Bartaman Patrika
চারুপমা
 

সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস।

বিয়ের অনুষ্ঠানের নেমন্তন্ন পাওয়ার পর সবার সাজসাজ রব পড়ে যায়। আট থেকে আশি ভাবতে শুরু করে কী করে সাজলে বিয়েবাড়ির ভিড়ে সকলের নজর কাড়া যায়। সব থেকে সমস্যা যাঁরা একটু বয়স্ক তাঁদের।
মা মানেই সাদা শাড়ি, লাল পাড় মোটামুটি চিরাচরিত। কিন্তু ঘিয়ে রং বা খুব হালকা হলুদ রং (যা প্রায় সাদার কাছাকাছি) সাদার পরিবর্তে বেশ ভালোই লাগে। শাড়ি যদি ভারী হয় তাহলে আঁচলকে প্লিট করে কাঁধে সেফটিপিন লাগিয়ে নিলে বেশ স্বচ্ছন্দে থাকা যায়। মাথায় ঘোমটা দেওয়ার প্রয়োজন থাকলে আঁচল বড় রাখতে হবে। যাদের চুলের ডগা সরু লম্বা খোঁচা খোঁচা হয়ে গিয়েছে, তাদের অভ্যাস না থাকলেও চুলের নীচটা সমান করে কেটে নেওয়া খুবই জরুরি। চুল কাটা মানেই চুল ছোট করা নয়। যতটুকু প্রয়োজন ততটুকু কেটে নেওয়া। অনুষ্ঠানের বেশ কিছুদিন আগে থেকে অন্তত ২-৩টে ফেসিয়াল করলে দীর্ঘদিনের অযত্নে মলিন ত্বকে জৌলুস আসবে। আপত্তি থাকলে বাড়িতে অন্তত একটু যত্ন নেওয়া জরুরি। স্টেম উইথ কোলেজেন ফেসিয়াল, তার সঙ্গে বাড়িতে ভিটামিন ক্রিমের ব্যবহার খুবই ফলপ্রদ। ‘মেনটেনেন্স প্যাক’ লাগিয়ে মুখ গলা পরিষ্কার করে নিলে বিনা মেকআপে ৫০ ভাগ ঝকঝকে লাগবে। ‘স্নো’ জাতীয় প্রচুর প্রোডাক্ট বাজারে পাওয়া যায়। মুখে সেটা লাগিয়ে তারপর লুজ পাউডার লাগিয়ে ব্রাশ দিয়ে ভালো করে মিলিয়ে দিতে হবে যাতে ছোপ ছোপ না লাগে। কাজল পরার অভ্যাস না থাকলেও চোখের নীচে ব্রাউন পেনসিল খুব হালকা করে ‘ওয়াটার লাইনে’ লাগলে চোখ উজ্জ্বল ক্লান্তিহীন লাগবে। ঠোঁটে ন্যাচারাল কালারের লিপস্টিক বা লিপবাম শুকনো ঠোঁটকে প্রাণবন্ত ও মসৃণ করবে। মানানসই টিপ পরলেই মেকআপ সম্পূর্ণ। মাথায় হালকা হাত খোঁপা, ফ্রেঞ্চ রোল, ২ পিস বান, টুইস্ট রোল ইত্যাদি। এতে মালা অথবা দু-একটা ফুল লাগানো যেতে পারে।
যে সমস্ত বয়স্ক মহিলা সাজগোজে পটু ও অভ্যস্ত তাঁরা যে কোনও রং বাছতে পারেন। হাল ফ্যাশনের চুল বাঁধা বা খুলে রাখার সঙ্গে চুলের দু-একটা হালকা গয়নার ব্যবহার করা যেতে পারে। এই বয়সে সাজের জন্য একটাই সাবধানতা—বয়স ঢাকার জন্য এমন কিছু সাজা উচিত নয় যা অন্যের চোখে হাস্যকর লাগে। সাজ হবে বয়সোচিত অর্থাৎ ‘গ্রেসফুল এজিং’ শেষ কথা।
মাঝবয়সিদের জন্য সাজের প্রচুর সুযোগ, যেমন খুশি মানানসই রঙের ব্যবহার, হাল ফ্যাশনের পোশাক, চুলের স্টাইল, ট্রেন্ডি আই মেকআপ ও হেয়ার অ্যাক্সেসারিজের ব্যবহার ইত্যাদি। তবে ফ্যাশনের সঙ্গে গা ভাসাতে গিয়ে এমন পোশাক নির্বাচন করা উচিত নয় যা চেহারার সঙ্গে এক্কেবারেই বেমানান। বডি লাইন থেকে যদি পেট বেরিয়ে যায় (ভুঁড়ি) সেক্ষেত্রে টাইট ড্রেস, সি-থ্রু মেটিরিয়ালের শাড়ি, ছোট ঝুল ব্রাউজ দৃষ্টিকটু। খুব ভারী চেহারা হলে স্লিভলেস এড়িয়ে চলা উচিত।
টিন-এজাররা যা খুশি সাজতে পারে তবে এমনভাবে সাজবে যাতে অশালীন ও কুরুচিকর না লাগে। মনে রাখতে হবে বিয়ের অনুষ্ঠান কোনও নাইট ক্লাব বা নিউ-ইয়ার পার্টি নয়। যদি ককটেল ডিনারও থাকে তাহলেও সাজে মাত্রা থাকা জরুরি।
ছোটদের সাজাবার ভার সাধারণত মা ও বাড়ির অন্যদের হয়ে থাকে। এক্ষেত্রে এমনভাবে সাজাতে হবে যাতে ‘পাকা পাকা’ না দেখায়। কিছু জিনিস এড়িয়ে চলা ভালো যেমন, হিল জুতো, লম্বা লুটানো পোশাক, বেস মেকআপ, নিম্নমানের উঠতি কোম্পানির কসমেটিক্সের ব্যবহার। খুব ভারী গয়না, বিশেষ করে কানের দুল।
যা সকলের জন্য প্রযোজ্য—
 ফল্‌স আইল্যাশ যদি ঩কেউ প্রথমবার ব্যবহার করেন তবে অবশ্যই তা আগে থেকে লাগিয়ে অভ্যস্ত হতে হবে। এটা ‘স্টেজে মারার’ কাজ একেবারেই নয়।
 নতুন কোনও বেস মেকআপ কিনলে তা অবশ্যই মুখে লাগিয়ে দেখে নিতে হবে শেডটা উপযুক্ত কিনা।
 শাড়ি হোক না যে কোনও পোশাক, ব্লাউজ অবশ্যই আগে পড়ে ট্রায়াল করা দরকার।
 সাজ মানে খুঁতগুলো ঢাকা দিয়ে চেহারার ভালো দিকগুলোকে আরও আকর্ষণীয় করে তোলা।
 মেকআপ মানে মাস্ক পরা জোকার নয় এবং চেনা মানুষটাকে হারিয়ে না ফেলা।
 লম্বা স্ট্রাইপ বা সরু পাড়ে অপেক্ষাকৃত লম্বা দেখায়। যাদের উচ্চতা কম তাদের বড় বড় ফুল বা প্রিন্ট, চওড়া পাড় এড়িয়ে চলা ভালো।
 গায়ের রং কালো হলে হালকা রং ছাড়া পড়া যাবে না এই ধারণা সম্পূর্ণ অমূলক। অরেঞ্জ, কালচে লাল ও রানি খুব সুন্দর লাগবে। তবে কালো রঙের ত্বক যদি মসৃণ বা উজ্জ্বল হয় তার সৌন্দর্য একবারেই আলাদা। তবে এর জন্য একটু ঘষামাজা দরকার। ‘ক্লিনিক্যাল সাপোর্টের সঙ্গে রিলেটেড কেয়ার’ অর্থাৎ রূপ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে উপযুক্ত ফেসিয়াল ও বাড়িতে দৈনন্দিন সামান্য কিছু যত্ন একান্ত দরকার। ব্যক্তিগতভাবে আমি ‘কালো’ মেয়েকে দারুণ পছন্দ করি।
 কানে খুব বড় ঝোলা দুল, বাঁ হাতে খুব বড় আংটি, ডান হাতে আংটির সঙ্গে সরু একটা চেন যা ব্রেসলেটের সঙ্গে আটকানো থাকে বলে ‘রতন চূড়’, তবে সিঙ্গল। আর কোনও গয়না নয়।
 সাজের ৫০ ভাগ নির্ভর করে সঠিক চুলের স্টাইলের ওপর। তা বাঁধাই হোক বা খোলা। অভিজ্ঞ প্রফেশনালকে এই দায়িত্ব দিতেই হবে, অন্যথায় সাজের সর্বনাশ।
 ‘ল্যাকার’—চুলের ‘ব্লিচ’ স্কিনের সব থেকে বড় শত্রু।
 আই মেকআপের ব্যাপারে সব থেকে বেশি সতর্কতা দরকার। সাজটা নিজের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই হতেই হবে। সিরিয়াল ও ইন্টারনেটের প্রভাবে চোখের মেকআপ এমন জায়গায় গিয়েছে যে দেখে বোঝা দায় বিয়েবাড়ির সাজ না আইটেম নাম্বারের নর্তকীর সাজ। আইশ্যাডো, গ্লিটার, সিমার, লাইনার খোল—সবের ব্যবহার এমন হবে যাতে চোখ হবে স্নিগ্ধ ও মায়াবি। উগ্র চোখের মেকআপ এই সাজের উপযুক্ত নয়।
 ত্বক ও চুলের ঘষামাজা না করে নিলে সাজ সুন্দর হয় না। টিন এজারদের জন্য বায়োকেমিক, নিম, অ্যালোভেরা ‘স্কিন কেয়ার’ (ফেসিয়াল) থেকে শুরু করে সব বয়সের স্কিনের উপযুক্ত নানান লেটেস্ট ফেসিয়াল যেমন, টেলোমেয়ার, স্যাফরন, জিও ফার্মা থেকে শুরু করে প্ল্যাটিনাম, ডায়মন্ড পাওয়া যায়। অয়েলি, ট্যান ও ব্রণ, র‌্যাস যুক্ত স্কিনের জন্য ‘ক্রশ স্কিন’ ফেসিয়াল একমাত্র সমাধান ও ফলপ্রদ। পায়ের জন্য আছে আইসক্রিম, ওয়াক্স ও ব্রাজিলিয়ান পেডিকিওর। যাদের কিছুই করার সময়, ইচ্ছা বা সামর্থ্য নেই তারা শুধুমাত্র হার্বাল ‘ব্রাজিলিয়ান পিলিং’ বা টোনিং করিয়ে নিলে ৬০-৭০ শতাংশ ট্যান পরিষ্কার ও টানটান হয়ে যাবে। ঝকঝকে স্কিন আত্মবিশ্বাসী করে তোলে যা সৌন্দর্যের চাবি কাঠি।
সব থেকে ভালো হল অভিজ্ঞ প্রফেশনালের কাছে সাজার সিদ্ধান্ত। যদি সামর্থ্যে না কুলায় তা হলে আপনার জন্য কেমন, কী, কোনটা
সব থেকে ভালো লাগবে তার একটা ডিজাইন অর্থাৎ পরামর্শ নিন।

যোগাযোগ: শাকম্ভরী, শ্যামবাজার, কল-৪, ফোন: ৯১৬৩৪১৪৪৪৩ 
26th  January, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
বাসন্তী সাজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ। বিশদ

02nd  February, 2019
শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।  বিশদ

12th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
একনজরে
 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM