলেন। তৃণমূলও মনে করছে ভুল করেছেন ভোটরারা। তাদের প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভুল করে কেউ হয়ত ভোট না দিয়ে বেরিয়ে গিয়েছেন। ওটা তো আর ঠিক করার সুযোগ নেই। তবে আমরা জয়ের বিষয়ে আশাবাদী।’ আর বিজেপি একমাত্র মানুষের ভুল না বলে বলেছে কমিশনের ভুল হতে পারে। তাদের প্রার্থী সজল ঘোষ বলেন, ‘মনে হয় কমিশনের কোনও ভুল হলেও হতে পারে। কারণ ভোটের দিন সকালে খবর এসেছিল লোকসভার তুলনায় বিধানসভায় বেশি ভোট পড়েছে। রিটার্নিং অফিসারকে তা জানাই। তারপর ওঁরা পরিসংখ্য্যান যাচাই করে পাল্টে ঠিক তথ্য পাঠান। এ ক্ষেত্রেও পরিসংখ্যানগত ভুল হয়ে থাকতে পারে।’ 
24d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা