দেশ

ভোট আবহে প্রধানমন্ত্রী আবাস যোজনার শর্ত লঘু করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সামনেই ভোট হরিয়ানা ও জম্মু-কাশ্মীরে। তারপর ভোট হবে মহারাষ্ট্র, ঝাড়খণ্ড। তাই গরিবের মন জয়ে মরিয়া মোদি। তবে যেহেতু আদর্শ নির্বাচন বিধি চালু হয়ে গিয়েছে, তাই নতুন কোনও ঘোষণা করতে পারছেন না। কিন্তু চলতি প্রকল্পর প্রসারকেই প্রচারে হাতিয়ার করেছেন মোদি। ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা- গ্রামীণে’র মতো প্রকল্প সামনে রেখে রবিবার থেকে লাগাতার তিনদিন তিন রাজ্যে কমসূচি নিয়েছেন নরেন্দ্র মোদি। গরিবের মন জয়ে আবাস যোজনার সুবিধা পাওয়ার শর্তও বদলে দেওয়া হয়েছে। 
এখন থেকে মোটরসাইকেল থাকলেও মিলবে আবাস যোজনার সুবিধা। মোটরচালিত নৌকা থাকলেও আবাস যোজনায় সরকারি সাহায্যে বাড়ি তৈরিতে বাধা নেই। সেচযুক্ত আড়াই একর বা সেচহীন পাঁচ একর জমির মালিকও পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের সুবিধা। আগে মাসে ১০ হাজার টাকা রোজগার করলে এই প্রকল্পে নাম লেখানো যেত না। কিন্তু এখন থেকে মাসে ১৫ হাজার টাকা পর্যন্ত উপার্জনকারীরও যদি কোনও বাড়ি না থাকে, তাহলে মিলবে সুবিধা। 
বাড়ি তৈরিতে সাহায্যের পাশাপাশি নারেগার ৯০-৯৫ দিনের মজুরি, শৌচালয় তৈরিতে আলাদা টাকা, উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাস এবং বিদ্যুৎ তৈরিতে সৌরশক্তির ব্যবস্থাও করে দেওয়া হবে। রাজনৈতিক মহলের মতে, গরিবের মাথায় ছাদ, এই ইস্যু সামনে রেখে ভোট পাওয়াই লক্ষ্য বিজেপির। আগামী পাঁচ বছরের মধ্যে গ্রামে আরও দু’কোটি বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। ২০১৬ সালে ঘোষণা হয়েছিল এই প্রকল্পের। এখনও পর্যন্ত গ্রামে এই প্রকল্পে বাড়ি তৈরির টার্গেট ৩ কোটি ২৬ লক্ষ ৭৩ হাজার ১৬টি। হয়েছে ২ কোটি ৬৫ লক্ষ ৭১ হাজার ৯৮ টি। তাই সুবিধা-শর্ত বদলে একদিকে টার্গেট পূরণ, অন্যদিকে ভোট বাক্সে গরিবের সমর্থন আদায়ের চেষ্টা জারি রাখছেন মোদি। 
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা