Bartaman Patrika
বিনোদন
 

পর্দার সুনীল সমদর্শী 

প্রিয়ব্রত দত্ত : পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এ সৌমিত্রর বন্ধু সুনীল গঙ্গোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে সমদর্শী দত্তকে। কৃত্তিবাস পত্রিকাকে কেন্দ্র করে উত্তাল বঙ্গীয় সাহিত্যসমাজে সেদিন শক্তি চট্টোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সমান উৎসাহে আলোচিত হতো ‘কবি’ সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম। কিংবদন্তি অভিনেতার জীবনে সুনীল-শক্তি সহ ‘কৃত্তিবাস’ গোষ্ঠীর ভূমিকা তাই খুবই তাৎপর্যপূর্ণ ও ঘটনাবহুল। সেই সময় তরুণ তুর্কি সুনীল-শক্তিদের নতুন স্বাদের গদ্য-পদ্য আলোড়ন তৈরি করেছে সাহিত্যমহলে। ওদিকে, বন্ধু নির্মাল্য আচার্যর সঙ্গে জুটি বেঁধে যুগ্ম সম্পাদনায় সৌমিত্র চট্টোপাধ্যায়ও প্রকাশ করছেন ‘এক্ষণ’। যে পত্রিকার প্রতি সংখ্যার প্রচ্ছদ এঁকে দিচ্ছেন সত্যজিৎ রায়। যদিও সৌমিত্রবাবু পরবর্তীকালে ‘এক্ষণ’ সম্পাদনার দায়িত্ব থেকে সরে দাঁড়ান মূলত অভিনয় জগতে ব্যস্ততার কারণে। এই দুই পত্রিকারই সম্পাদক, লেখকদের মিলনস্থল ছিল মূলত কলেজস্ট্রিট কফিহাউস। একই টেবিলে কফির কাপে তুফান তুলে তুমুল আড্ডা দিতে দেখা যেত সুনীল-শক্তি-শ্যামল-তারাপদ-সৌমিত্রদের। সৌমিত্রবাবু ‘কৃত্তিবাস’-এও কবিতা লিখেছেন নিয়মিত। তাছাড়া ব্যক্তিগত স্তরে সুনীল-শক্তির সঙ্গে গভীর বন্ধুত্ব ছিল তাঁর। পরবর্তীকালে সুনীল গঙ্গোপাধ্যায়ের কাহিনী অবলম্বনে সত্যজিৎ রায় পরিচালিত ছবিতে অভিনয়ও করেছেন তিনি। সেই সুনীলই এবার ফিরছেন বড়পর্দায়।
চরিত্রটিতে অভিনয় করার জন্য পরমব্রতর কাছ থেকে ফোন পেয়ে প্রথমে নিজের কানকে বিশ্বাস করতে পারেননি সমদর্শী। ‘ওই রকম একজন কিংবদন্তির জীবন নিয়ে তৈরি ছবিতে আমি যে আর এক কিংবদন্তির ভূমিকায় অভিনয়ের সুযোগ পাব তা স্বপ্নেও কল্পনা করিনি। শুনেই হ্যাঁ বলে দিয়েছি,’ বলার সময়ও সমান উচ্ছ্বসিত সমদর্শী। চরিত্রটির প্রয়োজনে অমন সাধের দাড়িও বিসর্জন দিতে প্রস্তুত তিনি। বললেন, ‘সবটা হয়তো বিসর্জন দিতে হবে না। দেখি পরিচালকমশাই কী নির্দেশ দেন।’ টালিগঞ্জের সিনেমা পাড়ার আর পাঁচজন গড়পড়তা নায়কের মতো পেশীবহুল চেহারা নয় সমদর্শীর। গোলগাল, ভারী শরীর। গায়ের রংটাও ফর্সা। উসখোখুসকো চুল। স্বপ্নালু দৃষ্টি। ‘কৃত্তিবাস’ পর্বের সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্য এমন চেহারার একজন সুঅভিনেতা খুঁজছিলেন পরমব্রত। সমদর্শী এর আগে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘জীবনস্মৃতি’তে রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে অভিনয় করেছিলেন। পর্দায় সুনীল গঙ্গোপাধ্যায় হয়ে উঠতে তাই কোনও টেনশন নেই সমদর্শীর। তবে কৌতূহল আছে। সুনীল ও সেই সময় নিয়ে ইতিমধ্যেই বিস্তর পড়াশোনা করে ফেলেছেন সমদর্শী। একপ্রস্থ শ্যুটিংও সারা। সেই অভিজ্ঞতা থেকে সমদর্শীর ছোট্ট প্রতিক্রিয়া ‘আমি গর্বিত’।
ছবি: দীপেশ মুখোপাধ্যায় 
23rd  March, 2020
‘প্রাসাদেতে বন্দি’ লোপামুদ্রা

 ‘দুঃখ কীসে যায়, প্রাসাদেতে বন্দি থাকা বড় দায়...।’ সত্যজিৎ রায়ের লেখা ‘গুপি গাইন বাঘা বাইন’ ছবির এই গানটা এখন তাবৎ বিশ্ববাসীর জীবনে বিরাট বড় সত্যি। কারণ আমরা সবাই এখন বন্দি। বিশ্বত্রাস করোনা থেকে বাঁচতে যে যার বাড়িতে স্বেচ্ছাবন্দি।
বিশদ

করোনা আতঙ্ক জয় করতে ভরসা এখন
ভাইরাস-মুক্তির ওয়েব সিরিজ ও সিনেমা 

অভিনন্দন দত্ত, কলকাতা: করোনা ভাইরাসকে দূরে রাখতে সোমবার থেকে রাজ্যে জারি হয়েছে লকডাউন। বাড়িতে বাড়িতে শুরু হয়েছে ‘ওয়ার্ক ফ্রম হোম’ সংস্কৃতি। স্বাস্থ্য মন্ত্রকের উপদেশ মেনে সামাজিক দূরত্ব অভ্যাস করতে গিয়ে দেখা যাচ্ছে, মানুষ একাকিত্ব বা অবসর যাপনের জন্য বই ও ডিজিটাল প্ল্যাটফর্মের উপরেই বেশি ভরসা করছেন।   বিশদ

24th  March, 2020
পিকে স্মরণে অজয় 

গত শুক্রবার প্রয়াত হয়েছেন ভারতীয় ফুটবল কিংবদন্তি পি কে বন্দ্যোপাধ্যায়। তাঁর প্রয়াণে যেমন গভীর শোকের ছায়া নেমে এসেছে বাংলা তথা দেশের ক্রীড়ামহলে তেমনই আরব সাগরের পাড়ে বসে একজন বলিউড অভিনেতারও মন কেঁদে উঠেছে। তাঁর নাম অজয় দেবগণ।  
বিশদ

23rd  March, 2020
বাড়িতে বসে সূর্যাস্ত দেখছেন আলিয়া 

সম্প্রতি আলিয়া ভাট ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন। সেই ছবিতে আলিয়া মুগ্ধ হয়ে সূর্যাস্ত দেখছেন। ছবিটি পোস্ট করে তিনি লিখেছেন, বাড়িতে থাকুন এবং সূর্যাস্ত দেখুন। শুধু তো আর দেখলেই হবে না। দেখার সেই মুহূর্তকে ফ্রেমবন্দিও করে রাখতে হবে।  
বিশদ

23rd  March, 2020
করোনা সচেতনতায় গান গাইলেন অভিজিৎ 

অয়নকুমার দত্ত: গৃহবন্দি বলিউড! কিন্তু তার মধ্যেও করোনা আতঙ্কে দেশবাসীকে সাহস জোগাতে, সচেতন করতে এগিয়ে এসেছেন বি-টাউনের সেলিব্রিটিরা। কেউ হাত ধুয়ে পোস্ট করছেন তো কেউ ভিডিও পোস্ট করে বার্তা দিতে চাইছেন। 
বিশদ

23rd  March, 2020
তনুশ্রীকে রেসিপির অনুরোধ জানান 

অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী বাড়ি বসে অভিনয়ের পরেই তাঁর যেটা সবচেয়ে প্রিয়, সেই কাজটি করছেন। সেটি হল রান্নাবান্না। একা একা করছেন না। তিনি কিন্তু সোশ্যাল মিডিয়াতে ফ্যানদের জন্য তাঁর তৈরি করা রেসিপিটি শিখিয়েও দিচ্ছেন।
বিশদ

23rd  March, 2020
ভাইরাসের কী সাধ্য, পালাতে সে বাধ্য! 

অনিকেত চট্টোপাধ্যায় পরিচালিত ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছবিটি আগামী পয়লা মে মুক্তি পাওয়ার কথা। এই মুহূর্তে করোনা ভাইরাসের আতঙ্কে গোটা দেশ কার্যত স্তব্ধ। এই ছবিটি প্রযোজনা করেছে দেবের প্রযোজনা সংস্থা দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার।  
বিশদ

23rd  March, 2020
আবার আঁকা শুরু করছেন প্রিয়াঙ্কা 

সবার মতো অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারও গৃহবন্দি। রবিবার ঠিক দুপুরে ফোনে তাঁকে ধরতেই, আগে সাংবাদিকদের খোঁজ নিলেন তিনি। এই অনন্ত অবসর তাঁর কীভাবে কাটছে? প্রিয়াঙ্কা বললেন, ‘এখন হাতে প্রচুর সময়। সারাদিন বই পড়ছি। প্রচুর সিনেমা দেখছি বাড়ি বসে। এছাড়া কোথাও বেরনোর নেই।  
বিশদ

23rd  March, 2020
পৃথ্বী থিয়েটারের বাইরে বসে কাজ খুঁজতেন রণবীর!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করে সকলকে চমকে দিয়েছেন বলিউডের এনার্জি কিং রণবীর সিং। তিনি যে সিনেমায় আসার আগে থিয়েটারে নিজের ভাগ্যান্বেষণে নেমেছিলেন সেই প্রমাণ এই ছবি থেকে মিলেছে। ছবিটি আসলে একটি ইংরেজি নাটকের পোস্টার। নাম ‘ক্যারি অন অ্যাট দ্য কিহোল’।
বিশদ

23rd  March, 2020
পরিবারের পাশে থাকতেই
এ দেশে এসেছি
ঋতুপর্ণা সেনগুপ্ত

আমি এখন পরিবারের সঙ্গে সিঙ্গাপুরে। বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই নিজের দেশ ছেড়ে এখানে এসেছি। আমার এই সিঙ্গাপুর আসা নিয়ে নানা জায়গা থেকে অনেক কথাই কানে আসছে।  বিশদ

22nd  March, 2020
শাহরুখের বার্তা

করোনা ভাইরাসকে রোখার জন্য সবাই উঠে পড়ে লেগেছেন। বাদ যাচ্ছেন না সেলিব্রিটিরাও। এবার শাহরুখ খান সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিওর মাধ্যমে দেশের মানুষের উদ্দেশে বার্তা দিলেন।   বিশদ

22nd  March, 2020
সেফ হ্যান্ড চ্যালেঞ্জ নিয়ে ট্রোলড একতা! 

করোনা ভাইরাসের দাপটের জেরে একাধিক সেলিব্রিটি ‘হু’ প্রদর্শিত ‘সেফ হ্যান্ড চ্যালেঞ্জ’ নিয়েছেন এবং সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন। তালিকায় রয়েছেন দীপিকা পাড়ুকোন, অনুষ্কা শর্মা, শচীন তেণ্ডুলকর, পরিণীতি চোপড়া, শিল্পা শেট্টি, একতা কাপুর, মৌনী রায় সহ আরও অনেকে।  বিশদ

22nd  March, 2020
আবিরের পরামর্শ 

করোনা ভাইরাস আতঙ্কে প্রায় প্রত্যেকেই গৃহবন্দি। সাধারণ মানুষ থেকে শুরু করে সেলিব্রিটি কারও নিস্তার নেই। সেলিব্রিটিরা বাড়ি বসে নানারকমের করোনা সচেতনতামূলক ভিডিও, ছবি পোস্ট করছেন।  বিশদ

22nd  March, 2020
কোয়ারেন্টাইনে থেকেই
আফ্রিকান ডায়েরি
কাকাবাবুর সন্তুর

অয়নকুমার দত্ত: রাজা রায়চৌধুরীর মতোই হোম কোয়ারেন্টাইনে এখন তার সহকারী সন্তুও! না, না, সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবুর কোনও গল্পের অংশ নয়। এক্কেবারে বাস্তবের চিত্র। ইনি পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের রিল লাইফ সন্তু ওরফে অভিনেতা আরিয়ান ভৌমিক।
বিশদ

21st  March, 2020
একনজরে
 বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা: করোনার সংক্রমণ রুখতে সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়েছে লকডাউন। বাজারে এবং মুদির দোকানে গিয়ে ভিড় এড়ানোর জন্য নিরাপদ দূরত্বে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্যদপ্তর। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM

ভেন্টিলেশনে রাজ্যের দশম করোনা আক্রান্ত 
শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় বাধ্য হয়ে ভেন্টিলেশনে দেওয়া হল ...বিশদ

08:24:08 PM

ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিস 
লকডাউন উপেক্ষা করে মাঠে ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে নন্দীগ্রামের ...বিশদ

07:58:08 PM