দেশ

মণিপুরে হিংসা রুখতে মায়ানমার সীমান্তে বসছে কাঁটাতারের বেড়া

বিশেষ সংবাদদাতা, ইম্ফল: গত ১৬ মাস ধরে অশান্ত মণিপুর। বহু আর্জিতেও রাজ্যমুখী হননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও দিল্লিতে এক অনুষ্ঠানে শাহ দাবি করেন, ‘গত সপ্তাহে তিন দিন হিংসার ঘটনা ঘটলেও সামগ্রিকভাবে মণিপুরের পরিস্থিতি অনেকটাই শান্ত হয়েছে। সরকার পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে।’ যদিও শাহর এই দাবি মানতে নারাজ কংগ্রেস। 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তৃতীয় মোদী সরকারের প্রথম ১০০ দিনে ভারত-মায়ানমার সীমান্তে বেড়া দেওয়ার কাজ শুরু হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি কেন্দ্র ঘোষণা করেছিল, মায়ানমারের সঙ্গে ১ হাজার ৬৪৩ কিলোমিটার দীর্ঘ সীমান্তে পুরোটা বেড়া দেওয়া হবে। এখনও পর্যন্ত ৩০ কিলোমিটার এলাকায় বেড়া দেওয়ার কাজ শেষ হয়েছে। ১,৫০০ কিলোমিটার সীমান্তে বেড়া দেওয়ার জন্য ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার অর্থ অনুমোদন করেছে।’
মণিপুরে সিআরপিএফ কর্মীদের নিয়োগের প্রক্রিয়া শেষ হয়েছে বলেও জানিয়েছেন শাহ। অনুপ্রবেশ বন্ধ করতে কড়া নজরদারি চলছে মায়ানমার সীমান্তে। চলতি সংঘর্ষের কারণ সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মণিপুরের অস্থিরতা ছিল মূলত জাতিগত হিংসা। উভয় সম্প্রদায়ের মধ্যে আলোচনা না হলে এর কোনও সমাধান মিলবে না। আমরা কুকি এবং মেইতেই সম্প্রদায়ের সঙ্গে কথা বলছি। আমরা মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নেওয়ার জন্য একটি রোডম্যাপও তৈরি করেছি।’ যদিও মণিপুর প্রদেশ কংগ্রেসের দাবি, এমন কোনও আলোচনার প্রমাণ বাস্তবে দেখা যাচ্ছে না। 
15h 15m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা