Bartaman Patrika
দেশ
 

বাড়িতে ‘মিসেস মুখ্যমন্ত্রী’র
কথাই শুনি: উদ্ধব থ্যাকারে

নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশজুড়ে ২১ দিনের লকডাউন শুরু হয়েছে। ঘরে বন্দি থেকে সময়টা কীভাবে কাটবে, তা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে গিয়েছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে মজা করে বলেন, বাড়িতে থাকার সময় তিনি ‘মিসেস মুখ্যমন্ত্রী’র কথাই শোনেন। তাঁর পরামর্শ, ‘হোম কোয়ারেন্টাইনে থাকার সময় আপনারাও হোম মিনিস্টারের কথা মেনে চলুন।’ মারাঠি চ্যানেলের একটি জনপ্রিয় টিভি শোতে এই মন্তব্য করেছেন উদ্ধব। সব কিছু ইতিবাচক হিসেবে ধরলে সেই কাজকে কখনই বোঝা বা একঘেয়ে লাগে না। উদ্ধব বলেছেন, ‘এই বিধিনিষেধের একটা ইতিবাচক দিকও রয়েছে। আপনি দীর্ঘ সময় পরিবারের সঙ্গে একান্তে সময় কাটাতে পারছেন। একসঙ্গে গল্প করা, খেতে বসা লকডাউনের সময় বাড়তি পাওনা তো বটেই। তাছাড়া, কেউ পছন্দের বই পড়ছেন। কেউ আবার পছন্দের ইন্ডোর গেমস খেলছেন। কেউ কেউ পুরনো বাদ্যযন্ত্র নামিয়ে সঙ্গীতচর্চা করছেন। মোট কথা, যে যার নিজের মতো করে সময়ের ব্যবহার করছেন।’ সাধারণ মানুষের কাছে তাঁর আবেদন, ‘এই লকডাউনের সময় দয়া কেউ বাড়ির বাইরে যাবেন না। রাজ্যে নিত্যপ্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় জিনিসের কোনও অভাব নেই। তাই, অযথা প্রয়োজনীর বেশি কোনও সামগ্রী ঘরে মজুত করার জন্য ব্যস্ত হবেন না। বাড়িতে এসি ব্যবহার করবে না।’ পাশাপাশি, তিনি সব বেসরকারি প্রতিষ্ঠানের মালিকদের কাছে আবেদন করেছেন, লকডাউনের কারণে কাজে যোগ দিতে না পারার জন্য যেন কোন দিনমজুরের বেতন কাটা না হয়। ইতিমধ্যেই মহারাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। তাই, সবাইকে সতর্ক ও পরিচ্ছন্ন থাকার জন্য অনুরোধ করেছেন উদ্ধব। মারাঠিদের নববর্ষ ‘গুডি পাদওয়া’ উপলক্ষে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেছেন, সবাই ভালো থাকুন। তাহলে আপনার পরিবার ভালো থাকবে, রাজ্য ভালো থাকবে, দেশ ভালো থাকবে।

দেশে মৃত্যু বেড়ে ১৪, আক্রান্ত ৭১৬

নয়াদিল্লি, ২৬ মার্চ: করোনা সংক্রমণে দেশে ফের একজনের মৃত্যু হল। যার ফলে মৃতের সংখ্যা বেড়ে হল ১৪। বুধবার রাতে আমেদাবাদের সিভিল হাসপাতালে মৃত্যু হয় ৮৫ বছরের এক বৃদ্ধার। গত ২২ মার্চ করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।  বিশদ

সংবাদপত্র থেকে সংক্রমণ হয় না: কেন্দ্রীয় মন্ত্রী
৮০ কোটি ভারতীয়কে ২ টাকার
চাল ও ৩ টাকার গম দেবে কেন্দ্র

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মার্চ: ৮০ কোটি ভারতীয়কে ২ টাকা কেজি দরে গম এবং ৩ টাকা কেজি দরে চাল দেবে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  বিশদ

রান্নার গ্যাসের সঙ্কট বাড়ছে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রান্নার গ্যাসের সঙ্কট তীব্রতর হচ্ছে রাজ্যজুড়ে। সবচেয়ে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। বুকিং করার পর দীর্ঘদিন অপেক্ষায় থেকেও গ্যাস পাচ্ছেন না লক্ষ লক্ষ গ্রাহক। রান্নার গ্যাসের পরিষেবাকে সচল রাখার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার নির্দেশ দিলেও সিলিন্ডারের হাহাকারে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।
বিশদ

লকডাউনে টিকিট তাড়াহুড়ো করে
ক্যানসেল নয়, পাবেন পুরো রিফান্ডই
পরামর্শ রেলের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ মার্চ: ২১ দিনের দেশজোড়া লকডাউন ঘোষণা হতেই ৩১ মার্চের পরের ট্রেনের টিকিট বাতিলের ধুম পড়েছে রেলযাত্রীদের মধ্যে। এই পরিস্থিতিতে টিকিট বাতিল নিয়ে যাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে লাগাতার প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)।
বিশদ

‘মহাভারতে যুদ্ধ জয়ে ১৮ দিন লেগেছিল, করোনার বিরুদ্ধে জিততে হবে ২১ দিনে’বারাণসীর মানুষকে আশ্বাস মোদির

 নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনার বিরুদ্ধে কুরুক্ষেত্র যুদ্ধে নেমেছে সরকার। যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়েছে দেশজুড়ে। মহাভারতের উদাহরণ টেনে এই মারণ ভাইরাসকে হারাতে দৃঢ়প্রতিজ্ঞ হওয়ার বার্তা দিলেন নরেন্দ্র মোদি। বুধবার নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীর বাসিন্দাদের সঙ্গে নমো অ্যাপে ভিডিও কনফারেন্সে কথা বলেন প্রধানমন্ত্রী।
বিশদ

সামাজিক দূরত্ব বজায় রাখতে পুদুচেরি-পাঞ্জাবে
দোকানের সামনে ‘সেফটি সার্কেল’

 নয়াদিল্লি, ২৫ মার্চ: লকডাউন চলছে সারা দেশে। যদিও ছাড় পেয়েছে মুদি, ওষুধ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার। আর তা নিয়েই উদ্বেগ বাড়ছে পুলিস-প্রশাসনের। লকডাউনের পাশাপাশি করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সোশ্যাল ডিসট্যান্স অর্থাৎ সামাজিক দূরত্ব বজায় রাখা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বিশদ

লকডাউন: পুলিসি নিগ্রহের বিরুদ্ধে
সরব হল একাধিক ই-কমার্স সংস্থা

নয়াদিল্লি, ২৫ মার্চ: এবার আইনরক্ষকদের বিরুদ্ধেই উঠল আইনভাঙার অভিযোগ। করোনা মোকাবিলায় ইতিমধ্যে সারা দেশে লকডাউন জারি করা হয়েছে। এরই মধ্যে অত্যাবশ্যকীয় সামগ্রী ঘরে-ঘরে পৌঁছে দেওয়ার দায়িত্ব যাঁদের, সেই ই-কমার্স সংস্থাগুলি আইনরক্ষার নামে পুলিসি হেনস্তার বিরুদ্ধে সরব হল।
বিশদ

ঘরবন্দির অবসাদ মুক্তিতে হাস্যরসের ভাঁড়ার
নিয়ে নেট-দরবারে হাজির কৌতুক শিল্পীরা

নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): ঘরবন্দি টানা একুশ দিন! সে কি চাট্টিখানি কথা! তা হলেও উপায় নেই। বাড়ির চৌকাঠ পেরোলেই যে করোনার ছোবল! কিন্তু সময় যে আর কাটতেই চায় না। ভোরের আলস্য ভাঙতে না ভাঙতেই হাজির অলস দুপুর। সেটাও কাটছে কোনওরকমে। কেউ বই পড়ছেন। কারও চোখ টিভির পর্দায়। চারিদিকে করোনার সর্বগ্রাসী হিংস্রতা। ভালো লাগছে না কিছুই।
বিশদ

  লকডাউন না মানলে দেখা মাত্র গুলির নির্দেশ দিতে হতে পারে: তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী

 নয়াদিল্লি, ২৫ মার্চ: লকডাউন মেনে চলুন। নাহলে ২৪ ঘণ্টার জন্য কার্ফু জারি করে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দিতে হতে পারে। কঠোর অবস্থান নিয়ে একটা বললেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। বিশদ

  লকডাউনে দিনমজুরদের কী হবে, মোদিকে প্রশ্ন রাহুলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনা ভয়ঙ্কর হতে পারে বলে গত ১২ ফেব্রুয়ারি সরকারকে সতর্ক করেছিলেন রাহুল গান্ধী। কিন্তু নরেন্দ্র মোদি তা কানে নেননি বলেই কংগ্রেসের অভিযোগ। আজ ফের সরকারকে সতর্ক করে পরামর্শ দিয়েছেন রাহুল।
বিশদ

হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত
১০ বছরের মধ্যে একদিনে সর্বোচ্চ
বৃদ্ধি দেখল শেয়ার বাজার

 মুম্বই, ২৫মার্চ (পিটিআই): একদিকে বিশ্ববাজারে গতি ফেরার ইঙ্গিত। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষ স্টিমুলাস প্যাকেজ ঘোষণার প্রত্যাশা। জোড়া আশায় ভর করে বুধবার চাঙ্গা হয়ে উঠল সেনসেক্স ও নিফটি। একদিনের বৃদ্ধির নিরিখে শেয়ার বাজারের এই লাফ এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ।
বিশদ

খাদ্যদ্রব্য মজুত ও কালোবাজারি ঠেকাতে
রাজ্যগুলিকে কঠোর হতে নির্দেশ কেন্দ্রের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউনের সময় কোনওভাবেই খাদ্যদ্রব্য মজুত করে কেউ যেন কালোবাজারি করতে না পারে। আজ এই মর্মে সতর্কবার্তায় রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিলেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান।
বিশদ

  লকডাউনের মধ্যেই স্ট্রিমিং অ্যাপগুলিতে বন্ধ হল এইচডি-আল্ট্রা এইচডি ভিডিও

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): লকডাউনের জেরে ঘরবন্দি সকলেই। আপামর ভারতবাসীর ঘরে বসে কাজ ও নিছক বিনোদনের ফলে চাপ বেড়েছে মোবাইল নেটওয়ার্কে। সেই চাপ কমাতে হাই ডেফিনিশন (এইচডি) এবং আল্ট্রা হাই ডেফিনিশন (ইউএইচডি) ভিডিও সম্প্রচারই বাতিল করে দিল হটস্টার, অ্যামাজন প্রাইম ভিডিওর মতো স্ট্রিমিং অ্যাপগুলি। বিশদ

লকডাউন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর
পাশে থাকার আশ্বাস চিদম্বরমের
কংগ্রেস বলল ওঁর ব্যক্তিগত মত

নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘লকডাউন’ ঘোষণাকে ‘গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত’ হিসেবে বর্ণনা করে পাশে থাকার আশ্বাস দিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। সেইসঙ্গে মোদি ও দেশবাসীকে যথাক্রমে ‘কমান্ডো’ ও ‘পদাতিক সৈন্য’ আখ্যা দিয়ে গরিব, প্রান্তিক, কৃষক ও শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর আর্জি জানিয়েছেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের জেরে দেশবাসী গৃহবন্দি। মঙ্গলবারই আরও ২১ দিনের জন্য গোটা দেশে লক ডাউন করে রাখার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM

ভেন্টিলেশনে রাজ্যের দশম করোনা আক্রান্ত 
শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় বাধ্য হয়ে ভেন্টিলেশনে দেওয়া হল ...বিশদ

08:24:08 PM

ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিস 
লকডাউন উপেক্ষা করে মাঠে ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে নন্দীগ্রামের ...বিশদ

07:58:08 PM