শরীর ও স্বাস্থ্য

কেন এগিয়ে লেবু জল?

গরমে লেবু জল শরীরের পক্ষে ভীষণ উপকারি। হরেক রকম লেবু পাওয়া যায় বাজারে। পাতিলেবু, কমলা লেবু, মোসাম্বি লেবু, গন্ধরাজ এবং বাতাবি লেবু। ১০০ গ্রাম পাতি বা কাগজি লেবু থেকে শক্তি পাওয়া যায় ৫২ কিলো ক্যালরি, ৯০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ফসফরাস ২০ মিলিগ্রাম এবং ভিটামিন সি ৬৩ মিলিগ্রাম—যা আপেলের ৩২ গুণ এবং আঙুরের দ্বিগুণ। এছাড়া নানা ধরনের ভিটামিন বি, নিয়াসিন ও অন্যান্য খাদ্য উপাদানও লেবুতে থাকে। কাজেই লেবু অবশ্যই দেহের পক্ষে উপকারি ফল।
লেবু খেলে টক লাগে সাইট্রিক অ্যাসিডের উপস্থিতির জন্য। অথচ লেবু খেলে অ্যাসিড হয় না। উল্টে অ্যাসিড কমে। যেজন্য ভোজবাড়িতে ভুরিভোজ খাওয়ার পর অনেককেই দেখবেন এক গ্লাস জলে এক টুকরো লেবু চটকে পান করেন। ব্যাপারটা কি ঘটে? লেবুর সাইট্রিক অ্যাসিড পাকস্থলীর সোডিয়াম লবণের সঙ্গে বিক্রিয়া করে সোডিয়াম সাইট্রেট নামক একটি যৌগ তৈরি করে। এই যৌগটি ক্ষারধর্মী, যা পাকস্থলীর অতিরিক্ত অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে সেই  অ্যাসিডের পরিমাণ কমিয়ে দেয়। ফলে লেবুর জল পান করলে  অ্যাসিডিটি- বদহজম ইত্যাদি কমে।
এছাড়া চর্মরোগ, সর্দি-কাশি, মাথার খুশকি, পেটের রোগ, মাড়ির অসুখ, গরমে অস্বস্তি, বাত সহ নানা রোগে লেবু রীতিমতো ওষুধের ভূমিকা গ্রহণ করে। আন্ত্রিক রোগে শরীরে লবণ জলের ভারসাম্য ঠিক রাখতে ওরাল রিহাইড্রেশন ফ্লুইডের প্রয়োজন হয়। এখানেও লেবুর রস লা জবাব!  
শেষ কথা হল, গরমে রাস্তাঘাটের পানীয় না খেয়ে বাড়িতে ফুটিয়ে ঠান্ডা করা জল বেশি করে খান।
লিখেছেন ডাঃ অমিতাভ ভট্টাচার্য
21d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা