দক্ষিণবঙ্গ

বেলডাঙা নেতাজি পার্কের উদ্যোগে বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতা 

সংবাদদাতা, বহরমপুর: বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষ্যে বেলডাঙা নেতাজি পার্ক কমিটির উদ্যোগে হয়ে গেল তিনদিনের বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতার আসর। একই সঙ্গে নির্দিষ্ট বিষয়ের উপর প্রতিযোগীদের একক ভাষণের আয়োজন করা হয়েছিল। গত ২৬ সেপ্টেম্বর বিদ্যাগরের জন্মদিনে নেতাজি পার্কের নিজস্ব ভবনে অনুষ্ঠান শুরু হয়েছিল। শনিবার নেতাজি পার্কের সাংস্কৃতিক মঞ্চ থেকে প্রতিযোগীদের শংসাপত্র প্রদান ও পুরস্কৃত করা হয়। এদিনের পুরস্কার বিলির অনুষ্ঠানে এলাকার বিশিষ্টজনদের আমন্ত্রণ জানানো হয়। কমিটির সাধারণ সম্পাদক সঞ্জয় সাহা বলেন, এলাকার পড়ুয়াদের উৎসাহ দেওয়া ও তাদের অনুপ্রেরণা দিতে আমাদের এই উদ্যোগ। প্রথম বছরেই এমন অনুষ্ঠান এলাকায় ব্যাপক সাড়া ফেলেছিল। এবারের আয়োজনে তার প্রভাব দেখতে পেলাম। 
বেলডাঙা নেতাজি পার্ক কমিটি সারা বছর শিক্ষাদান সহ বিভিন্ন সামাজিক কাজকর্মের সঙ্গে যুক্ত রয়েছে। গত বছর নেতাজি পার্ক কমিটির ৫০বছর পূর্তি হয়েছে। ৫০ বর্ষ পূর্তি উপলক্ষ্যে গতবছর থেকে বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতার অনুষ্ঠান হচ্ছে। কমিটির কোষাধ্যক্ষ সুনিত কুমার দে বলেন, বিজ্ঞানের প্রতি পড়ুয়াদের আগ্রহ বাড়াতে ও তাদের বিজ্ঞান মনস্ক হিসেবে গড়ে তুলতেই আমরা এমন অনুষ্ঠান শুরু করেছি। গত বছর ব্যাপক সাড়া পেয়েছিলাম। এবার উৎসাহী প্রতিযোগীদের হার অনেক বেড়েছে। এই অনুষ্ঠান চালিয়ে যাব।
এবারও বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষ্যে বিজ্ঞান মডেল, হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতার সঙ্গে একক ভাষণের আয়োজন করা হয়েছিল। এবারের একক ভাষণের বিষয় ছিল, বিদ্যাসাগর নারী সমাজের একাল-সেকাল। এটি একটি ব্লক ভিত্তিক আন্তঃবিদ্যালয় প্রতিযোগিতা। বেলডাঙা-১ ব্লকের সমস্ত স্কুলের প্রথম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রদর্শনী ও প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানো হয়েছিল। পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও ভূগোল বিষয়ে মডেল প্রদর্শনীতে মোট ৪৯টি দল অংশ নিয়েছিল। পদার্থবিদ্যা বিভাগের মডেল প্রদর্শনীতে প্রথম হয়েছে সারগাছি রামকৃষ্ণ মিশন। রসায়ন বিভাগে প্রথম হয়েছে বিদ্যানিকেতন মাধ্যমিক বিদ্যালয়। জীববিদ্যায় প্রথম প্রণবানন্দ বালিকা বিদ্যাপীঠ। ভূগোল বিষয়ের মডেল প্রদর্শনীতে প্রথম হয়েছে নওপুকুড়িয়া জেজে হাইস্কুল। একক ভাষণে ১৯ জন প্রতিযোগী অংশ নিয়েছিল। দু’জন যুগ্ম প্রথম হয়েছে। হস্তশিল্প প্রদর্শনী ও প্রতিযোগিতায় বহু প্রতিযোগী অংশ নিয়েছিল। তবে একক ভাষণে ছাত্রীদের হারই বেশি ছিল। ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রদর্শনী ও প্রতিযোগিতা চলে। শনিবার আনুষ্ঠানিকভাবে প্রতিযোগীদের শংসাপত্র ও পুরস্কার তুলে দেওয়া হয়। সঞ্জয় সাহা বলেন, প্রত্যেক অংশ গ্রহণকারী প্রতিযোগীর হাতেই শংসাপত্র তুলে দেওয়া হয়েছে। এছাড়া প্রত্যেক বিভাগে দলগত বা ব্যক্তিগত তিনজনকে পুরস্কৃত করা হয়েছে। -নিজস্ব চিত্র 
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা