দক্ষিণবঙ্গ

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পর শান্তিপুরে জলকষ্ট মেটাতে ৭৫ কোটির ডিপিআর পুরসভার

নিজস্ব প্রতিনিধি, শান্তিপুর: সোমবার নবান্নে প্রশাসনিক বৈঠকে রাজ্যের বিভিন্ন পুরসভার নাগরিক পরিষেবায় খারাপ পারফরম্যান্স নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উষ্মা প্রকাশ করেন। বাড়ি বাড়ি পানীয় জল দেওয়ার নিরিখে পিছিয়ে থাকা পুরসভাগুলির মধ্যে রয়েছে শান্তিপুর। এরপরই শান্তিপুর পুরকর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে। প্রায় ৭৫কোটি টাকার ডিপিআর তৈরি করে পুর ও নগরোন্নয়ন দপ্তরে পাঠানো হয়েছে। নতুন জলের সংযোগ পাবে ২১ হাজারের বেশি পরিবার। শহরের যে সমস্ত ওয়ার্ডে জলকষ্ট রয়েছে, সেখানে তাড়াতাড়ি জল পৌঁছে দিতে তাড়াতাড়ি কাজ শুরু করতে চাইছে পুরসভা।
২০১৭ সালে শান্তিপুরে বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়া শুরু হয়। সেসময় প্রায় ৬০০০ পরিবার উপকৃত হয়েছিল। গত সাড়ে ছয় বছরে ধাপে ধাপে আরও ২১ হাজার পরিবারকে পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে। কিন্তু ট্রিটমেন্ট প্ল্যান্টের ক্ষমতা, ওভারহেড রিজার্ভার ও বুস্টিং পাম্পের সংখ্যা একই রয়ে গিয়েছে। ফলে বেশ কিছু ওয়ার্ডে দিনভর কল খুলে রাখলেও জল পড়ে না। সবচেয়ে খারাপ অবস্থা ১ ও ২ নম্বর ওয়ার্ডে। সেখানকার বাসিন্দারা একবেলাও ঠিকঠাক জল পান না। মঙ্গলবার জলের কলের সামনে বালতি রেখে এলাকার মহিলারা বিক্ষোভ দেখান।
স্থানীয় বাসিন্দা নয়নতারা মজুমদার, বাসনা শীল, মান্তু দত্ত, সীমা দেবনাথ, গোপাল ভৌমিকদের অভিযোগ, বাড়িতে জলের সংযোগের জন্য পুরসভাকে প্রায় ১৬ হাজার টাকা দিতে হয়েছিল। আগে অন্তত একবেলা ঠিকঠাক জল মিলত। চার মাস ধরে সেটাও বন্ধ। পুরসভার দাবি, এই দুই ওয়ার্ডে জলের গতি বাড়াতে নতুন পাইপলাইন বসাতে হবে। যেহেতু ওয়ার্ড দু’টি রেললাইনের পাশে, তাই রেলের এনওসি না পাওয়া পর্যন্ত এই কাজ করা যাচ্ছে না।
মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পর এদিন পুরবোর্ড ও ইঞ্জিনিয়ারদের সঙ্গে জরুরি আলোচনায় বসেন চেয়ারম্যান সুব্রত ঘোষ। তিনি বলেন, মুখ্যমন্ত্রী নিজে ভুল ধরিয়ে দিয়েছেন। যত তাড়াতাড়ি সম্ভব, শান্তিপুরে জলের সমস্যা মেটানো হবে। একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে।
পুরকর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম পর্যায়ে শহরে নতুন চারটি বুস্টিং পাম্প বসানোর কথা ভাবা হচ্ছে। ওভারহেড রিজার্ভারের সংখ্যা বাড়ানো হবে। ১০, ২২ ও ২৪ নম্বর ওয়ার্ডে তিনটি নতুন বড় রিজার্ভার বসবে। পুরনো দু’টি রিজার্ভার সংস্কার করে ধারণ ক্ষমতা বাড়ানো হবে।
 ২১,২৫৪টি পরিবারে নতুন জলের সংযোগ দেওয়া হবে। এজন্য নতুন পাইপলাইন বসানো হবে। সবমিলিয়ে, ৭৫ কোটি ১৭ লক্ষ টাকার ডিপিআর রাজ্যকে পাঠিয়েছে পুরসভা।
আগামী দিনে ভাগীরথীর ট্রিটমেন্ট প্ল্যান্টের ক্ষমতা বাড়ানোর কথাও ভাবছে পুরসভা। এসব হয়ে গেলে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে জলের স্ট্যান্ড পোস্টের বদলে ওয়াটার এটিএম বসানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা