Bartaman Patrika
আমরা মেয়েরা
 

একটি স্কুলে সারা বছরের খাবার পাঠালেন লোপেজ 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী পপ গায়িকা জেনিফার লোপেজের দরদি মানুষ হিসেবে পরিচিতি রয়েছে। সুযোগ পেলেই মানুষের সেবায় এগিয়ে আসেন তিনি। এবার আমেরিকার টেনেসির একটি স্কুলে এক বছরের খাবার অনুদান দিয়েছেন ৫০ বছর বয়সি এই তারকা। এই উদ্যোগে তাঁকে সহায়তা করেছেন তাঁর বন্ধু অ্যালেক্স রড্রিগেজ।  
বিশদ
‘সুপার মম’-এর প্রেরণায় দিকে দিকে খুলছে মাতৃদুগ্ধের ব্যাঙ্ক 

মাতৃদুগ্ধ প্রয়োজন। অথচ শিশুর আসল মা শরীর অসুস্থ থাকায় শিশুকে দুগ্ধ পান করাতে অপারগ। অথবা অন্য কোনও কারণেই হোক, কোনও শিশুর মাতৃদুগ্ধ প্রয়োজন অথচ তা জোগাড় করা সম্ভব হচ্ছে না। তাহলে উপায়? 
বিশদ

21st  March, 2020
ছয় নারী নভোচারীকে মঙ্গলগ্রহে পাঠাচ্ছে নাসা 

মঙ্গলগ্রহে যাচ্ছে মানুষ। আর সেই যাত্রার জন্য মোট ১৩ নভোচারীকে বাছাই করেছে মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’। প্রতিষ্ঠানটি সম্প্রতি টেক্সাসে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এই নভোচারীদের নাম ঘোষণা করে। ‘নাসা’ জানিয়েছে, ২০৩০ সালে ১৩ নভোচারীকে নিয়ে মঙ্গলগ্রহের উদ্দেশে যাত্রা শুরু করবে নাসা’র মহাকাশযান। 
বিশদ

21st  March, 2020
নারী জাগরণে আদিবাসী মেয়েদের অংশগ্রহণ 

শান্তিনিকেতনে সুব্রত বসু ও সুনীপা বসুর তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত প্রকৃতি ভবনের নাম সত্যিই উল্লেখযোগ্য। তবু তাঁদের গড়া প্রকৃতি ভবনের এই জাদুঘরের বর্ণনা ও ব্যাখ্যা এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য নয়। এই পুণ্যভূমিতে লোকচক্ষুর অন্তরালে যে কাজ প্রায়শই হয় তাই নিয়ে কথা বলাই এই প্রতিবেদনের আলোচ্য বিষয়। 
বিশদ

21st  March, 2020
বয়ঃসন্ধির প্রতি বয়ঃসন্ধির জন্য 

সম্প্রতি গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচার-এর ব্রহ্মানন্দ হলে অনুষ্ঠিত হল বয়ঃসন্ধির যৌনতা ও আইন (Adolescent sexuality and the law) শীর্ষক এক আলোচনা সভা। 
বিশদ

21st  March, 2020
দেশের উন্নয়নে লিঙ্গসাম্য জরুরি 

‘লিঙ্গসাম্য প্রতিষ্ঠা করা আমাদের মানবাধিকার। কন্যাসন্তানকে শিক্ষিত করা হলে সমাজের সামগ্রিক শিক্ষার মানকেই উন্নত করা হয়। বিচার বিভাগ, আইনসভা, প্রশাসন সহ জীবনের প্রতিটি ধাপে মহিলাদের অংশগ্রহণ দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। দেশের আর্থিক বিকাশে নারী পুরুষের সম্মিলিত নেতৃত্ব প্রদান তাই অত্যন্ত জরুরি। 
বিশদ

21st  March, 2020
নারী আত্মশক্তিতে জেগে উঠুক 

নারীবাদ একটা মানসিক সচেতনতা। সেই সচেতনতার মাধ্যমে মেয়েদের স্বনির্ভর হওয়া উচিত। সেই স্বনির্ভরতাকে কাজে লাগিয়ে সমাজকে উন্নত করাই নারীর কর্তব্য।   বিশদ

14th  March, 2020
কাপড়ে নকশার কাজে গ্রামের বধূরা

বসতবাড়ি আর এক চিলতে জমি। জমিতে চাষাবাদ ঠিকমতো হয়ে ওঠে না। রোজগার বলতে স্বামী কাপড়ের দোকানে অস্থায়ী কর্মচারী। দুঃখের সংসারে অভাব দরজায় কড়া নাড়ে। ‘যে রাঁধে সে চুলও বাঁধে’— এই প্রবাদবাক্যকে সামনে রেখে তারকেশ্বর থানার চাঁদুর গ্রামের এক সহায় সম্বলহীন গৃহবধূ কাজল অদম্য সাহসে জীবনযুদ্ধে শামিল হন।  
বিশদ

14th  March, 2020
শিশু নির্যাতনের আইনি কথা 

শিশুদের প্রতি যাতে কোনও ধরনের যৌন অপরাধ না হয় তার জন্য তাদের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে যে আইন তাকেই ‘পকসো’ বলা হয়। যার পুরো কথা দ্য প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট ২০১২। 
বিশদ

14th  March, 2020
মহিলাদের ক্ষমতায়নের জন্য মেলা

আমেরিকান কনস্যুলেটের কলকাতার সেন্টারে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘উইমেন্স এমপাওয়ারমেন্ট ফেয়ার’। সমাজের বুকে ছড়িয়ে থাকা বিভিন্নভাবে নির্যাতিতা নারীদের নির্যাতন বা আক্রমণের বিরুদ্ধে আমেরিকান কনস্যুলেট নানা সমাজসেবী সংগঠনকে নিয়ে এক ছাদের তলায় (কলকাতাস্থিত আমেরিকান সেন্টারে) আয়োজন করেছিল এই মেলার।   বিশদ

14th  March, 2020
ডাক্তার-রোগীর সম্পর্কে উন্নতি ঘটাতে পারি আমরা 

কখন যেন পরিবার এবং হাসপাতাল তাঁর কাছে এক বৃহৎ সংসার হয়ে গিয়েছে। তাঁর নিজের সংসার। কথা বলেছেন বিশিষ্ট চিকিৎসক নন্দিতা চক্রবর্তী।  বিশদ

08th  March, 2020
নারীদিবস নয় দরকার নারী ক্ষমতায়ন 

কারও সমর্থন দরকার নেই। বরং ‘একলা চলো’ হোক এগিয়ে চলার মন্ত্র। জানাচ্ছেন ইনফার্টিলিটি বিশেষজ্ঞ ডাঃ শিউলি মুখোপাধ্যায়।  বিশদ

08th  March, 2020
ছক ভাঙার আহ্বান 

আজ আন্তর্জাতিক নারী দিবস। সত্যিই কি নারীদের জন্য আলাদা করে এমন একটি দিনের প্রয়োজন আছে? সমাজের বিভিন্নস্তরের কৃতী নারীদের সঙ্গে কথা বলেছেন কৌশানী মিত্র।   বিশদ

08th  March, 2020
কাল আমাদের দোল 

দোলের আগের দিনেই হয় ‘বহ্ন্যুৎসব’ বা ‘চাঁচর’। নেওয়া হয় সত্য, ন্যায়, ধর্মকে প্রতিষ্ঠা করার শপথ। দোলপূর্ণিমার আগের দিন রাত্রে অর্থাৎ ফাল্গুন মাসের শুক্লা চতুর্দশীর রাত্রে সংগঠিত হয় বহ্ন্যুৎসব, যার চলতি নাম চাঁচর। চাঁচর কথাটি সংস্কৃতের চর্চরী শব্দ থেকে এসেছে।  
বিশদ

07th  March, 2020
নারী দিবস কি আদৌ প্রাসঙ্গিক 

রোজকার মতো আজও সকালে উঠে রান্নাঘরে ঢুকেছে সোনালি। ছেলের কলেজে আর বরের অফিসে যাওয়ার তোড়জোড় কিছুক্ষণ পর থেকেই শুরু হয়ে যাবে। তাই ওদের ঘুম থেকে ওঠার আগেই টিফিন আর সকালের খাবারটা রেডি করে নেয় ও।  
বিশদ

07th  March, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের জেরে দেশবাসী গৃহবন্দি। মঙ্গলবারই আরও ২১ দিনের জন্য গোটা দেশে লক ডাউন করে রাখার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM