Bartaman Patrika
চারুপমা
 

শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
পৌষের পালা শেষ হতে চলল। আসছে মাঘ মাস। এই মাসটাও হিমেল হাওয়ায় বেশ আনন্দে থাকার সময়। অনেকে ভাবেন শীতকাল মানেই কোট-প্যান্ট পরার মরশুম। অন্য কোনও পোশাক এই সময়ে ঠিক মানায় না। মেয়েরাও তাই পশ্চিমী পোশাক পরতে চান এই সময়ে। কিন্তু এ ধারণা ঠিক নয়। ছেলেরাও যেমন এই সময়ে পাজামা পাঞ্জাবি বা ধুতি-পাঞ্জাবির সঙ্গে জড়িয়ে নিতে পারেন কাশ্মীরি শাল, মেয়েরাও তেমন বেছে নিতে পারেন সিল্ক তসর শাড়ি আর লং স্লিভ ব্লাউজ। সঙ্গে জমাটি গয়না থাকলে তো জমে যাবে শীত সাজ। আজ অভিনেত্রী সোনালি চোধুরী সেজেছেন এমনই স্টাইলিশ সাজে।
টেম্পল বর্ডার তসর
শীতের সকালে কোথাও বেরতে হলে কোন শাড়িটা পরবেন তা নিয়ে অনেকেই চিন্তায় পড়েন। চিন্তায় পড়েছিলেন সোনালিও। তবে আমাদের উইন্টার কালেকশন থেকে হলুদ জমিনের টেম্পল পাড় তসরটি হাতে তুলে নিয়ে বললেন, হয়ে গেল এবার মুশকিল আসান। সঙ্গে পরলেন কনট্রাস্ট রঙের প্রিন্টেড ফ্যাব্রিকে তৈরি থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজ। শাড়ি ও ব্লাউজ বেহালা ট্রাম ডিপো এসি মার্কেটের ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া। ডিজাইনার সুপ্রিয়া গঙ্গোপাধ্যায় ভারতের বিভিন্ন প্রদেশের তাঁত শিল্পীদের দিয়ে এক্সক্লুসিভ ডিজাইনে শাড়ি বোনান। সোনালির পরনের শাড়িটি মধ্যপ্রদেশের তসর। নানান কালার শেডে মিলবে এই টেম্পল বর্ডার তসর। মধ্যপ্রদেশ ছাড়াও ভাগলপুর ও বাঁকুড়ার তসরও পাওয়া যাবে এখানে। তসরের পাশাপাশি সিল্কেরও খুব চাহিদা থাকে এই সময়টায়। কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাত ও পশ্চিমবঙ্গের অনেক রকম সিল্ক রয়েছে সুপ্রিয়ার উইন্টার কালেকশনে।
হাফ-হাফ বাটিক সিল্ক
উইন্টার মানেই পার্টির মরশুম। ‘ফ্যামিলি গ্যাদারিং তো আছেই, ইন্ডাস্ট্রিতেও এই সময়টা পার্টি টাইম হিসেবে স্বীকৃত’-মুচকি হেসে বললেন সোনালি। আর তুলে নিলেন ব্ল্যাকের সঙ্গে রেড-গ্রিন-ইয়েলো-ব্লু’র মিক্স অ্যান্ড ম্যাচে তৈরি ডিজাইনার বাটিক সিল্ক। এটি ‘রেণি’ থেকে নেওয়া। রেণি’র নিজস্ব ডিজাইনার টিম আছে। উইভারদের দিয়ে নিজস্ব ডিজাইনে ও কালার কম্বিনেশনে সিল্ক তসর বোনান এরা। তারপর রেণি-র নিজস্ব ব্লকে প্রিন্ট হয় সিল্ক ও তসর। হ্যান্ড বাটিকেও নতুনত্ব দেখবার মতো। প্রিন্টেড সিল্ক ও তসরকে হ্যান্ড এমব্রয়ডারিতেও সাজানো হয়েছে এবার উইন্টারে। কোন প্রিন্টের সঙ্গে কী ধরনের এমব্রয়ডারি মানাবে, তসরে যেটা ভালো লাগবে সিল্কে সেটা ভালো লাগবে কিনা ইত্যাদি দেখেই নকশা ডেভলপ করা হয় বলে জানা গেল।
কলমকারি প্রিন্টেড সিল্ক
শীতের সন্ধেবেলাটা বেশ মনোরম। রোদ পড়লেই হাওয়ার হিমের ছোঁয়া। এই সময়টায় একটু অন্যরকম কিছু পরতে মন চায় সোনালির। প্রিন্টটা অভিনব হওয়া চাই আর রঙের খেলাতেও চাই উষ্ণতার ছোঁয়া। বলতে বলতে কলমকারি প্রিন্টেড সিল্কটায় চোখ পড়ল সেনালির। অর্ধেকটা অফ হোয়াইট কলমকারি স্টাইলে মুখোশ প্রিন্ট, বাকিটায় গাঢ় রঙে একই প্রিন্টের কারিকুরি। শাড়িটি ‘কৌশিকি’জ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, তাঁর উইন্টার কালেকশন এমনই অভিনব প্রিন্টেড সিল্ক তসরে সমৃদ্ধ। এছাড়াও, রয়েছে তসরে ব্লক প্রিন্টেড সঙ্গে এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচ, জরি পাড় তসরে প্রিন্ট, গাছি তসরে একেবারে এক্সক্লুসিভ ডিজাইনের কাঁথাকাজ ও বাফতা প্রিন্ট শাড়ি।
মটকা সিল্ক প্রিন্ট
শীতের বিকেল মানেই বন্ধু-বান্ধব, আড্ডা, সিনেমা, খাওয়া-দাওয়া, মজা আর আনন্দ। তাই সাজে একটু ক্যাজুয়াল লুক থাকা চাই। তাই সোনালি বেছেছে স্কার্ট বর্ডার মটকা সিল্কটি। শাড়িটির টেক্সচারটা বেশ অন্যরকম। সিল্কের মতো গ্লসি নয় আবার তসরের মতো খসখসেও নয়, কিছুটা যেন কটন ফিনিশড। থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজের সঙ্গে শাড়িটি পরেছেন সোনালি। শাড়িটি ‘প্রিয়দর্শিনী’ বুটিকের। ডিজাইনার ইন্দ্রাণী জানালেন শীতে এই বিশেষ টেক্সচারের শাড়িটি ডেভলপ করিয়েছেন। এছাড়া তসর, সিল্ক, ঘিচা শাড়িতে নতুন ধরনের এমব্রয়ডারি হয়েছে। পার্টি ওয়্যার বেশ কিছু শাড়িতে জরিবর্ডার বসানো হয়েছে। 
12th  January, 2019
এই সাজ তোমার আমার

সরস্বতী পুজো আর ভ্যালেনটাইন’স ডে যেন মিলেমিশে একাকার। প্রিয়জনের সঙ্গে রংমিলান্তি সাজে সাজতে প্রাণ চায় সবার। তেমন দুটি সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

09th  February, 2019
বাসন্তী সাজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে প্রতি বছরের মতো এবারও দেবী সরস্বতীর আরাধনায় মেতে উঠব আমরা। সাজব বাসন্তী সাজে। আসলে শুক্লা পঞ্চমীর দিনটিকেই আমরা বসন্তের আগমনক্ষণ মনে করি। শীতের জড়তা কাটিয়ে জেগে ওঠে প্রকৃতি। গাছেরা নতুন পাতায় সেজে ওঠার তোড়জোড় শুরু করে দেয়। লাল আর হলুদ ফুলের কুঁড়িতে রং লাগে ডালে ডালে। পলাশপ্রিয়া দেবীর পুজোর আয়োজনে তাই পলাশের কুঁড়ি চাই-ই। দেবীর প্রিয় রং বাসন্তী হলুদ। আজ তাই দেবীর আগমন বার্তা নিয়ে এল বাসন্তী সাজ। বিশদ

02nd  February, 2019
সাজো সাজো রব 

মাঘ-ফাল্গুন বিয়ের ভরপুর মরশুম। বিয়েবাড়ির সাজগোজ কেমন হলে ভালো হয় তার পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ গৌরী বোস। 
বিশদ

26th  January, 2019
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
একনজরে
 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM