দেশ

লেফটেন্যান্ট গভর্নরের কাছে সময় চাইলেন কেজরিওয়াল, আজ কি ইস্তফা?

নয়াদিল্লি: রবিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছিলেন, দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন। আর সেই সিদ্ধান্ত অনুযায়ী, আজ, মঙ্গলবার সম্ভবত ইস্তফা দিচ্ছেন কেজরিওয়াল। মঙ্গলবার লেফটেন্যান্ট গভর্নর বিনয়কুমার সাক্সেনার সঙ্গে দেখা করার জন্য সময় চেয়েছেন তিনি। আর তাতেই  ইস্তফা জল্পনা বেড়েছে। আম আদমি পার্টি সূত্রে খবর, মুখ্যমন্ত্রী মঙ্গলবার বিকেল সাড়ে চারটে নাগাদ সাক্সেনার সঙ্গে দেখা করতে পারেন। তারপরই লেফটেন্যান্ট গভর্নরের কাছে ইস্তফাপত্র পেশ করবেন তিনি। অন্যদিকে, সোমবার বিকেলে দলের পরবর্তী পদক্ষেপ ও ভবিষ্যত্ কর্মপন্থা ঠিক করতে বৈঠকে বসে আপের পলিটিক্যাল অ্যাফেয়ার্স কমিটি। তার আগে মণীশ সিশোদিয়া, রাঘব চাড্ডার মতো দলের শীর্ষ নেতারা কেজরিওয়ালের বাড়িতে বৈঠক করেন। পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে ওই বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। ঘণ্টাখানেক ধরে ওই বৈঠক চলে। কেজরির উত্তরসূরি নিয়ে বিকেলের বৈঠকেও আলোচনা হয়েছে বলে আপ সূত্রে খবর।
আবগারি দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্ট জামিন মঞ্জুর করার পর শুক্রবার তিহার জেল থেকে মুক্তি পান কেজরিওয়াল। রবিবার দলের নেতা-কর্মীদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ই তিনি ঘোষণা করেন, দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেবেন তিনি। সিশোদিয়াও জানান, তিনি উপ মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে চান। তবে কেজরিওয়াল স্পষ্ট করে দিয়েছেন, সিশোদিয়া পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন না। আবগারি নীতি সংক্রান্ত দুর্নীতি মামলায় তিহার জেলে যাওয়ার পর থেকেই বিজেপি স্লোগান তুলেছিল, ‘কেজরিওয়ালের ইস্তফা চাই’। সেই দাবিতে রাজধানীর রাস্তায় নেমেছিল গেরুয়া শিবির। ইস্তফার কথা ঘোষণা করে সেই ইস্যুতে জল ঢেলে দেন আপ সুপ্রিমো স্বয়ং। কেজরিওয়ালের পর মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে একাধিক নাম ভাসছে। আপ সূত্রে খবর, কেজরিওয়ালের আস্থাভাজন মন্ত্রী আতিশী এই দায়িত্ব নিতে পারেন। এছাড়া গোপাল রাই, সৌরভ ভরদ্বাজ, কৈলাস গেহলট, দিল্লি বিধানসভার ডেপুটি স্পিকার রাখি বিড়লার নামও উঠেছে। আবার অনেকের মতে পাল্লা ভারী কেজরিওয়াল-পত্নী সুনীতারও। তবে পুরো বিষয়টিকেই ‘পাবলিসিটি স্টান্ট’ বলে উড়িয়ে দিয়েছে বিজেপি। 
এদিকে এদিন সমাজকর্মী আন্না হাজারে বলেছেন, তিনি কেজরিওয়ালকে রাজনীতিতে প্রবেশ করতে নিষেধ করেছিলেন। কিন্তু কেজরিওয়াল তা শোনেননি। তাই এখন যা হচ্ছে, সেটা হওয়ারই ছিল। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা